Hair care: শীতে রুক্ষ্ম চুলের সমস্যা থেকে বাঁচতে তেল লাগান, জেনে নিন কীভাবে চুলের যত্ন নেবেন

চুল (Hair) ভালো রাখতে কী কী করা দরকার তা সকলেই জানি। সময় পেলেই বাড়িতে পেঁয়াজের (Onion) রস কিংবা জবা ফুলের প্যাক লাগান অনেকে। তেমনই অনেকে ছোটেন হেয়ার স্পা (Hair Spa) করতে। ঘরোয়া টোটকা হোক কিংবা দামি প্রোডাক্ট (Product), চুলের যত্ন নেওয়া চাই-ই চাই। আর হবে নাই বা কেন, সুন্দর চুল যে মেয়েদের অহংকার। তবে, যতই যত্ন করুন চুল নিয়ে নানা সমস্যা লেগেই থাকে। কখনও অধিক চুল পড়া (Hair loss), কখনও খুশকি (Dandruff), কখনও ডগা ফাটা। বিশেষ করে শীতের (Winter) সময় চুলের সমস্যায় ভোগেন প্রায় সকলেই। এই সময় রুক্ষ্ম চুলের সমস্যায় নাজেহাল সকলে। এবার শীত শুরু আগে থেকেই সতর্ক হন। রুক্ষ্ম চুলের সমস্যা সমাধানে তেল  (Oil) লাগান।  জেনে নিন কী কী তেল লাগাবেন। 

Sayanita Chakraborty | Published : Nov 28, 2021 1:44 PM IST / Updated: Nov 28 2021, 07:20 PM IST

18
Hair care: শীতে রুক্ষ্ম চুলের সমস্যা থেকে বাঁচতে তেল লাগান, জেনে নিন কীভাবে চুলের যত্ন নেবেন

একটি পাত্রে দই নিয়ে তাতে পরিমাণ মতো সরষের তেল (Mustard Oil) দিন। ভালো করে ফেটান। এবার এই মিশ্রণটি মাথার স্ক্যাল্প থেকে তুলের ডগা পর্যন্ত লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

28

প্রথমে সামান্য একটু কর্পূর নিয়ে তা গুঁড়ো করে নিন। এবার নারকেল তেল (Coconut Oil) করুন করুন। তাতে এই কর্পূর ভালো করে মেশান। মিশ্রণটি স্ক্যাল্পে লাগিয়ে মাসাজ করুন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে চুল যেমন নরম হবে সঙ্গে খুশকি দূর হবে।

38

প্রথমে পেঁয়াজ চিলারে ঘষে রস বের করে নিন। এবার সেই রসের সঙ্গে অলিভ অয়েল (Olive Oil) মেশান। এই তেল স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট রেখে শ্যাম্পু করুন। তেলের গুণে যেমন চুল নরম হবে, তেমনই পেঁয়াজের রসের জন্য নতুন চুল গজাবে।    

48

চুলের বৃদ্ধি করতে কিংবা রুক্ষ্ম চুলের সমস্যা সমাধান হবে ল্যাভেন্ডার তেলের (Lavender Oil) গুণে। এতে থাকে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। নারকেল তেলের সঙ্গে এই তেল মিশিয়ে মাখুন। ১০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

58

চুলের জন্য খুবই উপকারী পিপারমেন্ট অয়েল (Peppermint Oil)। এটি চুলকে নরম করার সঙ্গে চুলে পুষ্টি জোগায়। নারকেল তেলের সঙ্গে ২ ফোঁটা পিপারমেন্ট অয়েল দিন। তেলটি মেখে ৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে নিন। 

68

ত্বক ও চুল দুয়ের জন্যই বেশ উপকারী টি ট্রি অয়েল (Tea Tree Oil)। আপনার শ্যাম্পুর বোতলে ২ ফোঁটা টি ট্রি অয়েল দিন। এবার ভালো করে মিশিয়ে নিন। এই শ্যাম্পু ব্যবহারে উপকার পাবেন। 

78

একটি পাত্রে পরিমাণ মতো আমন্ড অয়েল (Almond Oil) নিয়ে তাতে দুধ মেশান। মিশ্রণটি চুলে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। আমন্ড অয়েলে ভিটামিন ই আছে। যা চুলের পুষ্টি জোগাবে। আর দই শীতের মরশুমে চুলকে নরম করবে। 

88

২ চামচ মেথি আগের দিন সকালে ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এবার এর সঙ্গে ক্যাস্টর অয়েল (Castor Oil) মেশান। প্যাকটি চুলে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে নিন। উপকার পাবেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos