ভারতের বুকে এমনকিছু গ্রাম যাদের কাহিনি অবাক করে দেবে

বৈচিত্র্যময় দেশ ভারতবর্ষ। সমগ্র ভারতবর্ষ জুড়ে রয়েছে কিছু অদ্ভুত গ্রাম। ভাবছেন তো কেন অদ্ভুত বলছি? আসলে এই সমস্ত গ্রামগুলির কোনটিতে রয়েছে অদ্ভুত রকমের কথা বলার ধরণ আবার কোথাও বা অনুষ্ঠিত হয় গ্রামীণ অলিম্পিক আবার কোথাও রয়েছে দরজা ছাড়া বাড়ি-ঘর। অফ-বিট জায়গাতে ঢু মারতে চাইলে আপনি আপনার তালিকাতে রাখতে পারেন এই গ্রামগুলি। চলুন একনজরে দেখে নিই এই গ্রামগুলি। 

debojyoti AN | Published : Oct 19, 2019 12:18 PM IST

17
ভারতের বুকে এমনকিছু গ্রাম যাদের কাহিনি অবাক করে দেবে
মাত্তুর গ্রাম, কর্ণাটক- এই গ্রামে সবাই একে অপরের সঙ্গে সংস্কৃত ভাষাতে কথা বলে। সংস্কৃতই তাদের মাতৃভাষা। সংস্কৃত গ্রাম নামেও পরিচিত এটি। আজও তাঁরা বাড়িতে অতিথি আসলে সংস্কৃত ভাষায় অভ্যর্থনা জানান।
27
পানসারি গ্রাম, গুজরাট- ভারতের সবচেয়ে আধুনিক গ্রাম নামে পরিচিত এটি। সিসিটিভি, ২৪ ঘন্টা ওয়াই-ফাই, ব্যাঙ্কিঙ্ক সিস্টেম, মিনারেল ওয়াটার, সহ নানা রকমের আধুনিক ব্যবস্হা দ্বারা সুসজ্জিত গ্রামটি।
37
মাওলিননং গ্রাম, মেঘালয়- এখন পর্যন্ত এশিয়া তথা ভারতের সবচেয়ে পরিস্কার গ্রামের তকমা পেয়েছে মাওলিননং। সকাল ৬টায় এই গ্রামের বাচ্চারা ঘুম থেকে উঠে তারা পরিস্কার করে গ্রামটিকে।
47
কিলা রাইপুর গ্রাম, পঞ্জাব- বিখ্যাত ভিলেজ অলিম্পিকস অনুষ্ঠানিত হয় এখানেই। বিশ্বের সবচেয়ে বড় গ্রামীণ ক্রীড়া প্রতিযোগিতা হয় এখানে। গরুর গাড়ি দৌড়, দড়ি টানাটানি, মোটর বাইক স্টান্ট, কুস্তি থেকে শুরু করে লাঠিখেলা। এই সমস্ত খেলা দেখতে দেশ-বিদেশ থেকে হাজার হাজার লোক ভিড় জমান।
57
শনি শিঙ্গনাপুর গ্রাম, মহারাষ্ট্র- এই গ্রামটির বিশেষত্ব হল গ্রামের বাড়িগুলির একটিতেও দরজা নেই। চুরি হয়না গ্রামটিতে। খোলা ঘরেই সমস্ত প্রয়োজনীয় জিনিয়পত্র থাকে। দরজায় কোনও তালা লাগানোর ব্যবস্হা নেই।
67
ভদ্রপুর গ্রাম, কর্ণাটক-গ্রামটি বিখ্যাত তাদের অধিবাসীদের নামকরণের জন্য। বিখ্যাত সেলেবদের দিয়ে শুরু হয় তাদের নাম, তাছাড়াও নানা অদ্ভুত রকমের নাম দিয়ে শুরু হয় যেমন শাহরুখ খান, সোনিয়া গান্ধী, গুগল, পিৎজা, ফেসবুক, মোদি ইত্যাদি।
77
জাম্বুর গ্রাম, গুজরাট- গ্রামটি ভারতের আফ্রিকা নামে পরিচিত। এখানের সিদ্দি অধিবাসীরা আফ্রিকার বান্টু শ্রেনীর মানুষ, এরা আফ্রিকার বংশোদ্ভূত হলেও এদের ভাষা গুজরাটি।
Share this Photo Gallery
click me!
Recommended Photos