সদ্য ফেদেরারকে ছুয়েছেন নাদাল, জেনে নিন তার কেরিয়ারের কিছু গুরুত্বপূর্ণ মুহূর্ত সম্পর্কে

কেন তাঁকে ‘‌ক্লে কোর্টের সম্রাট’‌ বলে ডাকা হয় তা আবারও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন রাফায়েল নাদাল। ২০২০ সালে অন্য অনেক অঘটন দেখা গেলেও চলতি বছরের ফরাসি ওপেন চ্যাম্পিয়নের ঘরে লেখা থাকল সেই রাফা নামটাই। বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচকে নিয়ে কার্যত ছেলেখেলা করে ১৩ তম ফরাসি ওপেনটি জিতে নিলেন স্প্যানিশ টেনিস কিংবদন্তি। সেই সঙ্গে ছুঁয়ে ফেললেন আরেক টেনিস কিংবদন্তি রজার ফেডেরারের ২০টি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডও। গতকাল ম্যাচের ফল রাফার পক্ষে ৬–০, ৬–২ এবং ৭–৫। জেনে নিন তার কেরিয়ারের খুঁটিনাটি সম্পর্কে। 

Reetabrata Deb | Published : Oct 12, 2020 2:02 PM IST

17
সদ্য ফেদেরারকে ছুয়েছেন নাদাল, জেনে নিন তার কেরিয়ারের কিছু গুরুত্বপূর্ণ মুহূর্ত সম্পর্কে

নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যামটি নাদাল জিতেছিলেন আন্ডারডগ হিসাবে। ২০০৫ সালে একজন টিনএজার হিসাবে অস্ট্রেলিয়া ওপেনের হার্ডকোর্টে দাপট দেখিয়েছিলেন ছোট্ট নাদাল। ফাইনালে তখন তারকা বলে পরিচিত ফেদেরারকে হারিয়ে চমকে দিয়েছিলেন সকলকে। 

27

২০০৫ সালেই নাদাল প্রথমবার ফরাসি ওপেন খেতাব জেতেন। ক্রমে ক্রমে হয়ে উঠেন ক্লে কোর্টের রাজা। ২০০৫ থেকে ২০২০ অবধি ১৫ বছরে ১৩ বার ওই খেতাব নিজের পকেটে পুরেছেন নাদাল ২০০৫ থেকে ২০০৮ অবধি টানা চারবার তিনি ওই খেতাব ঘরে তুলেছিলেন।

37

টেনিসের বাকি বিখ্যাত তারকাদের সাথে গ্র্যান্ড স্ল্যামের মুখোমুখি সাক্ষাতে অনেকটাই এগিয়ে আছেন রাফায়েল নাদাল। নোভাক জকোভিচের সাথে গ্র্যান্ড স্ল্যামের মঞ্চে মোট ১৬ বার মুখোমুখি হয়েছেন নাদাল। তিনি জিতেছেন ১০ বার, ৬ বার জিততে পেরেছেন জোকার। ১৪ বার তিনি গ্র্যান্ড স্ল্যামে মুখোমুখি হয়েছিলেন ফেদেরারের। সেই লড়াইয়ে ১০-৪ ফলে এগিয়ে আছেন নাদাল।

47

নাদালের ফিজিক্যাল খেলার ধরনের জন্য অনেকবারই চোট আঘাতগ্রস্থ হয়েছেন। একসময় দীর্ঘ ১ বছরের বেশি সময় মাঠের বাইরে থাকায় মানসিকভাবে অস্থির হয়ে পড়ে টেনিস ছাড়ার কথা ভেবেছিলেন। সেখান থেকে প্রত্যাবর্তন করে আজ তিনি গড়ে চলেছেন অভূতপূর্ব সমস্ত রেকর্ড। 

57

মাত্র ৪৫ মিনিটে ম্যাচের প্রথম সেট জিতে নেন নাদাল। সবাইকে হতবাক করে নাদাল সেই সেটে ১০টি উইনার মারেন। নাদালের শটের কোনও উত্তরই ছিল না জোকারের মতো টেকনিক্যালি নিখুঁত খেলোয়াড়ের কাছেও। দ্বিতীয় সেটেও আগাগোড়া নাদালের প্রাধান্য ছিল। যদিও তৃতীয় সেটে কিছুটা লড়াই করার চেষ্টা করেন জোকোভিচ, কিন্তু তাতে লাভ হয়নি। ১২ বছর আগে ফরাসি ওপেনের ফাইনালে স্ট্রেট সেটে ফেডেরারকে হারিয়েছিলেন নাদাল। রবিবার ফের স্ট্রেট সেটে জিতলেন তিনি। এই জয় তাঁর কাছে আরও মধুর। কারণ ফেডেরারকে ছুঁয়ে ফেললেন এ দিনই।

67

এত কিছু রেকর্ড গড়ার দিনে আরও একটি নজির গড়লেন বিশ্বের ২ নম্বর টেনিস তারকা। ফরাসী ওপেনের ফাইনাল জিতে রোলাঁ গ‍্যারোতে ১০০টি ম্যাচ জয়ের নজিরও স্থাপন করলেন রাফায়েল নাদাল। আজ পর্যন্ত রোলাঁ গ‍্যারোতে মাত্র ২ টি ম্যাচ হেরেছেন তিনি। তার এই অবিশ্বাস্য রেকর্ড টেনিস ইতিহাসে বিরলতম গুলির মধ্যে একটি। বিশেষজ্ঞদের মতে নাদালের এখন সর্বাধিক গ্র্যান্ডস্ল্যামের দৌড়ে ফেদেরারকে ছাড়িয়ে যাওয়া শুধুমাত্র সময়ের অপেক্ষা। 

77

২০ তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের পরেই সোশ্যাল মিডিয়াতে নাদালকে শুভেচ্ছা জানিয়েছেন স্বয়ং ফেদেরার। তাদের বন্ধুত্বর কথা টেনিসপ্রেমীদের অজানা নয়। তার বার্তায় ফেদেরার তাকে প্রিয় বন্ধুদের একজন ও এক অসামান্য প্রতিদ্বন্দ্বী বলে উল্লেখ করে নাদালের অসাধারণ নজিরের জন্য তাকে শুভেচ্ছা জানিয়েছেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos