ভারতীয়দের জঙ্গি প্রমাণ করতে গিয়ে ল্যাজে গোবরে ইমরান, ফের রাষ্ট্রসংঘে মুখ পুড়ল পাকিস্তানের


রাষ্ট্রসংঘে বড় ধাক্কা খেল পাকিস্তান। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতকে বদনাম করতে গিয়ে আরও একবার মুখ পুড়ল ইসলামাবাদের। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ১২৬৭ কমিটির আওতায় দুজন ভারতীয়কে সন্ত্রাসবাদী তালিকাভুক্ত করার ইসলামাবাদের প্রয়াসে বাধা দিল আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম-নিরাপত্তা পরিষেদের ৫ সদস্য দেশ। 

Asianet News Bangla | Published : Sep 3, 2020 11:55 AM IST / Updated: Sep 03 2020, 06:41 PM IST

113
ভারতীয়দের জঙ্গি প্রমাণ করতে গিয়ে ল্যাজে গোবরে ইমরান, ফের রাষ্ট্রসংঘে মুখ পুড়ল পাকিস্তানের

ভারতের বিরুদ্ধে চক্রান্ত করতে গিয়ে ফের ব্যর্থ হল পাকিস্তান। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির সাহায্যে দুই ভারতীয় নাগরিককে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দেওয়ার চেষ্টা করেছিল ইমরানের সরকার। 
 

213


 তাদের সেই উদ্দেশ্য পূরণ হল না। আন্তর্জাতিক মহলের সাহায্যে নয়াদিল্লিকে কোণঠাসা করতে গিয়ে নিজেদেরই মুখ পোড়াল ইসলামাবাদ।

313


রাষ্ট্রসংঘ সূত্রে জানা গিয়েছে, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ-এর ১২৬৭ কমিটির প্রস্তাবনা অনুযায়ী অঙ্গারা আপ্পাজি ও গোবিন্দ পটনায়েক নামে দুই ভারতীয় নাগরিককে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দেওয়ার চেষ্টা করেছিল পাকিস্তান। 
 

413

এর জন্য নিরাপত্তা পরিষদে প্রস্তাবও পেশ করেছিল পাকিস্তান। কিন্তু, এর স্বপক্ষে কোনও প্রমাণ জমা দিতে পারেনি তারা। 

513

তাই ইসলামাবাদের এই প্রস্তাব পত্রপাঠ বাতিল করে দেয় আমেরিকা, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম ও ব্রিটেন।

613

পাকিস্তানের প্রচেষ্টা ছিল নিজেদের মতো ভারতকেও দাগী বানানোর। কিন্তু ভারতীয় নাগরিকদের জঙ্গি আখ্যা দেওয়ার জন্য পাকিস্তান কোন প্রমাণই পেশ করতে পারেনি। পাকিস্তানের এই প্রয়াস জইশ এর প্রধান মাসুদ আজাহারকে বৈশ্বিক জঙ্গি হিসেবে আখ্যা দেওয়া ভারতের সফলতার জবাব হিসেবে নেওয়া হয়েছিল। পাকিস্তান যেই চার ভারতীয় নাগরিককে বৈশ্বিক জঙ্গি আখ্যা দেওয়ার চেষ্টা করেছিল তাঁরা হল, আঙ্গারা আপ্পাজি, গোবিন্দ পট্টনায়ক, অজয় মিস্ত্রি আর বেনুমাধব ডোংরা।

713

পাকিস্তান অভিযোগ করে জানায় যে, এরা সবাই আফগানিস্তানের জঙ্গি সংগঠনের অংশ। এরা তেহরিক-এ-তালিবান আর জামাত-উল-অজরার দ্বারা জঙ্গি হামলা সংগঠিত করতে সাহায্য করেছিল।

813


পাকিস্তানের এই প্রচেষ্টাকে আমেরিকা, ব্রিটেন, জার্মানি, ফ্রান্স আর বেলজিয়াম রুখে দেয়। এরা পাকিস্তানের কাছে ভারতের এই নাগরিকদের জঙ্গি আখ্যা দেওয়ার জন্য নির্দিষ্ট প্রমাণ চেয়েছিল। 

913

সুত্র থেকে জানা যায় যে, মিস্ত্রি আর ডোংরাকে পাকিস্তান মাসখানেক আগেই  বৈশ্বিক জঙ্গি আখ্যা দিতে চেয়েছিল। তখনই তাঁদের এই প্রচেষ্টা ব্যর্থ হয়।

1013

 আর বুধবার বাকি দুজনকেও নিরাপত্তা পরিষদ বৈশ্বিক জঙ্গির তকমা দেবে না বলে জানিয়ে দেয়। রাষ্ট্রসংঘের  তরফ থেকে জানানো হয় যে, এই চারজনকে জঙ্গি তকমা দেওয়ার জন্য পাকিস্তান কোন প্রমাণ দিতে পারেনি।

1113

নিরাপত্তা পরিষদ সদস্যরা পাক প্রতিনিধিদের জানিয়ে দিয়েছেন, তাঁরা বরং ওই দুজনের বিরুদ্ধে আরও কিছু অপরাধের তথ্য-প্রমাণ জড়ো করুন, তখন বিষয়টি বিবেচনা করা যাবে।
 

1213

এই বিষয়টির কথা উল্লেখ করে পাকিস্তানের অপচেষ্টা রোখার জন্য নিরাপত্তা পরিষদের সদস্যদের ধন্যবাদ জানান রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি। 

1313

তিরুমূর্তি ট্যুইট করেন, ‘রাষ্ট্রসংঘের নিরাপত্ত পরিষদের ১২৬৭ কমিটির কার্যপদ্ধতিতে ধর্মীয় রং লাগানোর চেষ্টা করেছিল পাকিস্তান। কিন্তু, তাদের এই উদ্দেশ্য ব্যর্থ করেছে নিরাপত্তা পরিষদ। পাকিস্তানের এই অপচেষ্টা যারা রুখেছে নিরাপত্তা পরিষদের সেই সমস্ত সদস্যদের ধন্যবাদ জানাই।’

Share this Photo Gallery
click me!
Recommended Photos