ত্বকের সৌন্দর্যে টমেটোর ম্যাজিক, কোন টিপসে ফেরাবেন জেল্লা

টমেটো যার গুণাগুণের কোন শেষ নেই। খেলে তো উপকার আছেই এর পাশাপাশি ত্বকের পক্ষেও টমেটো খুবই উপকারী। ত্বকের নানা সমস্যার সমাধান রয়েছে এই সবজিটিতে। টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি থাকে। ব্রণ, ফুসকুড়ি, রোদে পোড়া ভাব কিংবা নিছক ত্বকের সৌন্দর্য ফেরাতেও টমেটো বেশ কাজের। তবে জানতে হবে ব্যবহারের সঠিক পদ্ধতি। কী কী ভাবে ব্যবহার করা যেতে পারে এই টমেটো, চলুন জেনে নেওয়া যাক। 

Jayita Chandra | Published : Jun 25, 2021 8:53 AM IST

16
ত্বকের সৌন্দর্যে টমেটোর ম্যাজিক, কোন টিপসে ফেরাবেন জেল্লা

ত্বকে ছিদ্র থাকলে –
ত্বকে ছিদ্র থাকলে খুব সহজেই ময়লা প্রবেশ করে। যা ত্বকের পক্ষে ক্ষতিকর। এক্ষেত্রে ১ চামচ টমেটোর রস ও ৪ ফোঁটা চুনের রস দিয়ে মিশ্রণ বানান। এই মিশ্রণটি মুখে মেখে ১৫ মিনিট রাখুন তাঁর পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। নিয়মিত প্রয়োগ করলে সহজেই ত্বকের ছিদ্র থেকে মুক্তি মিলবে।

26

ত্বকে তৈলাক্ত ভাব থাকলে –
ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে টমেটোর জুড়ি মেলা ভার। টমেটোর রসের সঙ্গে অল্প পরিমাণ শসার রস মিশিয়ে ব্যাবহার করুণ। ১ সপ্তাহের মধ্যে পরিবর্তন লক্ষ্য করবেন। এতে আপনার ত্বকের যৌলুস ফিরে আসবে।

36

ট্যান পরলে –
ট্যান পড়া খুবই পরিচিত একটি সমস্যা। বেশিক্ষণ রোদে থাকলে ট্যান পড়ার পাশাপাশি ত্বকে কালচেভাবও দেখা যায়। টমেটোর রসের সঙ্গে ১ চামচ দই মিশিয়ে তা দিনে ২ বার ট্যান পড়া যায়গায় ব্যাবহার করুণ। ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে নিন। টানা ২-৩ দিন ব্যাবহার করলেই ট্যান এবং মুখের কালচেভাব থেকে অনেকাংশে মুক্তি পাবেন। 

46

ব্রণ থাকলে –
টমেটোতে থাকা অম্লতা ব্রণ কমাতে সাহায্য করে। ২ চামচ মধু , ১ চামচ দই এবং ২ টি টমেটোর রস দিয়ে মিশ্রণ তৈরি করুণ। এবারে মিশ্রণটি ফেস প্যাকের মতো করে মুখে মেখে নিন। আধ ঘণ্টা পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত করুণ। ব্রণ শুকিয়ে যেতে বাধ্য।

56

ত্বকের উজ্জল্লতা ফেরাতে –
টমেটোতে অর্ধেক করে কেটে চিনিতে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর সেই টমেটো ভালো করে মুখে ঘোষে নিন। ১০ মিনিট রাখার পর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের মরা চামরা উঠে যাবে এবং ত্বক উজ্জ্বল হবে। 

66

ত্বক রুক্ষ হলে –
রুক্ষ ত্বকের জন্য অনেকেই বিভিন্ন ধরনের ক্রিম ব্যাবহার করেন। কিন্তু তাতে খুব একটা উপকার হয় না। কিছুক্ষণ পর আবার ত্বক রুক্ষ হয়ে যায়। এক্ষেত্রে টমেটোর রস নিয়মিত ব্যাবহার করলে মিলবে স্বস্তি। সপ্তাহে ৩ দিন টমেটোর রস ১৫ মিনিট করে মুখে মেখে রাখুন। এটি আপনার রুক্ষ ত্বকে ম্যাজিকের মতো কাজ করবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos