নোবেল শান্তি পুরষ্কারের তালিকায় নাম, হোয়াইট হাউস দখলের আগেই স্বস্তিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কিছুটা হলেও কোনঠাসা ডোনাল্ড ট্রাম্প। জনপ্রিয়তার মাপকাঠিতে এখনও পর্যন্ত তাঁর থেকে এগিয়ে রয়েছেন জো বিডেন। কিন্তু এবার সেই ট্রাম্পের মুখেই হাসি ফোটালেন নরওয়ের এক সাংসদ। আগামী বছর নোবলে শান্তি পুরষ্কারের জন্য তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাব করেছেন। এর আগেও নোবেন শান্তি পুরষ্কারের জন্য মনোনীত হয়েছিল ট্রাম্পের নাম। আর সেইবারও নাম প্রস্তাব করেছিলেন নরওয়ের সেই সাংসদ। 
 

Asianet News Bangla | Published : Sep 9, 2020 2:17 PM IST

18
নোবেল শান্তি পুরষ্কারের তালিকায় নাম, হোয়াইট হাউস দখলের আগেই স্বস্তিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্পের মুকুটে আরও একটি পালক যোগ করা হয়।  ২০২১ সালে নোবেল প্রাইজের জন্য মনোনীত হয়েছে তাঁর নাম। 

28

রাষ্ট্রপতি থাকাকালীন অসহিষ্ণু আচরণের জন্য একাধিক বার শিরোনামে এসেছে ট্রাম্পের নাম। পাশাপাশি তাঁর আমলে আমেরিকা আরও একবার হয়েছে বর্ণবিদ্বেষ বিরেধী আন্দোলনে। 
 

38

অভিবাসী নিয়ে একাধিক কঠোর পদক্ষেপ গ্রহণ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। যা নিয়ে ঘরে বাইরে রীতিমত সমালোচনার মুখে পড়তে হয়েছে ট্রাম্পকে। 

48

নোবেল কমিটির কাছে মার্কিন প্রেসিডেন্টের নাম প্রস্তাব করেন নরওয়ের চারবারের সাংসদ ট্রাইবিং জেড্ড। তিনি আরও বলেছেন এই বিভাগে আরও যাঁদের নাম প্রস্তাব করা হয়েছে তাঁদের তুলনায় বিশ্ব শাস্তি প্রতিষ্ঠায় অনেকটাই এগিয়ে রয়েছেন ট্রাম্প। 

58

নরওয়ের সাংসদ নোবেল কমিটির কাছে চিঠি লিখে জানিয়েছেন, ইজরায়েল আর সংযুক্ত আরব আমিররশাহীর মধ্যে সুসম্পর্ক স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। 

68

গত ১১ অগাস্ট ইজরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে শুরু রাজি হয় আরব আমিরশাহী। সেই চুক্তির কথা ঘোষণা করেছিলেন ট্রাম্প। ট্রাম্পের এই পদক্ষেপের ফলে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি স্বাভাবিক হতে পারে বলেই আশা প্রকাশ করেছেন তিনি। 

 

78

তবে পুরষ্কারের বিষয়ে এখনও পর্যন্ত মুখে কুলুপ এঁটে রয়েছে নরওয়ের নোবেল কমিটি। 

88

উত্তর কোরিয়ার সঙ্গে সুসম্পর্ক স্থাপনের জন্য ২০১৯ সালে ট্রাম্পের নাম প্রস্তাব করা হয়েছিল। সেই বছরই ইরাক থেকে সেনা প্রত্যাহার করার মত কঠিন পদক্ষেপ গ্রহণ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos