২০ বছরেই মুখে বয়সের ছাপ নিয়ে চিন্তিত, এবার বলিরেখা দূর করতে পাতে রাখুন সস্তার এই খাবার

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম,ফসফরাস, সোডিয়াম,রয়েছে যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে।নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে বয়সের ছাপ পড়ে না।শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সব ধরনের ভিটামিন রয়েছে বাঁধাকপিতে।  স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপির নানান উপকারিতা রয়েছে, তার পাশাপাশি রয়েছে নানা রোগ প্রতিরোধক ক্ষমতা। স্বাস্থ্যের জন্য কতটা উপকারী বাঁধাকপি জেনে নিন এখনই।

Riya Das | Published : Jul 23, 2021 12:02 PM IST

110
২০ বছরেই মুখে বয়সের ছাপ নিয়ে চিন্তিত, এবার বলিরেখা দূর করতে পাতে রাখুন সস্তার এই খাবার

রান্নার পাশাপাশি অনেক গুনও রয়েছে বাঁধাকপির। আমাদের এখানে বাঁধাকপি শুধু সবুজ রঙের পাওয়া যায়। কিন্তু বাইরের দেশে বেগুনি, হালকা সবুজ রঙেরও বাঁধাকপি মেলে।  

210

তবে ইদানিংকালে বেগুনী রঙের বাঁধাকপিও যে কোনও স্টোরেই পাওয়া যায়। স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপির নানান উপকারিতা রয়েছে, তার পাশাপাশি রয়েছে নানা রোগ প্রতিরোধক ক্ষমতা।

310

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম,ফসফরাস, সোডিয়াম,রয়েছে যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে।

410

 কপালে ভাঁজ পড়ছে, চোখের চারপাশ গুলোও যেন আগের থেকে কুঁচকে গেছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বলিরেখা একটা বিরাট সমস্যা। আর এই বলিরেখা পড়ার সঙ্গে সঙ্গে  বয়সটা যেন একলাফে দ্বিগুণ বেড়ে যায়। 

510

 নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে বয়সের ছাপ পড়ে না।শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সব ধরনের ভিটামিন রয়েছে বাঁধাকপিতে। তাই বাঁধাকপি খেলে ভিটামিনের অভাবজনিত রোগ থেকে দূরে থাকা যাবে।

610

বাঁধাকপি পাকস্থলির ক্যানসার ও পেপটিক আলসারে বিশেষ ভাবে কাজ করে। রোগ প্রতিরোধ বাড়াতে সাহায্য করে এই বাঁধাকপি। বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন সি, মিনারেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

710

চোখে মুখে বয়সের ছাপ ক্রমশ ফুঁটে উঠছে। যা না বয়স তার থেকেই যেন বেশি মনে হচ্ছে। সেই সমস্যার সমাধান করতে নিয়মিত বাঁধাকপি খান। বার্ধক্যজনিত সমস্যা থেকে অনায়াসেই মুক্তি পাওয়া যাবে নিয়মিত বাধাকপি খেলে।

810

শুধু তাই নয়,  ওজন কমাতে সাহায্য করেবাঁধাকপি। বাঁধাকপিতে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ রয়েছে । যারা ওজন কমাতে চান তারা নিয়মিত খাদ্যতালিকায় বাঁধাকপি রাখুন। স্যালাডে বাঁধাকপি রাখুন। এতে ক্যালরি বাড়ে না।

910

এছাড়াও বাঁধাকপি আলসার নিরাময়ে সহায়ক। আলসার হলে প্রতিদিনের খাদ্যতালিকায় বাঁধাকপির রস খান। বাঁধাকপিতে প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে। যা ত্বকের নানা সমস্যা দূর করে। এছাড়াও প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। 

1010

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। সুতরাং একটা সব্জিতেই যদি এতগুলো রোগ নিরাময় করা সম্ভব হয়, তাহলে খেতে ক্ষতি কি।  যারা যেই সমস্যায় ভুগছেন,নিজেদের সমস্যা মতো সব্জিটি বেছে নিন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos