এই ছয়টি যোগাসন পোজ, যা আপনার যৌন জীবন সক্রিয় করতে সাহায্য করবে সহজেই

যোগাসন সব সময় স্ট্রেস বা মানসিক চাপ কমাতে সাহায্য করে। অতিরিক্ত মানসিক চাপ শরীরে অনেক নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং যৌন চাহিদা কমাতে সাহায্যে করে। এই বিষয়ে একটি গবেষনায় দেখা গেছে, যোগ ব্য়ায়াম সামগ্রিক যৌন কার্যকারিতা উন্নত করতেও সহায়তা করতে পারে। এই গবেষণায় ৪০ জন মহিলার উপর টানা ১২ সপ্তাহ ধরে এই গবেষণা করা হয়েছে তাতে দেখা গেছে টানা ১২ সপ্তাহ ধরে যোগাসন করার পর ওই মহিলাদের যৌন জীবনে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

Asianet News Bangla | Published : Oct 21, 2019 11:41 AM IST / Updated: Oct 22 2019, 11:44 AM IST

16
এই ছয়টি যোগাসন পোজ, যা আপনার যৌন জীবন সক্রিয় করতে সাহায্য করবে সহজেই
মারর্জারিয়াসন: এই যোগার ফলে শিরদাড়া শিথিল করতে সাহায্য করে। সেই সঙ্গে মানসিক চাপের মাত্রা হ্রাস করতে সহায়তা করে। আপনার হাত ও হাঁটুর সাহায্য শিরদাড়াটিকে সমান্তরালে রেখে, শরীরের ওজন সমানভাবে ব্যালেন্সে রাখতে হবে। এইভাবে ১ মিনিট ধরে শিরদাড়া উপরের দিকে ওঠাতে হবে আবার ধীরে ধীরে নামিয়ে আনতে হবে।
26
সেতুবন্ধ সরভাঙ্গাসন: এই যোগাসন আপনার পেলভিক অংশকে সক্রিয় করতে সহায়তা করে। এই পেশীগুলি শক্তিশালী হওয়ার ফলে যৌনতার সময় ব্যথা হ্রাস করতে সহায়তা করে। এই আসন করতে হলে প্রথমে শুয়ে পড়ে উভয় হাঁটু ছড়িয়ে পায়ের গোড়ালিগুলির সঙ্গে সামঞ্জস্য রাখতে হবে। এবারে আপনার হাতদুটি দিয়ে মাটির ভর দিয়ে শরীরটিকে উপরের দিকে ঠেলে ওঠা-নামা করাতে হবে। টানা ৩ মিনিট এই যোগা করতে হবে।
36
বেবি পোজ বা আনন্দ বালাসন: এই আসন আপনার যৌনজীবন সক্রিয় করতে অত্যন্ত কার্যকরী এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই যোগাসন শ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে আপনার পায়ের পাতাগুলি ধরে শরীরের দুপাশে ছড়িয়ে দিন আবার পেটের সমান্তরালে টেনে আনুন। এটিকে আরও সহজ করার জন্য আপনি নিজের পায়ে লুপ করা বেল্ট বা তোয়ালেও ব্যবহার করতে পারেন। আপনার হাতগুলি প্রসারিত করার জন্য নীচে টানতে আপনার পায়ের পাতাটি উপরের দিকে টানুন।
46
একাপদা রাজকাপোতসন: শরীরের নীচের অংশের পেশী সঞ্চালনের ক্ষমতা বৃদ্ধি করে, এই যোগাসন। যা যৌনজীবন সক্রিয় করতে অত্যন্ত কার্যকরী বা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মেঝেতে উপুড় হয়ে শুয়ে দুই হাতে এবং পায়ে ভর দিয়ে আপনার শরীরটি ৯০ ডিগ্রী কোন করে ডান পায়ের সাহায্যে শরীরটি সামনের দিকে এগিয়ে দিন। আবার বাম পা এর সাহায্য়ে একই নিয়মের পুনরাবৃত্তি করুন।
56
চাইল্ড পোস বা বালাসন: এই পোজটি আপনার যে কোনও চাপ এবং উদ্বেগ দূর করতে সহায়তা করতে পারে। একটি নিয়মিত যোগাসন অনুশীলন বা অভ্যাস আপনার যৌন জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেঝেতে হাঁটু গেড়ে বসে, আপনার বুড়ো আঙ্গুলগুলির স্পর্শ সহ, আপনার হাঁটুগুলি সাহায্যে নিঃশ্বাস ছাড়ুন এবং সামনের দিকে ঝুঁকুন। আপনার হাত আপনার সামনে রাখুন এবং প্রসারিত করুন। ৩০ সেকেন্ড থেকে কয়েক মিনিট অবধি এই পোজ বজায় রাখুন তারপর শিথিল করুন।
66
শবাসন: যে কোনও যোগাসন সেশন শেষ হয় কর্পস পোজ, বা শবাসন করে। এই যোগাসনের ফলে শরীর শিথিল এবং মানসিক চাপ শিথিল সহায়তা করে। এই যোগ অনুশীলনের শেষে এটি একটি মিনি মেডিটেশন সেশন হিসেবেও ধরা হয়। যা আপনার শিথিলকরণ এবং ইচ্ছাশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। মেঝেতে শুয়ে দু পা সামান্য দু পাশে ছড়িয়ে দিন আবার কাছাকাঠি নিয়ে আসুন। এইভাবে আপনি যতক্ষণ চান এই আসন করতে পারেন।
Share this Photo Gallery
click me!
Recommended Photos