এখনই পাল্টে ফেলুন 'WhatsApp'সেটিং, যে কোন মুহূর্তে হ্যাক হতে পারে আপনার ব্যক্তিগত গোপন তথ্য

 একের পর এক নয়া ফিচার্স নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ। একের পর এক পরিবর্তন হয়েই চলেছে হোয়াটসঅ্যাপে। আর এতেই বাড়ছে বিপদ। জানেন কি হ্যাকাররা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অ্যাক্সেস পাওয়ার জন্য একটি নতুন উপায় খুঁজে পেয়েছে, আপনার  হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি যদি হ্যাক না হয়, তার জন্য সবার আগে নিজের সেটিংসে পরিবর্তন আনুন, জানুন কীভাবে।
 

Riya Das | Published : Feb 22, 2021 6:37 AM IST

18
এখনই পাল্টে ফেলুন  'WhatsApp'সেটিং, যে কোন মুহূর্তে হ্যাক হতে পারে আপনার ব্যক্তিগত গোপন তথ্য


যে কোনও মুহূর্তে হ্যাক হয়ে যেতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। খবরটি শুনে চমকে গেলেও এটাই সত্যি। কারণ হ্যাকাররা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অ্যাক্সেস পাওয়ার জন্য একটি নতুন উপায় খুঁজে পেয়েছে। 

28


 আপনার  হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি যদি হ্যাক না হয়, তার জন্য সবার আগে নিজের সেটিংসে পরিবর্তন আনুন। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ জাক ডফম্যানের মতে, হ্যাকাররা তাদের ডিভাইসে আপনার হোয়াটসঅ্যাপ লগ ইন করবে।

38


 যখনই কোনও নতুন ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ-ইন করেন, তখনই হোয়াটসঅ্যাপ আপনার নিবন্ধিত ফোন নম্বরটি যাচাইকরণের জন্য এসএমএস দেওয়া হয়।  কিন্তু ভুল করে, যদি  আপনার ফোনের লক স্ক্রিনে এসএমএসের কোনও সিস্টেম রেখে থাকেন তাহলে আপনি খুব বিপদে পড়তে চলেছেন।

48

এই লক স্ক্রিনের এসএমএস থেকেই প্রতারকরা খুব সহজেই আপনার কোড চুরি করতে পারে। আজকাল এই জাতীয় অনেকগুলি ম্যালওয়ার এসেছে যেখানে হ্যাকাররা সেটিং ডিজিটের কোডটি পেতে পারে, যা দূর থেকেও আপনার ফোনে আসে। এবং সেই কোডটি দেওয়ার সঙ্গে সঙ্গেই আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি হ্যাকারদের  ডিভাইসে লগ-ইন হয়ে যাবে।
 

58

এবার হ্যাকাররা খুব সহজেই আপনার অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার কাছে টাকা চাইতে পারেন। এবং আপনার ব্যক্তিদত তথ্য নিয়েও আপনাকে ব্ল্যাকমেল করতে পারে।

68

 এই ঘটনাগুলি গত কয়েক দিনে যথেষ্ট বেড়েছে। তবে আপনি চাইলেই নিজের হোয়াটসঅ্যাপ সেটিংয়ের মাধ্যমে এই বিপদটি এড়াতে পারবেন। 

78


হোয়াটসঅ্যাপে দ্বি-পদক্ষেপ যাচাইকরণ হিসেবে একটি বৈশিষ্ট্য দেওয়া হয়েছে। এখানে আপনাকে একটি ৬ ডিজিটের কোড দিতে হবেহবে। এর বিশেষ সুবিধা হল, যখনই আপনি কোনও নতুন ডিভাইসে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ-ইন করবেন তখন আপনাকে এই কোডটির দিতে হবে।  

88

দ্বি-পদক্ষেপ যাচাইকরণ সক্রিয় করতে আপনাকে আপনার হোয়াটসঅ্যাপ খুলতে হবে। এর পরে অ্যাকাউন্টের  সেটিংসে গিয়ে সেখানে আপনি দ্বি-পদক্ষেপ যাচাইকরণ নামে একটি বিকল্প দেখতে পাবেন। এরপর সেটি নির্বাচন করার করে আপনার পছন্দসই একটি কোড সেট করবেন। নিজের হোয়াটসঅ্যাপ সেটিংসে সামান্য রদবদল আনলেই আপনি হ্যাকারদের থেকে বাঁচতে পারবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos