পাকিস্তানের বিতর্কিত মানচিত্র পেশ, মাঝপথেই বৈঠক ছাড়লেন ক্ষুব্ধ অজিত ডোভাল

পূর্ব লাদাখ সীমান্তের উত্তেজনার মাধ্যে ভারতকে উত্যক্ত করতে নায়া কৌশল নিয়েছিল পাকিস্তান। কিন্ত কেন্দ্রীয় নিরাপত্তা উপদেষ্টার তৎপরায় তা ধোপে টিকল না। সাংহাই কোঅপরারেশন অর্গানাইজেশন এর সদস্য দেশগুলির নিরাপাত্তা উপদেষ্টাদের নিয়ে  বৈঠক ছিল। আর সেই বৈঠকেই পাকিস্তান বিতর্কিত মানচিত্র পেশ করে। আর পাকিস্তানের আচরণের তীব্র প্রতিবাদ জানিয়ে বৈঠকের মাঝপথেই বেরিয়ে আসেন ভারতেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ঘটনার তীব্র নিন্দা করেছে নয়া দিল্লি। 
 

Asianet News Bangla | Published : Sep 15, 2020 3:44 PM IST

18
পাকিস্তানের বিতর্কিত মানচিত্র পেশ, মাঝপথেই বৈঠক ছাড়লেন ক্ষুব্ধ অজিত ডোভাল

 এসসিও সদস্য দেশগুলিকে রাশিয়াতে অনুষ্টিত হচ্ছে একটি সম্মেলন। এই সম্মেলনে গিয়েই মস্কোতে লাদাখ সীমান্ত উত্তাপ নিয়ে চিনের সঙ্গে বৈঠক করেছিলেন রাজনাথ সিং। 
 

28

সেই সম্মেলনে সদস্যদেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠক হচ্ছিল। ভরতের পক্ষ উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। 

38

আর এই বৈঠকেই পাকিস্তান বিতর্কিত ম্যাপ পেশ করে। তবে মানচিত্র পেশের আগে আয়োজন দেশ রাশিয়ার প্রতিনিধিরা বারবার নিষেধ করেছিলেন। 

48

 কিন্তু পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নেই নিষেধাজ্ঞায় কর্ণপাত না করেই বিতর্কিত মানচিত্র পেশ করে। যা নিয়ে রীতিমত অসন্তোষ প্রকাশ করেন অজিত ডোভাল। 

58

পাকিস্তানের প্রতিনিধি ইউসুফের এই কাজে দুই দেশের সীমান্ত সমস্যা আর দুই দেশের গণ্ডীর মধ্যে সীমাবব্ধ রইল না।  তা পৌঁছে গেল আন্তর্জাতিক স্তরে। যা কোনও দিনই ভারত চায়নি। 

68

 

এরপরই অসন্তোষ প্রকাশ করে ভার্চুয়াল ওই বৈঠক ছেড়ে বেরিয়ে যান ভারতের প্রতিনিদি অজিত ডোভাল। দিল্লির তরফে পাকিস্তানের তীব্র সমালোচনা করে বলা হয়েছে এটি রাজনৈতিক পাগলামি ছাড়া আর কিছুই নয়। 

78

এর পর ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকেও এই বিষয়টি নিয়ে পাকিস্তানের তীব্র সমালোচনা করা হয়। অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন পাকিস্তান ইচ্ছাকৃতভাবেই কল্পিত মানচিত্রটি পেশ করেছে। যা নিয়ে ইতিমধ্যেই প্রচার শুরু করেছে ইসলামাবাদ। বৈঠকের বিধিভঙ্গ হয়েছে বলেও অভিযোগ করা হয়েছে।

88

 জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের বর্ষপূর্তিতেই এই বিতর্কিত মানচিত্র প্রকাশ্যে আনে পাকিস্তান। যাতে জম্মু ও কাশ্মীর আর গুজরাতের জুনাগড়কে পাকিস্তানের অংশ হিসেবে দেখান হয়েছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos