ঠাণ্ডায় আগুনের সামনে বসার অভ্যেস, অজান্তেই হতে পারে এই মারাত্মক সমস্যাগুলি

শীতের হাত থেকে বাঁচতে অনেকেই অনেক রকম ব্যবস্থা নেন। অনেকে সূর্যাস্তের পরেই কয়লা বা কাঠের আগুন জ্বালিয়ে হাত পা সেঁকে নেন। এটি সেই সময় শরীরকে গরম অনুভব করে, তবে কয়লার উচ্চ শিখা আমাদের দেহের ক্ষতি করতে পারে। প্রকৃতপক্ষে, শীতের দিনগুলিতে নিয়মিত আগুনের সামনে বসে থাকার ফলে স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। এছাড়াও, তাদের ত্বকও প্রভাবিত হয়। এ কারণেই বিশেষজ্ঞরা একে বিপজ্জনক বলে অভিহিত করেছেন। একই সঙ্গে, এটি থেকে উদ্ভূত ধোঁয়া ফুসফুস এবং চোখের মারাত্মক ক্ষতি করতে পারে। এমন পরিস্থিতিতে আপনার স্বাস্থ্যের যে ক্ষতি হয়েছে তা সম্পর্কে আপনার অবশ্যই ধারনা থাকা উচিৎ। জেনে নিন এর ক্ষতিকারক প্রভাবগুলি-

deblina dey | Published : Jan 18, 2021 9:14 AM IST

17
ঠাণ্ডায় আগুনের সামনে বসার অভ্যেস, অজান্তেই হতে পারে এই মারাত্মক সমস্যাগুলি

চোখের জন্য ক্ষতিকর- শীতকালে কাঠ, কয়লা ইত্যাদি থেকে নির্গত ধোঁয়া চোখের ক্ষতি করে। ক্রমাগত ধোঁয়ার সংস্পর্শে চোখে শুষ্কভাব দেখা দিতে পারে। এই ক্ষেত্রে, ধোঁয়া থেকে চোখকে রক্ষা করা খুব গুরুত্বপূর্ণ।

27

ত্বকের সমস্যা দেখা দিতে পারে- আগুনের সামনে বসে বা আগুন জ্বলিয়েও তার তাপ নিলে ত্বক প্রভাবিত হয়। এই তাপে ত্বকের আর্দ্রতা শুষে নেয় এবং এতে ত্বকে শুষ্ক দেখায় এবং তা ফাটতে শুরু করে। 
 

37

অক্সিজেনের অভাব-  বদ্ধ জায়গায় আগুন পোহালে অক্সিজেন এর স্তর হ্রাস পেতে শুরু করে পাশাপাশি মনোক্সাইডের মাত্রা বৃদ্ধি পায় যা সরাসরি শরীরকে প্রভাবিত করে।

47

রক্তের ক্ষতি-  বন্ধ স্থানে আগুন জ্বালালে কার্বন মনোক্সাইড শ্বাসের মাধ্যমে ফুসফুসে পৌঁছায়। মনোক্সাইড ফুসফুসে পৌঁছানোর পরে এটি সরাসরি রক্ত ​​প্রবাহে চলে যায়, যার কারণে হিমোগ্লোবিনের স্তর হ্রাস পায়।
 

57

যখন অগ্নিকুণ্ডে কাঠ বা কয়লা পোড়ানো হয়, তার থেকে বহু ক্ষতিকারক কণা বের হয়। সুতরাং যদি ফায়ারপ্লেস এর সামনে বসার অভ্যাস থাকে তবে তা দূর করুন। আগুনের থেকে পর্যাপ্ত দূরত্ব বজায় রেখে বসার চেষ্টা করুন।

67

আগুনের তাপ থেকে পর্যাপ্ত দূরত্বে রাখুন বাচ্চাদের। এটি নিয়মিত শিখার সামনে বসে তাদের কোমল ত্বকে খারাপ প্রভাব ফেলতে পারে।

77

শীতকালে ঘর গরমম রাখতে ফায়ার প্লেস এর বদলে ব্লোয়ার বা হিটারের মতো অন্যান্য জিনিস, অল্প সময়ের জন্য ব্যবহার করুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos