হরমোনের ভারসম্যের অভাবে বাড়ে চুল পড়ার সমস্যা, রইল সমস্যা থেকে মুক্তির উপায়

চুল নিয়ে সারাক্ষণ চলে চুল চেরা বিশ্লেষণ। সারা বছরই চুলের নানান সমস্যা লেগে থাকে। কখনও অধিক চুল পড়া, কখনও অকাল পক্কতা, কখনও খুশকি তো কখনও ডগা চেরার সমস্যা। চুলের সমস্যার মধ্যে অধিক চুল পড়ার সময় বেশি ভোগেন সকলে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করে থাকি আমরা। বিভিন্ন শ্যাম্পু, কনডিশনার, হেয়ার মাস্ক থেকে নানা রকম হেয়ার প্যাক ব্যবহার করে থাকি আমরা। এছাড়াও, পার্লারের ট্রিটমেন্ট তো আছেই। এবার চুলের সমস্যা সমাধানের আগে বোঝার চেষ্টা করুন এই সমস্যা কেন হচ্ছে। চুল নানা কারণে পড়তে পারে। এই সমস্যার সঠিক কারণ জেনে নিন। সেই বুঝে সমস্যা সমাধানের রাস্তা খুঁজে নিন।   

Sayanita Chakraborty | Published : May 1, 2022 6:28 AM IST

110
হরমোনের ভারসম্যের অভাবে বাড়ে চুল পড়ার সমস্যা, রইল সমস্যা থেকে মুক্তির উপায়

ডিহাইড্রোটেস্টোস্টেরন বা ডিএইচটি-র (DHT) কারণে বাড়তে থাকে চুল পড়ার সমস্যা। DHT হল এক প্রকার হরমোন। এই হরমোনে অধিক ক্ষরণের ফলে চুল পড়া বাড়তে থাকে। এই অধিক চুল পড়ার সমস্যার জন্য এনেকের টাক পর্যন্ত পড়তে পারে। তাই বোঝার চেষ্টা করুন কেন আপনার চুল পড়ছে। চুলের সমস্যা দূর করতে এর সঙ্গে সঠিক প্রোডাক্টও ব্যবহার করবেন। 

210

তাই অধিক চুল পড়ার সমস্যা বাড়তে থাকলে ডাক্তারি পরামর্শ নিন। বোঝার চেষ্টা করুন, কেন বাড়ছে এই সমস্যা। সেই বুঝে চিকিৎসা করুন। চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে বদল আনুন খাদ্যতালিকায়। বিশেষ করে ডিহাইড্রোটেস্টোস্টেরন বা ডিএইচটি-র (DHT) কারণে চুল পড়ার বাড়লে বোঝার চেষ্টা করুন কেন হচ্ছে এই সমস্যা। 

310

ডিহাইড্রোটেস্টোস্টেরন বা ডিএইচটি-র (DHT) সংক্রান্ত চুল পড়ার সমস্যা দূর করতে খাদ্যতালিকায় রাখুন বায়োটিন সমৃদ্ধ খাবারয ডিমের কুসুন, গোটা শস্য ও বাদাম রাখুন খাদ্যতালিকায়। এই খাবারগুলো হরমোনের মাত্রা ঠিক রাখে। এতে চুল পড়ার সমস্যা দূর হবে। রোজ বায়োটিন সমৃদ্ধ খাবার খেলে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

410

খেতে পারেন লাইসিন সমৃদ্ধ খাবার। কফি, গ্রিন টি, ব্ল্যাক টি, সেদ্ধ ডিম, কুমড়োর বীজ খেতে পারেন রোজ। এই ধরনের খাবার লাইসিন সমৃদ্ধ। তাছাড়া ফ্ল্যাক্সসিড ও চিনাবাদাম খেলেও মুক্তি পেতে পারেন চুল পড়ার সমস্যা থেকে। এই সকল খাবার চুল পড়ার সমস্যা মুহূর্তে দূর করবে। সঙ্গে চুল মজবুত হবে। 

510

লাইকোপেন সমৃদ্ধ খাবার রাখুন তালিকায়। খেতে পারেন টমেটো, তরমুজ, কলা, আম, বিট ও জাম্বুরা। এই কয়টি খাবার চুলের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। চুল পড়ার সমস্যা দূর হবে লাইকোপেন সমৃদ্ধ খাবার খেলে। সঙ্গে চুল মজবুত হবে। আর এই লাইকোপেন সমৃদ্ধ খাবার  ডিএইচটি হরমোনের ভারসাম্য সঠিক রাখতে সাহায্য করে। এতে সুস্থ থাকবেন। 

610

জিঙ্ক সমৃদ্ধ খাবার খান রোজ। পালং শাক, মাশরুম রাখতে পারেন খাদ্যতালিকায়। জিঙ্ক খেলে ডিএইচটি হরমোনের ভারসাম্য সঠিক রাখতে সাহায্য করে। এগুলো চুল পড়ার সমস্যা দূর হবে। এবার থেকে চুল সমস্যা সমাধানে সবার আগে খাদ্যতালিকায় বদল আনুন। সমস্যা থেকে মুক্তি পেতে সঠিক খাদ্যগ্রহণ করুন। 

710

চুল মজবুত করতে চুল পড়ার সমস্যা দূর করতে প্রোটিন সমৃদ্ধ খাবার খান। সয়াবিন, চর্বি যুক্ত মাছ, সয়া খেতে পারেন। প্রোটিন সমৃদ্ধ খাবার শরীর সুস্থ রাখে সঙ্গে চুল পড়ার সমস্যা দূর করে। প্রোটিন খেলে ডিএইচটি হরমোনের ভারসাম্য সঠিক রাখতে সাহায্য করে। এবার থেকে বদল আনুন খাদ্যতালিকায়। তবেই চুলের স্বাস্থ্য ভালো থাকে। 

810

এছাড়াও, আয়রনের ঘাটতির জন্য অনেক সময় চুল পড়ার সমস্যা বাড়ে। আয়রন আমাদের শরীরে হিমোগ্লোবিন তৈরি করে। এই উপাদান চুলে পুষ্টি ও অক্সিজেন জোগায়। ফলে চুলের বৃদ্ধি ঘটে। আর আয়রনের অভাব হলে ঝড়তে থাকে চুল। এই সমস্যা থেকে মুক্তি পেতে আয়রনের পরিপূর্ণ খাবার খান। এতে চুলের স্বাস্থ্য যেমন ভালো থাকবে, তেমনই চুল মজবুত হবে। 

910

তাছাড়া, রোজ খাদ্যতালিকায় রাখুন একটি করে ফল। ফলে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম ও আয়রনের মতো উপাদান থাকে। এতে চুল পড়ার সমস্যা সমাধান হবে। তাই অধিক চুল পড়লে শুধু নিত্যনতুন প্রোডাক্ট ব্যবহার করলে হল না। সঙ্গে শরীরের দিকে খেয়াল রাখুন। সঠিক খাবার খেলেও চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 
 
 

1010

এর সঙ্গে প্রচুর পরিমাণে জল পান করুন। চুল ভালো রাখতে চাইলে পর্যাপ্ত জল খাওয়া প্রয়োজন। অনেকের শরীরে জলের অভাবও দেখা দেয়। এর থেকে বাড়ে চুল পড়ার সমস্যা। তাই সুস্থ থাকতে দিনে অন্তত ৮ গ্লাস জল খান। এতে শরীরও সুস্থ থাকবে। চুলের পুষ্টি জোগাতে ও চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে পর্যান্ত জল খান।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos