বছর শেষে জাঁকিয়ে শীত, ভিড় জমল রাজ্যে পাঁচ ঐতিহ্যবাহী ক্যাফে-তে

পশ্চিমবঙ্গে পাহাড় থেকে নদী কিংবা সমুদ্র থেকে জঙ্গল, কমবেশি দেখা মেলে সবকিছুরই। ফলে কম বাজেটে ভ্রমণের ক্ষেত্রে ঘটে না কোনও খামতি। হাতের কাছে দিঘা কিংবা দার্জিলিং, সময় মত বেড়িয়ে আসাই যায়। কিন্তু বিভিন্ন জায়গার ঘোরার সময় মাথায় রাখা উচিৎ সেই সকল জায়গাতে রয়েছে এমনই কিছু স্থান, যা হয়তো ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে। রইল শীতের মরসুমে এমনই পাঁচ ক্যাফে-র খোঁজ। 

debojyoti AN | Published : Dec 27, 2019 10:32 AM IST

15
বছর শেষে জাঁকিয়ে শীত, ভিড় জমল রাজ্যে পাঁচ ঐতিহ্যবাহী ক্যাফে-তে
ইন্ডিয়ান কফি হাউস, কলকাতাঃ কলকাতার বুকে আড্ডার আসর মানেই বইপাড়া। কলেজস্ট্রিটে অবস্থিত প্রাচীন কফিহাউসই সেই আড্ডার প্রাণ কেন্দ্র। কলকাতার বুকে একদিন এই কফিহাউসে বসে শীতের সন্ধ্যা কাটিয়ে নেওয়াই যায়। এটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৭৩৬ সালে।
25
গ্লেনারিজ, দার্জিলিংঃ পাহাড় কোলে বসে কফি পান করার মজাই আলাদা। শীতের মরসুমে এই ক্যাফেও ধরা দেয় নয়া লুকে। এখানে কফির পাশাপাশি মেলে অনবদ্য কেকের সম্ভার। এটি স্থাপন করা হয়েছিল ১৯১১ সালে।
35
ফ্লুরিজ কলকাতাঃ ফ্লুরিজে বসে কফি পান করার আমেজই ভিন্ন। পার্কস্ট্রিট এলাকার এই স্থানে বসে এক কাপ কফিতে চুমুক দেওয়ার অর্থই এক অনবদ্য সুখের আমেজ। এটি প্রতিষ্টিত হয়েছে ১৯২৭ সালে।
45
প্যারিস কালিম্পংঃ প্রকৃতির কোলে অনবদ্য এই ক্যাফেতে যাওয়া এক ভিন্ন অভিজ্ঞতা। প্রাচীন এই ক্যাফেতে মেলে অনবদ্য স্বাদের চা-কফি। যার টানে পর্যটকেরা বার বার পৌঁছে যায় এই স্থানে।
55
কুকি জারঃ বিগত ২০ বছর ধরে এই ক্যাফে শহরের মানুষের কাছে বেশ কাছের হয়ে উঠেছে। এখানে কফির সঙ্গে মিলবে আরও অন্যান্য স্ন্যাক্সের দেখা। যা না খাওয়ার অর্থ নয়া স্বাদ মিস করা।
Share this Photo Gallery
click me!
Recommended Photos