বিজয়া দশমীতে সিঁদুর খেলার ধুম, মুখের সিঁদুর চটজলদী তুলে ত্বকে কীভাবে পরিষ্কার করবেন, রইল টিপস

বিজয়াা দশমী মানেই সিঁদুর খেলার উৎসব। সকলে মিলে গা ভাসিয়ে দেওয়া এই আনন্দ উৎসবে। এই বিশেষ দিনে সিঁদুর খেলার পর ত্বকের নানান সমস্যা দেখা যায় অনেকের। তাই এবার রইল সিঁদুর তুলে ফেলার টিপস। 

Jayita Chandra | Published : Oct 15, 2021 7:05 AM IST

18
বিজয়া দশমীতে সিঁদুর খেলার ধুম, মুখের সিঁদুর চটজলদী তুলে ত্বকে কীভাবে পরিষ্কার করবেন, রইল টিপস

দশমীর দিন সিঁদুর খেলার বরাবরই রীতি রয়েছে বাঙালিদের মধ্যে। দশমীতে মা দুর্গাকে সিঁদুরে রাঙানোর সঙ্গে সঙ্গেই চলে রমনিদের মধ্যে সিঁদুর খেলা।

28

মুখে সিঁদুর লাগলে, সবার আগে তা সাবার দিয়ে ধুয়ে ফেলতে হবে। তবে যদি আবির হয়ে থাকে, শুকনো অবস্থায় যতটা সম্ভব মুছে ফেলতে হবে।

38

এরপর ত্বকে ক্লিনজার ব্যবহার করা যেতে পারে, হালকা ক্লিনজিং করার পর মুখে দিতে হবে ফেস ওয়াস। তবে কখনই কিছু দিয়ে মুখে ঘষাঘষি করা উচিৎ নয়।

48

মুখের ত্বক খুব নরম হয়। সেই দিকে নজর দিতে হবে। অল্প   টক দই দিয়ে মুখে কিছুক্ষণ মাসাজ করুন। এতেও সিঁদুর উঠবে। 

58

মুলতানি মাটি, গ্লিসারিন ও মধু দিয়ে প্যাকও বানিয়ে নিতে পারেন। তবে টোনার দিতে ভুলবেন না। চুলের ক্ষেত্রে আগে জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। তার পর শ্যাম্পু করতে হবে।

68

মুখে ভালো করে ক্রিম মেখে নিন। অ্যালার্জির সমস্যা দেখা দিলে টোনার ব্যবহার করুন। কারণ অনেকেই আবিরও দিয়ে থাকেন এই দিন। 

78

শ্যাম্পুর সঙ্গে ডিম মিশিয়ে নিলে তারাতারি স্কাল্প পরিষ্কার হয়ে যাবে। নয়তো মেথি ও দইও মাখা যেতে পারে। চুলে কন্ডিশনার লাগাতে ভুলবেন না। হালকা গরম জলে চুল ধুলে তারাতারি রঙ পরিষ্কার হয়ে যায়।

88

সিঁদুরে অ্যালার্জি থাকলে তা এড়িয়ে যাওয়াই ভালো। নয়তো খুব বেশি দেরি না করে তা তাড়াতাড়ি তুলে ফেলাই ভালো। তাতে ত্বকের ক্ষতি কম হয়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos