মাথা ঘুরতে ঘুরতেই অজ্ঞান হয়ে যাচ্ছেন, লো ব্লাড প্রেশার হলেই বিপদ, পাতে রাখুন এই ৫ খাবার

অতিরিক্ত পরিশ্রম করতে গিয়েই শরীর একেবারে ক্লান্ত হয়ে ঝিমিয়ে পড়ছে। কোনও কাজেই যেন মনসংযোগ ধরে রাখতে পারছেন না। হঠাৎ রক্তচাপ কমে যাওয়াই এর কারণ। স্বাভাবিকের চেয়ে যখন রক্তচাপ কমে গেলেই তাকে বলা হয় লো ব্লাড প্রেশার বা হাইপোটেনশন । মাথা ঘোরা, অজ্ঞান হওয়া, গা বমি বমি ভাব ও দুর্বলতা হলেই বুঝতে হবে আপনার লো ব্লাড প্রেশার, যা বাড়ায় বিপদের ঝুঁকি। কিন্তু নিয়ম মেনে খাওয়া-দাওয়া করলেই  দূর হয় লো ব্লাড প্রেশারের সমস্যা, কী কী খাবার খেলে মুক্তি পাবেন লো ব্লাড প্রেশারের সমস্যা থেকে, জেনে নিন বিশদে।

Riya Das | Published : Jun 25, 2021 7:28 AM IST / Updated: Jun 25 2021, 01:02 PM IST

15
মাথা ঘুরতে ঘুরতেই অজ্ঞান হয়ে যাচ্ছেন, লো ব্লাড প্রেশার হলেই বিপদ, পাতে রাখুন এই ৫ খাবার


ফোলেট যুক্ত খাবার

চিকিৎসকরা বলছেন, শরীরে ফোলেট কম হলেও রক্তাল্পতার সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে  বিনস, ডাল, সিট্রাস ফল, শাক-সব্জি, ডিম খান বেশি পরিমাণে।

25


কফি

ঘনঘন কফি খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়। তবে অল্প সময়ের মধ্যেও রক্তচাপ বাড়িয়ে দিতে সক্ষম ক্যাফেইন।  কফি বা ক্যাফেইন মিশ্রিত যে কোনও পানীয় কার্ডিয়োভাস্কুলার রেট বাড়িয়ে দেয় এবং হৃদস্পন্দনও বৃদ্ধি করে।

35

জল

জল হল সুস্থতার অন্যতম চাবিকাঠি। এবং লো ব্লাড প্রেশারের অন্যতম কারণ হল ডিহাইড্রেশন। যাদের লো ব্লাড প্রেশার রয়েছে তারা বেশি করে জল বা যে কোনও পানীয় পান করুন। জল কম পান করলে শরীরে রক্তচাপ কমতে থাকে। চিকিৎসকদের মতে, যাদের রক্তচাপ কম তাদের সারাদিনে অন্তত আট গ্লাস জল পান করা উচিত। 

45


বি-১২ যুক্ত খাবার

যারা লো ব্লাড প্রেশারের সমস্যায় ভুগছেন তাদের শরীরে ভিটামিন বি ১২'র ঘাটতি থাকলে  অ্যানিমিয়া দেখা দেয়।  এবং সেখান থেকেও হতে পারে লো ব্লাড প্রেশার। বিশেষজ্ঞরা বেশি করে বি-১২ যুক্ত শস্য, মাংস এবং ইস্ট সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন।


 

55

নুন

নুন খাওয়া শরীরের জন্য ক্ষতিকর হলেও যাদের লো ব্লাড প্রেশারের সমস্যা আছে তাদের খাবারে নুন বা সোডিয়ামের মাত্রা একটু বাড়িয়ে দেওয়া উচিত।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos