সর্বনাশ, রাতে ঘুমোলেই ভয়ানক স্বপ্ন দেখছেন, জটিল রোগে আক্রান্ত কিনা বুঝবেন কীভাবে


প্রতিদিনই একই সময় ঘুমোতে যাওয়া অনেকেরই হয় না। সারাদিন কাজ করার পর কিছু না কিছু সমস্যা যেন লেগেই থাকে। আর সবশেষে ক্লান্ত শরীরে ঘুমোতে গেলেই নানারকমের ভয়ানক স্বপ্ন দেখছেন। এরকম সমস্যায় অনেকেই পড়ে থাকেন, কিন্তু এই সমস্যাকে দীর্ঘদিন পুষে না রাখাই ভাল। ঘুমের পর খারাপ স্বপ্ন দেখা শরীরের উপরও খারাপ প্রভাব ফেলে, তাই আর দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

Riya Das | Published : Jul 26, 2021 7:19 AM IST

18
সর্বনাশ, রাতে ঘুমোলেই ভয়ানক স্বপ্ন দেখছেন, জটিল রোগে আক্রান্ত কিনা বুঝবেন কীভাবে

ঘুমানোর সময় প্রতিদিন অনেকেরই এক হয় না। ঘুমের ঠিক আগে অনেকেরই বই পড়া, সিনেমা দেখার অভ্যেস রয়েছে। 
 

28


ঘুমের ঠিক আগে সিনেমা বা বই মস্তিষ্কের উপর প্রভাব ফেলে। যার ফলে সেই বিষয় নিয়ে স্বপ্ন দেখতে পারেন।
 

38


অনেকেই ঘুমোতে গেলেই নানারকমের ভয়ানক স্বপ্ন দেখছেন। এরকম সমস্যায় অনেকেই পড়ে থাকেন, কিন্তু এই সমস্যাকে দীর্ঘদিন পুষে না রাখাই ভাল। 

48


ঘুমের পর খারাপ স্বপ্ন দেখা শরীরের উপরও খারাপ প্রভাব ফেলে, তাই আর দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

58


যাদের স্লিপ অ্যাপনিয়ার সমস্যা রয়েছে, তারাই স্বপ্ন বেশি দেখেন। স্লিপ অ্যাপনিয়ার ফলে তৈরি হওয়া মানসিক সমস্যার ফলেই এই সমস্যা বেশি হয়।

68


বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রাতের খাবার খেতে যাওযার বেশ কিছুক্ষণ পর ঘুমোতে যাওয়া উচিত। কারণ ঘুমানোর ঠিক আগে খাওয়ার পর মেটাবলিজম দ্রুত হয় এবং ব্রেন সক্রিয় হয়ে ওঠে। এই কারণে খাওয়া ও ঘুমের মধ্যে ব্যবধান রাখা উচিত।

78

পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলেও অনেকসময়ে খারাপ স্বপ্ন দেখতে পারেন। তবে মাঝেমধ্যে হলে কোনও ব্যাপার নয়, কিন্তু ঘনঘন হলে চিকিৎসকের পরামর্শ নিন।

88


হঠাৎ করে মানসিক আঘাত পেলে, অতীতের কোনও ঘটনা বারবার মনে পড়লেও পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের সমস্যা দেখা দেয়। এর ফলেও ঘুমের ব্যাঘাত হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos