পৃথিবীতে দেশ ১৯৩টি, অথচ অলিম্পিকে খেলছে ২০৫টি দল - কীকরে এটা সম্ভব

রাষ্ট্রসংঘের স্বীকৃতি অনুযায়ী পৃথিবীতে দেশের সংখ্যা ১৯৩টি। তাহলে টোকিও অলিম্পিকে কীকরে ২০৫টি দল অংশ নিচ্ছে?

Asianet News Bangla | Published : Jul 24, 2021 6:22 PM IST

16
পৃথিবীতে দেশ ১৯৩টি, অথচ অলিম্পিকে খেলছে ২০৫টি দল - কীকরে এটা সম্ভব

শনিবার থেকে শুরু হয়ে গেল টোকিও অলিম্পিক ২০২০। অনেক বাধা বিঘ্ন পেরিয়ে শুর হওয়া এই অলিম্পিকে অংশ নিচ্ছেন দুশোটিরও বেশি অঞ্চলের প্রতিনিধিরা। শুক্রবার, উদ্বোধনী অনুষ্ঠানে মোট ২০৫টি দেশের পতাকা নিয়ে প্রতিযোগীরা কুচকাওয়াজে অংশ নিয়েছেন। অথচ, পৃথিবীতে সরকারীভাবে স্বীকৃত দেশের সংখ্যা ১৯৩টি। কীকরে এটা সম্ভব?

 

26

অলিম্পিক গেমসে অংশ নিতে গেলে কোনও দেশের একটি জাতীয় অলিম্পিক কমিটি থাকা বাধ্যতামূলক। এই জাতীয় অলিম্পিক কমিটিগুলিকে স্বীকৃতি দেয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC)। বর্তমানে বিশ্বে মোট ২০৬টি জাতীয় অলিম্পিক কমিটি রয়েছে। কোভিড-১৯ মহামারির কারণে উত্তর কোরিয়া বাদে বাকি সবকটি অলিম্পিক কমিটি টোকিও ২০২০ গেমসে অংশ নিচ্ছে।

36

এদিকে, রাষ্ট্রসংঘ স্বীকৃত দেশের সংখ্যা ১৯৩। অর্থাৎ রাষ্ট্রসংঘের স্বীকৃতি নেই এমন ১৩টি দল অতিরিক্ত রয়েছে এইবারের অলিম্পিকে। এটি সম্ভব হয়েছে আধুনিক অলিম্পিকের প্রতিষ্ঠাতা, পিয়ের দে কুবের্তাঁ-র জন্য। ১৯১১ সালে তিনি বলেছিলেন, অলিম্পিকে অংশ নিতে গেলে কোনও দলকে স্বাধীন রাষ্ট্র হতেই হবে, এমনটা নয়। কারণ, ক্রীড়া জগতের ভূগোল, সবসময় রাজনৈতিক ভূগোলের সঙ্গে মেলে না। বিংশ শতাব্দীতে অলিম্পিকে কোনও দেশ এবং কোনও অঞ্চল থেকে দলগুলি অংশ নিতে পারবে।

46

১৯৯৬ সালে অবশ্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বা আইওসি তার নিয়ম পরিবর্তন করেছিল। সিদ্ধান্ত নেওয়া হয় শুধুমাত্র আন্তর্জাতিকভাবে স্বীকৃত রাষ্ট্রগুলিকেই অলিম্পিকে অংশ নেওয়ার অনুমোদন দেওয়া হবে। জাতীয় অলিম্পিক কমিটিগুলি এখন 'আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা স্বীকৃত একেকটি স্বাধীন রাষ্ট্র'এর প্রতিনিধিত্ব করবে বলে আশা করা হচ্ছে।

56

তবে এখনও পর্যন্ত মোট ১৩ টি দল অলিম্পিকে অংশ নিচ্ছে যারা রাষ্ট্রসংঘের স্বীকৃত দেশ নয়। এর মধ্যে চারটি অঞ্চল হল ভূ-রাজনৈতিকভাবে বিতর্কিত - প্যালেস্তাইন, হংকং, কসোভো এবং তাইওয়ান।

66

আর অন্য নয়টি দল হ'ল নয়টি দ্বীপ অঞ্চল। এরা ১৯৯৬-এর আগে আইওসি-র কাছ থেকে অলিম্পিকে পৃথকভাবে অংশ নেওয়ার স্বীকৃতি নিয়েছিল। এই দ্বীপ অঞ্চলগুলির প্রত্যেকটিই কোনও না কোনও রাষ্ট্রসংঘের স্বীকৃত দেশগুলির অংশ। শুধু অলিম্পিকে অংশ নেয় আলাদা দেশ হিসাবে। এই নয়টি দ্বীপাঞ্চল হল - আমেরিকান সামোয়া, আরুবা, বারমুডা, কেম্যান দ্বীপপুঞ্জ, কুক দ্বীপপুঞ্জ, গুয়াম, পুয়ের্তো রিকো, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ এবং মার্কিন ভার্জিন দ্বীপপুঞ্জ।

Share this Photo Gallery
click me!
Recommended Photos