মাটির নীচে এই আশ্চর্য শহরে পাব,হোটেল,বার সবকিছুই পাবেন! তীব্র গরমেও নেই এসির প্রয়োজন

সারা বিশ্বের শহরে নির্মিত উঁচু ভবনগুলোকে তাদের গর্ব বলে মনে করা হয়। কিন্তু পৃথিবীর এমন একটি শহরেও যা মাটির নিচে অবস্থিত। এখানে হোটেল, পাব এবং বার সহ সমস্ত সুবিধা রয়েছে। এই শহরটি মাটির নিচে এমনভাবে তৈরি করা হয়েছে যে তাপমাত্রা বেশি থাকা সত্ত্বেও এসি-কুলারের প্রয়োজন হয় না। চলুন জেনে নেকও যাক মাটির নিচের এই অত্যাশ্চর্য পাতাললোকের বিষয়।

Abhinandita Deb | Published : Aug 3, 2022 2:40 PM IST

110
মাটির নীচে এই আশ্চর্য শহরে পাব,হোটেল,বার সবকিছুই পাবেন! তীব্র গরমেও নেই এসির প্রয়োজন

আমরা আপনাকে বলি যে ভূগর্ভস্থ পথে বসতি স্থাপন করা এই শহরটি অস্ট্রেলিয়ায় এবং এর নাম কুবার পেডি। কুবার পেডি বিখ্যাত কারণ এই শহরটি মাটির নিচে অবস্থিত এবং এখানে উপল রত্ন পাথর পাওয়া যায়। এই শহরটি মরুভূমির মাঝখানে। এখানকার সৌন্দর্য দেখে মানুষ অবাক হয়।
 

210

আমরা আপনাকে বলি যে কুবার পেডি শহরের লোকেরা মাটির ভিতরে থাকতে পছন্দ করে। কুবার পেডি দক্ষিণ অস্ট্রেলিয়ার মরুভূমিতে অবস্থিত। তবে মাটির নিচে বসতি থাকার কারণে কেউ কেউ একে আধুনিক 'পাতলোক'ও বলে থাকেন। 

310

জেনে নিন কয়েক দশক ধরে এখানে খনি খনন করা হচ্ছে অমূল্য ওপাল রত্নপাথর আহরণের জন্য। যার কারণে এখানে বড় বড় গর্ত তৈরি করে মানুষ তাতে ঘর বানিয়েছে। একটি অনুমান অনুসারে, কুবার পেডিতে প্রায় ১৫০০ ঘর রয়েছে যা খনিতে নির্মিত। এসব বাড়িতে সুযোগ সুবিধার অভাব নেই।

410

জেনে নিন কুবার পেডিকে বিশ্বের ওপাল ক্যাপিটাল বলা হয় কারণ এখানকার বেশির ভাগ মানুষ মাটির নিচে তৈরি বাড়িতে বাস করে। কুবার পেডি শহরের বসতির গল্পটিও খুব মজার। প্রায় ১০০ বছর আগে এখানে উপল রত্নপাথর আবিষ্কৃত হয়েছিল, তারপর থেকে এখানে ক্রমাগত খনন চলছে।
 

510

আপনি জেনে অবাক হবেন যে বিশ্বের ৭০ শতাংশ ওপাল রত্নপাথর এখানে কুবার পেডিতে উত্পাদিত হয়। খনির কারণে যে গর্তগুলো তৈরি হয়েছিল, পরে মানুষ সেগুলোতে বসতি স্থাপন করে।

610

উল্লেখযোগ্যভাবে, অস্ট্রেলিয়ার কুবার পেডিতে তাপমাত্রা খুব দ্রুত পরিবর্তন হয়। এখানে একটি মরুভূমি এবং একটি পাথুরে এলাকা আছে।

710

প্রচন্ড গরমে এখানে মাটির উপরে থাকা খুব কঠিন। কুবেরপেডির তাপমাত্রা কখনও কখনও ১০০ ফারেনহাইট পর্যন্ত যায়।

810

অস্ট্রেলিয়ার মতে, এই তাপমাত্রা গরম। এমন পরিস্থিতিতে মাটির নিচে বসবাস মানুষকে স্বস্তি দেয়। মাটির নিচে বাস করা মানুষকে প্রচণ্ড তাপের সম্মুখীন হওয়া থেকে বাঁচায় এবং সে কারণেই তারা মাটির নিচে থাকতে পছন্দ করে।

910

আমরা আপনাকে বলি যে কুবার পেডি শহরটি মাটির নীচে এমনভাবে তৈরি করা হয়েছে যে উচ্চ তাপমাত্রা থাকা সত্ত্বেও এটি গরম হয় না। এটি লক্ষণীয় যে গুহার দেয়ালের কারণে এখানে মাটির উপরে বাইরের আবহাওয়ার কোন প্রভাব নেই। কুবার পেডিতে, ঠান্ডা আবহাওয়ায় হিটার বা গ্রীষ্মের মরসুমে এসির প্রয়োজন হয় না। মাটির তলায় অবস্থিত কুবের পেডি শহরটি দেখতে বিপুল সংখ্যক পর্যটক আসেন।
 

1010

জেনে নিন অস্ট্রেলিয়ার কুবার পেডি শহরটি এলিস স্প্রিংস এবং অ্যাডিলেডের মধ্যে অবস্থিত। এখানে বৃষ্টি কম হয়। কিন্তু তারপরও মাটির নিচে কুবের পেডি শহরের মানুষের আবহাওয়া নিয়ে কোনো সমস্যা নেই। কুবার পেডিতে একটি জাদুঘরও রয়েছে, যা দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ আসে। কুবার পেডি শহরের অনন্য জীবনধারা বাইরে থেকে অনেক লোককে আকর্ষণ করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos