ঋষি সুনক-অক্ষতা মূর্তির প্রেম কাহিনি, পার হতে হয়েছিল অনেক কাঁটা বিছান পথ

ব্রিটেনের সবথেকে বেশি চর্চিত ভারতীয় বংশোদ্ভূত ব্য়ক্তি এখন ঋষি সুনাক। ব্রিটিশ প্রধানমন্ত্রীর দৌড়ে সবাইকেই পিছনে ফেলে দিয়েছেন তিনি। ঋষি সুনকের সঙ্গে নানাভাবে জড়িয়ে রয়েছে ভারতের নাম। একদিকে তিনি তাঁর মায়ের সঙ্গে যেমন ভারতের নাড়ির টান রয়েছে তেমনই  তাঁর স্ত্রী এখনও ভারতীয় নাগরিক। দীর্ঘ প্রেমের পরই সাতপাকে আবদ্ধ হয়েছিলেন ঋষি ও অক্ষতা। তাদেরও পার হতে হয়েছিল অনেক কাঁটা বিছান পথ। কারণ প্রথমে নারায়ণ মূর্তি বিয়েতে মোটেও রাজি হননি। 

Saborni Mitra | Published : Jul 15, 2022 9:37 AM IST

19
ঋষি সুনক-অক্ষতা মূর্তির প্রেম কাহিনি, পার হতে হয়েছিল অনেক কাঁটা বিছান পথ


ঋষি সম্পর্কে অনেক তথ্যই আপনার হাতে রয়েছে। চলুন ঋষির আগে  চিনে নিন অক্ষতাকে। অক্ষতা হলেন ইনফোসিসের প্রতিষ্টাতা নারায়ণমূর্তির মেয়ে। তাঁর মা সুধা মূর্তি। ভারতের শীর্ষ ব্যবসায়ীদের মধ্য়ে একজন। 
 

29


১৯৮০সালে জন্ম অক্ষতা মূর্তির। মুম্বইয়েই বেড়ে ওঠা। অক্ষতার এক ভাই রয়েছে। তাঁর নাম রোহন। মুম্বইয়ে পড়াশুনার পাঠ চুকিয়ে অক্ষতা বিলেতে পড়তে যান। 
 

39


অক্ষতা উচ্চ শিক্ষার জন্য ব্রিটেনে যাওয়ার সিদ্ধান্ত নেন। অক্ষতা ক্যালিফোর্নিয়ার প্রাইভেট লিবারেল ক্লেরমন্ট ম্যাককেনা কলেজ থেকে অর্থনীতি এবং ফরাসি বিষয়ে পড়াশোনা শেষ করেছেন। অক্ষতা ডেলয়েট এবং ইউনিলিভারেও কাজ করেছেন। অক্ষতা তখন লস অ্যাঞ্জেলেসের ফ্যাশন ইনস্টিটিউট অফ ডিজাইন অ্যান্ড মার্চেন্ডাইজিং-এ একটি কোর্স করেন।

49


অক্ষতা স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ পাশ করেন। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র ঋষি সুনাক। সেখানেই দুজনের প্রথম দেখা। মেধাবী ছাত্র ঋষি ফুলব্রাইট স্কলারশিপ নিয়ে পড়ছিলেন। 

59


বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই প্রেম শুরু। প্রায় চার বছর ঋষি আর অক্ষতা প্রেম করেছিলেন। তারপর ২০০৯ সালে বেঙ্গালুরুতে সাতপাঁকে বাধা পড়েন তাঁরা। 

69


ঋষি আর অক্ষতার প্রেম জীবন কিন্তু ফুল বিছানো ছিল না। আরও পাঁচটা প্রেমিক প্রেমিকার মতই কাঁটা বিছান পথ দিয়ে যেতে হয়েছিল তাঁরা। কারণ ঋষিকে জামাই হিসেবে মোটেই পছন্দ ছিল না নারায়ণ মূর্তি। তিনি নিজেই জানিয়েছেন প্রথমে ঋষির কথা শুনে তিনি খুব দুঃখ পেয়েছিলেন। মেয়ের ওপর রাগও হয়েছিল। 

79


পরবর্তীকালে নারায়ণ মূর্তি জানিয়েছেন প্রথম দর্শনেই ঋষি সুনাক তাঁর মন জয় করে নিয়েছিলেন। তিনি জানতে পেরেছিলেন ঋষি অত্যান্ত সৎ একজন মানুষ। ঋষি সুদর্শন বলেও জানিয়েছেন তিনি। 

89


ইনভেস্টার ব্যাঙ্কর হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন ঋষি। কিন্তু কালে কালে তিনি হয়ে ওঠেন ব্রিটেনের অর্থমন্ত্রী। আগামী দিনে প্রধানমন্ত্রী হতে যেতে পারেন তিনি। যদি তাই হয় তাহলে তিনি হবেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত বিলেতের প্রধানমন্ত্রী। 

99


বিয়ের পর অক্ষতা ব্রিটেনে স্থায়ী হন। ইনফোসিসে অক্ষতার 0.91 শতাংশ শেয়ার রয়েছে। এর খরচ প্রায় 900 মিলিয়ন ডলার। এভাবে তার সম্পদ ব্রিটেনের রানীর চেয়েও বেশি।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos