দাঁতের ব্যাথায় কষ্ট পাচ্ছেন, বাড়িতে তৈরি করে নিন অব্যর্থ এই হার্বাল টুথপেস্ট

ডেন্টিস্টরা প্রায়ই বলে থাকেন দাঁত ভাল রাখতে হলে দিনে দুবার ব্রাশ করা প্রয়োজন। কিন্তু দাঁতের জন্য সেরা টুথপেস্ট কোনটা হবে সেটা ঠিক করে উঠতে পারি না আমরা। যেই বিজ্ঞাপন দেখে পছন্দ হয় সেই টুথপেস্টই কিনে ফেলি। কিন্তু বিজ্ঞাপন ভালো হলেই যে তা ভালো কাজ করবে এমনটা কিন্তু নয়। তাই আর এই বিজ্ঞাপনের প্যাঁচে না পড়ে বাড়িতেই বানিয়ে নিন পরিবারের জন্য  টুথপেস্ট।  
 

deblina dey | Published : Oct 7, 2020 7:41 AM IST

16
দাঁতের ব্যাথায় কষ্ট পাচ্ছেন, বাড়িতে তৈরি করে নিন অব্যর্থ এই হার্বাল টুথপেস্ট

দাঁতের স্বাস্থ্য ভাল রাখার জন্য সবচেয়ে উপযোগী উপাদান হল নিম। বিশ্বব্যাপী নিম অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহৃত হয়। নিম ছত্রাকনাশক হিসেবে, ব্যাকটেরিয়া রোধক হিসেবে, ভাইরাসরোধক হিসেবে, কীট-পতঙ্গ বিনাশে, দন্ত চিকিৎসায় ব্যথামুক্তি ও জ্বর কমাতে ব্যবহার করা হয়।  

26

নিমের পাতা থেকে বর্তমানে প্রসাধনীও তৈরি হচ্ছে। কৃমিনাশক হিসেবে নিমের রস খুবই কার্যকরী। আর বাড়িতে বানানো এই টুথপেস্ট এর ক্ষেত্রেও প্রধান উপাদানটি হল নিম। 

36

এই টুথপেস্ট যেমন ক্যাভিটিস সারাতে তেমনই দাঁতের হলুদ ছোপ ও মাড়ি সুস্থ্য রাখতেও সাহায্য করবে। তাহলে জেনে নিন কিভাবে বানাবেন টুথপেস্ট।

46

এই টুথপেস্ট বানাত লাগবে- ১ টেবিল চামচ নিম পাউডার, ২ টেবিল চামচ বেকিং সোডা, ১ টেবিল চামচ জিলেটিন, ৩ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন কোকোনাট ওয়েল।

56

টুথপেস্ট কিভাবে বানাবেন – একটা পাত্রে সমস্ত উপকরণ মেশাতে থাকুন যতক্ষণ না পেস্টে পরিণত হবে। এই পেস্টের ঘনত্ব তাপমাত্রার ওপর নির্ভর করে ফলে গরমকালে একটু পাতলা এবং শীত কালে একটু বেশি ঘন হবে। 

66

কাঁচের কন্টেনারে ভরে রাখুন এই পেস্ট যাতে নিয়মিত সহজে ব্যবহার করতে পারেন। টানা দুই মাস ব্যবহারের পরেই তফাৎটা বুঝতে পারবেন আপনি।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos