প্রার্থী তালিকা প্রকাশে সাবধানী পদক্ষেপ বিজেপির, জেনে নিন কী কী দেখে দেওয়া হচ্ছে টিকিট

২০১৯ সালের লোকসভা নির্বাচনের রীতিমত ভালো ফল করেছিলন বিজেপি। এই রাজ্য থেকে ১৮টি আসনে জয় লাভ করেছিল বিজেপি প্রার্থীরা। যা বিধানসভা নির্বাচনে জয়ের স্বপ্নকে আরও প্রসারিত করেছে। আর সেই  কারণেই এই রাজ্য প্রার্থী তালিকা বাছাইয়ের ক্ষেত্র যথেষ্ট রক্ষণশীল বিজেপি। 
 

Asianet News Bangla | Published : Mar 14, 2021 12:20 PM IST / Updated: Mar 14 2021, 07:41 PM IST

110
প্রার্থী তালিকা প্রকাশে সাবধানী পদক্ষেপ বিজেপির, জেনে নিন কী কী দেখে দেওয়া হচ্ছে টিকিট

খুব ধীর গতিতেই প্রার্থী তালিকা  প্রকাশ করছে বিজেপি। এই রাজ্যে তাদের প্রধান প্রতিপক্ষ তৃণমূল কংগ্রেস একসঙ্গে ২৯৪টি আসনের তালিকা প্রকাশ করেছে। কিন্তু বিজেপি দফায় দফায় প্রকাশ করছে প্রার্থী তালিকা। 

210

 প্রায় সপ্তাহখানেক আগেই বিজেপি প্রথম দু'টি দফার প্রার্থী তালিকা প্রকাশ করেছিল। আর এদিন অর্থাৎ রবিবার বিজেপি দ্বিতীয় ও তৃতীয় দফার প্রার্থী তালিকা প্রকাশ করেছেন। আর এই তালিকায় তৃণমূল কংগ্রেসের দলবদলদের নাম যেমন রয়েছে তেমনই তালিকায় রয়েছে, সেলিব্রিটিদের নাম।  
 

310

তালিকায় রয়েছে বিজেপির সাংসদ মন্ত্রী বাবুল সুপ্রিয় সাংসদ লকেট চট্টোপাধ্যায়, স্বপন দাশগুপ্তর নামও। সূত্রের খবর বিজেপির প্রার্থী তালিকা চূড়ান্ত করা হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে বৈঠকের পরে। 

410

সূত্রের খবর মোদী ও অমিত শাহ প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়াতে আগ্রহ দেখিয়েছেন। প্রধানমন্ত্রী রাজ্যের প্রতিটি প্রার্থীকে চেনেন না। আর সেই কারণেই তিনি নাকি প্রতিটি প্রার্থীর ব্যক্তিগত প্রোফাইল খুঁটিয়ে দেখছেন। তাঁদের অতীতের রেকর্ড ও বিশ্বাসযোগ্যতা পরখ করতে দেখতে চাইছেন। 

510

দল বদলু তৃণমূল কংগ্রেস নেতারাও রয়েছেন বিজেপির ব়্যাডারের তলায়। জেলা স্তর থেকে প্রার্থীদের স্ক্যান করা হচ্ছে বলেও সূত্রের খবর। প্রার্থীদের সমস্ত রেকর্ড খতিয়ে দেখার পরেই তাঁদের নাম চূড়ান্ত তালিকায় স্থান পাচ্ছে। 
 

610

বিজেপি এবার বাংলা জয়কে পাখির চোখ করেছে। সেই কারণেই শুধুমাত্র হিন্দভাষী ও অবাঙালি ভোট ব্যাঙ্ককেই টার্গেট করছে না। রাজ্যের সাধারণ ভোটের পাশাপাশি আদিবাসি ও মতুয়া ভোটও টার্গেট করেছে। রীতিমত গুরুত্ব দিচ্ছে গোর্খা, লেপচা, রাজবংশী ভোটারদের সেন্টিমেন্টের ওপরেও। তাই তালিকা তৈরির ক্ষেত্রে ধীর গতি অবলম্বন করা হচ্ছে বলেও সূত্রের খবর। 
 

710

তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগদান করা শুভেন্দু অধিকারী ও রাজীব বন্দ্যোপাধ্যায়ও তাঁর অনুগামীদের একটি তালিকা বিজেপির কাছে প্রকাশ করছে বলে সূত্রের খবর। তবে সেই তালিকা পুরোপুরি বাতিল না করে দিলেও সেই তালিকাকে আতশ কাঁচের নিচে ফেলে সমস্ত কিছু যাঁচাই করা হচ্ছে। শুভেন্দুর পাশাপাশি গুরুত্বদেওয়া  হচ্ছে রাজীবের দেওয়া তালিকাতেও। সূত্রের খবর ২০১৩ সালে বিজেপিতে যোগ দেওয়া মুকুল রায়ও একটি অনুগামী তালিকা পেশ করেছে প্রার্থী করার জন্য। 

810

একটি সূত্র বলছে তৃণমূল কংগ্রেসের তালিকা দেখেই প্রার্থী বাছাই করছে বিজেপি।  সেই কারণেই ধীর গতি নেওয়া হয়েছে দলের শীর্ষ নেতৃত্বের পক্ষ থেকে। 
 

910

তৃণমূল কংগ্রেসের তালিকা ঘোষণার পর অনেকেই বিজেপিতে যোগ দিয়েছেন। যার মধ্যে রয়েছে সোনালি গুহ, রবীন্দ্রনাথ ভট্টাচার্য, প্রবীর ঘোষাল সহ একাধিক ব্যক্তিত্ব। তাঁদেরও প্রার্থী তালিকায় ঠাঁই দিতে ধীরে চলো নীতি নেওয়া হয়েছে বলেও সূত্রের খবর। 
 

1010

তবে সব তৃণমূল ত্যাগী নেতার জন্যই দলের দরজা খোলাতে আপত্তি রয়েছে বিজেপি নেতৃত্বের।  সূত্রের খবর বিজেপির রাজ্যসভাপতি দিলীপ ঘোষও একটি তালিকা তৈরি করেছেন। কথা বলা হচ্ছে রাজ্য স্তরের নেতাদের সঙ্গেও। আরএসএস প্রার্থী তালিকা নিয়ে সেরক আগ্রহী না হলেও  বিজেপির মতাদর্শ যাতে প্রার্থী তালিকায় গুরুত্ব পায় সেদিকেও নজর দেওয়া হচ্ছে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos