দাউদাউ করে জ্বলছে শুশুনিয়া পাহাড়ের বড় অংশ, আগুন নেভানোর মরিয়া চেষ্টা দমকল-বনকর্মীদের

বেশ কয়েক বছর এই সময় বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটছে। এই বছরও একই ঘটনা ঘটল। আর তাতেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে পাহাড় সংলগ্ন এলাকায়। 

Jaydeep Das | Published : Mar 19, 2022 6:14 PM IST

18
দাউদাউ করে জ্বলছে শুশুনিয়া পাহাড়ের বড় অংশ, আগুন নেভানোর মরিয়া চেষ্টা দমকল-বনকর্মীদের

স্থানীয় সূত্রে খবর, শনিবার বিকেলে আগুন দেখতে পাওয়া যায়। পাহাড়ের উপরে পড়ে থাকা শুকনো গাছের পাতা থেকে দ্রুত আগুন ছড়িয়ে পড়ছে বলে ধারণা স্থানীয় বাসিন্দাদের।

28

এদিকে পাহাড়ের উপরের অংশ আগুন লাগায় আগুন নেভাতে গিয়ে বড়সড় সমস্যা দেখা দিয়েছে। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে ঘটনাস্থলে দমকল ও বনবিভাগের কর্মীরা।আগুন নেভানোর কাছে হাত লাগিয়েছে পুলিশ ও স্থানীয় মানুষেরা। এদিকে বসন্তের এই ভরা মরসুমে তীব্র বেগে হাওয়া বইতে থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে বলে জানা যাচ্ছে।

38

শেষ পাওয়া আপডেট অনুসারে আগুন ক্রমশ উপরের অংশ থেকে নীচের দিকে নামতে শুরু রপেছে। বেশ কয়েক বছর এই সময় শুশুনিয়া পাহাড়ে আগুন লাগার ঘটনা ঘটছে। এই বছরও একই ঘটনা ঘটল। আর তাতেই চিন্তায় স্থানীয় বাসিন্দারা। 

48

যেহেতু উপরের অংশে আগুন তাই সেখানে দমকলের পক্ষে আগুন নিয়ন্ত্রনে আনা সমস্যার কারন হয়ে দাঁড়িয়েছে। আগুন নিয়ন্ত্রনে আনতে মরিয়া চেষ্টা চালাচ্ছে বন দফতরের কর্মীরা। শুরুতে বিপাকে পড়লেও সময় বাড়তেই আসতে থাকে সাফল্য। 

58

এখন শুধুমাত্র পড়ে থাকা পাতা থেকে আগুন যাতে ছড়িয়ে যেতে না পারে সেই চেষ্টা করা হচ্ছে। পাহাড়ের উপরে আগুন সেখানে জল দিয়ে এই মহুর্তে নেভানো সম্ভব নয় বলে জানা যাচ্ছেন দমকলের কর্মীরা। আর তাতেই বেড়েছে উদ্বেগ।

68

অন্যান্য পন্থা অবলম্বন করে আপাতত আগুন নিয়ন্ত্রনে নিয়ে আসার বা আগুন ছড়ানো আটকানোর চেষ্টা হচ্ছে। এর আগেও একাধিকবার পাহাড়ে আগুন লাগার ঘটনায় পাহড়ের জঙ্গলের মধ্যে থাকা আগুনে পুড়ে জীবজন্তু কীটপতঙ্গের মৃত্যুর ঘটনা ঘটেছে।

78

এবার আগুনে সেই আশঙ্কা করছে বন দফতর। অন্যদিকে পাহাড় থেকে আগুন যাতে পার্শ্ববর্তী জনবসতিতে ছড়িয়ে না পড়ে সেদিকেও খেয়াল রাখা হচ্ছে। 

88

রাত বাড়তেই ব্লোয়ার দিয়ে পাতা সরিয়ে একটা অংশের আগুন নিয়ন্ত্রনে আনা হয়েছে বলে জানাচ্ছে বন দফতর। শুকনো পাতা সরিয়ে দিয়ে আগুন আটকানোর চেষ্টা করা হচ্ছে। কাজে হাত লাগিয়েছেন স্থানীয় বাসিন্দারাও। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos