কর্মরত ​​পিতা-মাতাদের উচিত তাঁদের সন্তানের এইভাবে যত্ন নেওয়া, জেনে নিন বিষয়গুলো

সাধারণত সব বাবা- মাই তাদের সন্তানের সুন্দর ভবিষ্যৎ দেওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করে থাকেন, কিন্তু অনেক সময় পরিস্থিতি এমন হয় যে তারা চাইলেও সন্তানকে সময় দিতে পারেন না। 
 

deblina dey | Published : Mar 23, 2022 12:37 PM IST

19
কর্মরত ​​পিতা-মাতাদের উচিত তাঁদের সন্তানের এইভাবে যত্ন নেওয়া, জেনে নিন বিষয়গুলো

শিশুর লালন-পালনের সময় দেওয়া আচার তার জন্য একটি সুন্দর ভবিষ্যত তৈরি করে। অতএব, শিশুর যত্ন এবং লালনপালন একটি মহান দায়িত্ব হিসাবে বিবেচিত হয়। সাধারণত সব বাবা- মাই তাদের সন্তানের সুন্দর ভবিষ্যৎ দেওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করে থাকেন, কিন্তু অনেক সময় পরিস্থিতি এমন হয় যে তারা চাইলেও সন্তানকে সময় দিতে পারেন না। 

29

এমন অবস্থায় সন্তানকে ভালোভাবে গড়ে তুলতে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। এই পরিস্থিতি বিশেষ করে আসে যখন বাবা-মা দুজনেই কাজ করে। সেখানে আছে. যাইহোক, তারা যা উপার্জন করেন, যে পরিশ্রম করেন, তা শুধুমাত্র তাদের সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের জন্যই করেন। 

39

অনেক সময় সন্তানের জন্য পিতামাতার সময় না থাকার কারণে তার মধ্যে হীনমন্যতা, একাকীত্ব বা অহংকার চলে আসে, যা ভবিষ্যতে বড় সমস্যা হয়ে দাঁড়াতে পারে। এখানে জেনে নিন এমন কিছু টিপস যা কর্মজীবী ​​পিতামাতার জন্য তাদের সন্তানকে সহজে বড় করতে সহায়ক হতে পারে।

49

শিশু যাতে একাকী না হয়, তার জন্য সন্তানের দাদা-দাদি বা মাতামহ-নানীকে সঙ্গে রাখাই ভালো। এর মাধ্যমে আপনি সন্তান সম্পর্কে সম্পূর্ণ নিশ্চিত হবেন। শিশু শুধু বড়দের সহযোগিতাই পাবে না, তাদের কাছ থেকে অনেক ভালো কিছু শিখতেও পাবে।

59

যদি শিশুটি খুব ছোট হয় তবে আপনি তাকে আপনার সঙ্গে কর্মক্ষেত্রে নিয়ে যেতে পারেন। এটি তাকে আপনার সঙ্গও দেবে এবং সে একাকী বোধ করবে না। কিন্তু শিশুটি যদি বুদ্ধিমান হয়ে থাকে, তাহলে অবশ্যই তার জন্য একটি রুটিন নির্ধারণ করুন। কখন পড়তে হবে, কখন খেতে হবে, কখন খেলতে হবে এবং কখন ঘুমাতে হবে। 

69

এর জন্য সময় ঠিক করুন। তার জিনিসপত্র গুছিয়ে রাখুন, যাতে সে তার কাজ সহজে করতে পারে। সময়ে সময়ে ফোন করে সন্তানকে তার অবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করুন। যদি সম্ভব হয়, আপনি দিনে একবার শিশুর সঙ্গে দেখা করতে পারেন।

79


আপনার সন্তান যদি দিনের বেলা বাড়িতে একা থাকে, তবে আপনাকে অবশ্যই বাড়িতে একটি সিসিটিভি ক্যামেরা স্থাপন করতে হবে এবং তার অ্যাক্সেস বাবা-মা উভয়ের মোবাইলে থাকতে হবে। এটি আপনাকে জানাবে যখন শিশুটি করছে। এমন পরিস্থিতিতে শিশুর সঙ্গে কথা বলে তাকে পথ দেখাতে পারেন।

89


আজকের শিশুরা খুব বুদ্ধিমান। তুমি তাদের বন্ধু হয়ে যাও। সময় পেলে শিশুর সঙ্গে খেলুন এবং শিশুকে বুঝিয়ে বলুন কেন আপনি এত পরিশ্রম করেন। শিশুকে বলুন যে আপনার কঠোর পরিশ্রম সফল হবে তবেই এগিয়ে যান। এটি আপনার সঙ্গে আপনার সন্তানের আবেগকে সংযুক্ত করবে এবং সে আপনাকে সমর্থন করার জন্য যথাসাধ্য চেষ্টা করবে।

99


আপনি যদি প্রাইভেট সেক্টরে থাকেন, তাহলে চেষ্টা করুন আপনার চাকরি যেন ৫ দিনের হয়। এমন পরিস্থিতিতে পরিবারের সঙ্গে দুই দিন কাটানোর সুযোগ পাবেন। এই সময়ে শিশুর সঙ্গে সর্বোচ্চ সময় কাটান। তাকে বেড়াতে নিয়ে যান, তার সঙ্গে গেম খেলুন এবং তার চিন্তাভাবনা শুনুন। এটি আপনাকেও জানাবে যে শিশুটি আপনার কাছ থেকে কী চায়।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos