হকিতে জয় ও বক্সিংয়ে দুরন্ত লভলিনা, জানুন মঙ্গলবার দিনভর অলিম্পিকে ভারতের পারফরমেন্স

অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের পর ঘুড়ে দাঁড়িয়ে স্পেনকে হারানো ও বক্সিংকে জিতে লভলিনা বড়গোহাঁইয়ের কোয়ার্টার ফাইনালে ওঠা। মঙ্গলবার দিনভার টোকিও অলিম্পিক্সে ভারতের প্রধান সাফল্য বলতে এইটুকুই।  বাদবাকি অন্য়ান্য বিভাগে ব্যর্থতা ছাড়া কিছুই হাতে আসেনি। একটুর জন্য সুযোগ নষ্ট হয়েছে পদক জয়েরও।

Sudip Paul | Published : Jul 27, 2021 2:33 PM IST / Updated: Jul 27 2021, 08:06 PM IST

110
হকিতে জয় ও বক্সিংয়ে দুরন্ত লভলিনা, জানুন মঙ্গলবার দিনভর অলিম্পিকে ভারতের পারফরমেন্স
হকি- টোকিও অলিম্পিকে হকিতে জয়ে ফিরল ভারতীয় দল। গুরুত্বপূর্ণ ম্যাচে স্পেনকে হারাল ৩-০ গোলে। দলের হয়ে দুটি গোল করলেন রূপিন্দর পাল সিং। অপর একটি গোল করেন সিমরনজিৎ সিং। ল-এ'র তিন ম্যাচে ২টি জয়-সহ ৬ পয়েন্ট সংগ্রহ করে ভারত আপাতত দ্বিতীয় স্থানে রয়েছে।
210
১০ মিটার এয়ার পিস্তল (মিক্সড)-অলিম্পিতে অব্যাহত ভারতীয় শুটিং দলের হতাশাজনক পারফরমেন্স। ১০ মিটার এয়ার পিস্তলে একটুর জন্য ফাইনালে উঠতে ব্যর্থ হলেন সৌরভ চৌধরি ও মনু ভাকর জুটি। যোগ্যতা অর্জন পর্বে শীর্ষে থেকে শেষ করায় আশা বেড়েছিল সৌরভ-মনু জুটিকে নিয়েষ কিন্তু পরের রাউন্ডে তাঁরা শেষ করেন সপ্তম স্থানে। পদকের আশা শেষ হয়ে যায় ভারতের।
310
১০ মিটার এয়ার রাইফেল (মিক্সড)- হতাশাজনক পারফরমেন্স ১০ মিটার এয়ার রাইফেলের মিক্সড টিম ইভেন্টে। কোয়ালিফাইং স্টেজ ওয়ান থেকেই বিদায় নেয় দুই ভারতীয় জুটি। অঞ্জুম-দীপক জুটি শেষ করেন ১৮ নম্বরে। তারা ৬২৩.৮ স্কোর করেন। পাশাপাশি জুটি কিছুটা লড়াই দিলেও তারা শেষ করেন ১২ নম্বরে। তাদের স্কোর ৬২৬.৫।
410
টেবিল টেনিস- প্রথম দুটি রাউন্ড জিতে আশা জাগিয়েছিলেন ভারতীয় টিটি তারকা শরথ কমল। কিন্তু টেবিল টেনিসে তৃতীয় রাউন্ডে চিনের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মা লংয়ের কাছে হার শরথ কমলের। একটি গেম জিতলেও, শেষ রক্ষা হল না ভারতীয় প্যাডলারের। ৭-১১, ১১-৮, ১১-১৩, ৪-১১, ৪-১১ ব্যবধানে হেরে বিদায় নেন শরথ।
510
ব্যাডমিন্টন (পুরুষদের ডবলস)- ব্যাডমিন্টনে পুলের তৃতীয় ম্যাচে জয় পেল স্বাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি। ব্রিটেনের প্রতিপক্ষকে হারালেন তারা। খেলার ফল ২১-১৭, ২১-১৯। কিন্তু জিতেও অলিম্পিক থেকে বিদায় নিতে হল তাদের। ইন্দোনেশিয়া ও চাইনিজ তাইপেই ও ভারত এক গ্রুপে তিনটি করে ম্যাচ খেলে দুটি জয় পায়। কিন্তু গেম জয়ের নিরিখে অপর দুই প্রতিপক্ষের থেকে পিছিয়ে ছিল ভারতীয় দল।
610
বক্সিং (মেয়েদের ৬৯ কেজি বিভাগ)- টোকিও অলিম্পিকের প্রথম ম্যাচে নেমেই দুরন্ত জয় পেলেন লভলিনা বড়গোহাঁই। এর আগের ম্যাচে বাই পেয়েছিলেন তিনি। এই ম্যাচে জার্মানির প্রতিপক্ষকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌছলেন ভারতীয় বক্সার। খেলার ফল ৩-২। প্রথম ম্যাচেই ভারতীয় বক্সারের স্ট্র্যাটেজি প্রশংসা কুড়িয়েছে বিশেষজ্ঞদের। পদক থেকে মাত্র এক জয় দূরে লভলিনা।
710
সেইলিংয়ে চমক বিষ্ণুর - সেইলিংয়ের লেজার হিটের রেস সিক্সে ১২ নম্বরে শেষ করলেন বিষ্ণু সর্বানন। এ পর্যন্ত এটিই তাঁর সেরা পারফর্ম্যান্স। এদিনই তিনি রেস ফাইভ শেষ করেন ২২ নম্বরে থেকে। উল্লেখ্য, তিনি রেস ওয়ান শেষ করেছিলেন ১৪ নম্বরে। রেস টু-এ তিনি ২০ নম্বরে থেকে লড়াই শেষ করেছিলেন। ভারতীয় তারকা রেস থ্রি শেষ করেন ২৪ নম্বরে থেকে। রেস ফোরে তিনি ছিলেন ২৩ নম্বরে। সার্বিকভাবে ৬টি রেসের শেষে ২২ নম্বরে উঠে আসেন বিষ্ণু।
810
সেইলিংয়ে হতাশ করলেন নেথরা - অপরদিকে সেইলিংয়ে লেজার বিভাগে অংশ নিয়েছিলেন নেথরা কুমানান। তার কাছেও ভালো পারফরমেন্স আশা করেছিলেন দেশবাসী। কিন্তু সেইভাবে সাফল্য পাননি নেথরা কুমানান। কোনও রেসেই প্রথম ১০ দেশের মধ্যে আসতে পারেনি ভারত।
910
মন্ত্রীর সঙ্গে 'পিৎজা পার্টি' চানুর- অলিম্পিকে পদক জয়ের পর নিজের পিৎজা খাওয়ার বাসনার কথা জানিয়েছিলেন মীরাবাঈ চানু। বলেছিলেন, "আমি সবার আগে পিৎজা খেতে চাই। অনেকদিন আমি খাইনি। আজ প্রচুর পিৎজা খাব।" একটি পিৎজা সংস্থা আজীবন চানুকে পিৎজা দেওয়ার কথাও জানিয়েছেন। দেশে ফিরে আইন মন্ত্রী কিরেণ রিজিজু সংবর্ধনা জানান চানুকে। সেখানে তারা একসঙ্গে পিৎজা খান।
1010
দেশে ফিরে সংবর্ধনা পেয়ে আবেগতাড়িত চানু- অলিম্পিকে এখনও পর্যন্ত ভারতের একমাত্র পদক জয়ী মীরাবাঈ চানু। রূপো জিতে দেশে ফেরার পর শুভেচ্ছা ও সংবর্ধনার জোয়ারে ভাসছেন তিনি। এদিন মণিপুরের সরকারের তরফে সংবর্ধনা দেওয়া হয় রূপোর মেয়ে চানুকে। সংবর্ধনা অনুষ্ঠানে আবেগতাড়িত হয়ে পড়েন তিনি। চোখের জল বাঁধ মানেনি তার। চোখে আনন্দের জল নিয়েই নিজের লড়াই ও সাফল্যের কাহিনি জানালেন চানু।
Share this Photo Gallery
click me!
Recommended Photos