কেন উত্তর ভারতের সবচেয়ে ভয়ঙ্কর জায়গা ভানগড়, জেনে নিন সেই দূর্গের গোপন ইতিহাস

এই রাজ্যে এমন অনেক জায়গা রয়েছে যেগুলিকে সবচেয়ে ভয়ের জায়গাগুলির মধ্যেও গণ্য করা হয়। এর মধ্যে একটি হল ভানগড় দুর্গ। রাত এখানেই ছেড়ে দিন, অনেক সময় দিনের আলোতেও মানুষ একা হাঁটতে ভয় পায়। 

deblina dey | Published : May 19, 2022 9:20 AM IST

17
কেন উত্তর ভারতের সবচেয়ে ভয়ঙ্কর জায়গা ভানগড়, জেনে নিন সেই দূর্গের গোপন ইতিহাস

রাজস্থান মরুভূমির মাঝখানে অবস্থিত একটি সুন্দর ভারতীয় রাজ্য। এই রাজ্যের নাম শুনলেই সবার আগে মনে আসে বিলাসবহুল প্রাসাদ, বিশ্ব বিখ্যাত দুর্গ এবং অন্যতম সেরা প্রাসাদ ইত্যাদির নাম। এটি এমন একটি রাজ্য যেখানে প্রতি মাসে লক্ষাধিক দেশি-বিদেশি পর্যটক আসেন। বিশেষ করে মানুষ বিশ্ব বিখ্যাত দুর্গ দেখতে ছুটে আসেন।

27

কিন্তু এই রাজ্যে এমন অনেক জায়গা রয়েছে যেগুলিকে সবচেয়ে ভয়ের জায়গাগুলির মধ্যেও গণ্য করা হয়। এর মধ্যে একটি হল ভানগড় দুর্গ। রাত এখানে ছেড়ে দিন, অনেক সময় দিনের আলোতেও মানুষ একা হাঁটতে ভয় পায়। এই দুর্গটিকে উত্তর-ভারতের অন্যতম ভুতুড়ে স্থান হিসাবেও বিবেচনা করা হয়।  কেন এটি ভীতিকর স্থানের মধ্যে অন্যতম এবং এর পিছনের গল্প কী। 

37

ভানগড় দুর্গের গল্প শুধু রাজস্থানেই নয়, সারা ভারতে বিখ্যাত। কথিত আছে যে অনেক ভুতুড়ে কারণে, ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের লোকেরা সূর্যাস্তের পরে এবং সূর্যোদয়ের আগে কাউকে এই দুর্গে প্রবেশ করতে দেয় না। স্থানীয় লোকজনও বিশ্বাস করেন যে এখানে অদ্ভুত অনুভূতি হচ্ছে এবং মনে হচ্ছে কেউ তাদের অনুসরণ করছে। অনেকের বিশ্বাস, কেল্লা থেকে চিৎকার, কান্না ও চুড়ির শব্দও শোনা যায়।

47

একজন সন্ন্যাসী কি সত্যিই অভিশাপ দিয়েছিলেন?
লেখক এই দাবি না করলেও, অনেকে মনে করেন এই দুর্গটি একজন সন্ন্যাসীর দ্বারা অভিশপ্ত। এই কাহিনী সম্পর্কে বলা হয় যে, দুর্গের রাজার সামনে সন্ন্যাসী কিছু শর্ত রাখেন, কিন্তু রাজা সেই শর্ত পূরণ করতে না পারায় সন্ন্যাসী অভিশাপ দেন। এই ঘটনার পর সে সময়ও মানুষ যেতে ভয় পেত। 

57

সূর্যাস্তের পরে এবং সূর্যোদয়ের আগে যেতে হবে
যাইহোক, রাতে ভানগড় দুর্গের ভিতরে যাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার লোকজন সন্ধ্যা না হতেই পর্যটকদের বের করে নিয়ে যেতে শুরু করে। সূর্যাস্তের আগে সব মানুষকে দুর্গ থেকে বের করে দেওয়া হয়। এছাড়া সূর্যোদয়ের আগে এই দুর্গে প্রবেশ করতে দেওয়া হয় না। কথিত আছে যে এই দুর্গের ভিতরে যারা রাত্রি যাপন করতে গিয়েছিল তারা পরের দিন গল্প করতে ফিরে আসেনি।

67

ভানগড় কেল্লা সম্পর্কিত অনেক মজার গল্প আছে। স্থানীয়দের মতে, কথিত আছে যে একবার তিন বন্ধু এখানে থাকার সিদ্ধান্ত নিয়েছিল কারণ তারা জানতে চেয়েছিল যে এটি সত্যিই একটি ভীতিকর জায়গা কিনা। কথিত আছে যে তিনি রাত কাটিয়েছিলেন, কিন্তু পরের দিন যখন তিনি দুর্গ থেকে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় মারা যান।  

77

ভানগড় দুর্গের ইতিহাস 
ভানগড় দুর্গ রাজস্থানের আলওয়ারে অবস্থিত। এই দুর্গটি ১৭ শতকে মান সিং প্রথম দ্বারা নির্মিত হয়েছিল। প্রথম মান সিং তার ভাই মাধো সিং প্রথমের জন্য এটি নির্মাণ করেছিলেন বলে জানা যায়। আমরা আপনাকে বলে রাখি যে মাধো সিং সেই সময়ে আকবরের সেনাবাহিনীতে একজন জেনারেল পদে নিযুক্ত ছিলেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos