তৃতীয় দফার নির্বাচনে নয়া নিয়ম নির্বাচন কমিশনের, নিরাপত্তায় থাকছে ৬১৮ কোম্পানি বাহিনী

প্রথম দুই দফার নির্বাচন হয়ে গিয়েছে। বাকি এখনও ৬ দফা। আগামি ৬ এপ্রিল রাজ্যে তৃতীয় দফার ভোট। প্রথম দুই দফায় ষেভাবে হিংসার খবর চারিদিক থেকে এসেছে, তাতে তৃতীয় দফা শান্তিপূর্ণ করতে তৎপর করতে নির্বাচন কমিশন। তৃতীয় দফায় কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে তা জানানোর পাশাপাশি এক নতুন নিয়মও লাগু করল নির্বাচন কমশিন।
 

Sudip Paul | Published : Apr 3, 2021 11:50 AM IST

110
তৃতীয় দফার নির্বাচনে নয়া নিয়ম নির্বাচন কমিশনের, নিরাপত্তায় থাকছে ৬১৮ কোম্পানি বাহিনী

রাজ্যের প্রথম দুই দফা নির্বাচনে ঘটেছে একাধিক হিংসার ঘটনা। প্রাণনাশ থেকে প্রার্থাী আক্রান্ত, ভোট লুঠ থেকে প্রভাবিত করে উঠেছে সবরকমের অভিযোগ।

210

প্রথম দুই দফা থেকে শিক্ষা নিয়ে তৃতীয় দফায় নির্বাচন সুষ্ঠুভাবে করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। তৃতীয় দফায়  রাজ্যের তিন জেলার ৩১ টি আসনে হবে নির্বাচন।

310

তৃতীয় দফার নির্বাচনে রাজ্যের তিন জেলার ৩১ আসনে মোট ৬১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। নির্বাচনকে শান্তিপূর্ণ করতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে কমিশনের তরফে।
 

410

এছাড়া যেসকল এলাকায় ভোট পরবর্তী হিংসা চলছে বা হওয়ার সম্ভাবনা  রয়েছে তার মধ্যে অন্যতম পূর্ব মেদিনীপুর ও নন্দীগ্রাম। সেখানে  নির্বাচন পরবর্তী হিংসা রুখতে ১ কোম্পানি মহিলা সহ মোট মোট ৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাখা হয়েছে।
 

510

তৃতীয় দফায় ৬১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে দক্ষিণ ২৪ পরগানায় সব থেকে বেশি বাহিনী মোতায়েন করা হচ্ছে। দক্ষিণ ২৪ পরগানায়  মোট ৩০৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। 
 

610

এই ৩০৭ কোম্পানির মধ্যে মধ্যে  বারুইপুর পুলিস জেলায় ১৩০ কোম্পানি, ডায়মন্ড হারবার পুলিস জেলায় ১১৩ কোম্পানি এবং সুন্দরবন পুলিস জেলায় ৬৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে।

710

এছাড়া হাওড়া জেলার গ্রামীণ এলাকায় ১৩৩ কোম্পানি ও কনিশনারেট এলাকায় ১১ কোম্পানি মোট ১৪৪ কোম্পানি কেন্দ্রয়ী বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। হুগলিতে থাকছে ১৬৭ কোম্পানি বাহিনী।
 

810

এছাড়া প্রথম ও দ্বিতীয় দফায় কিছু ভোটে কেন্দ্রীয় বাহিনী ভোটারদের ভোটার কার্ড দেখতে চেয়েছে বলে অভিযোগ উঠেছে। সেই বিষয়ে নির্বাচন কমিশন নির্দেশ জারি করে জানিয়েছে, ফার্স্ট পোলিং অফিসার ছাড়া কেন্দ্রীয় বাহিনী বা রাজ্য পুলিস ভোটার কার্ড দেখতে পারবে না।
 

910

শুধু ভোটার কার্ড দেখাতেই মানা নয়, রাজ্য পুলিস ও কেন্দ্রীয় বাহিনী বুথের ভিতর ভোটিংয়ের জায়গায় ঢুকতে পারবে না। প্রিসাংডিং অফিসারের কোনও প্রয়োজনে শুধু মাত্র প্রবেশ করতে পারবে।

1010

এছাড়া আগামিকাল তৃতীয় দফার ভোটের চূড়ান্ত পর্যায়ের আলোচনা করতে নির্বাচন কমিশন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব, তিন জেলার জেলা শাসক ও জেলার তথ্য প্রযুক্তি আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos