নিম্নচাপের জেরে প্রবল বর্ষণের পূর্বাভাস দক্ষিণবঙ্গে, মৎসজীবিদের সমুদ্রে যেতে নিষেধ


বুধবার   একটানা বৃষ্টিতে পারদ নেমে স্বস্তি ফিরেছে কলকাতায়। সকাল ৯ টা ২৩ নাগাদ শহরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়ার্স। সোমবার শহর এবং শহরতলির আকাশ সারাদিন মেঘলা থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপের জেরে কলকাতা সহ  দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস।  মৎসজীবিদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জানুন আবহাওয়ার পূর্বাভাস। 

 

Asianet News Bangla | Published : Jul 28, 2021 4:23 AM IST

110
নিম্নচাপের জেরে প্রবল বর্ষণের পূর্বাভাস দক্ষিণবঙ্গে,  মৎসজীবিদের সমুদ্রে যেতে নিষেধ

সপ্তাহের শুরু থেকেই একটানা বৃষ্টিতে বুধবার শেষ অবধি পারদ নেমেছে। যার জেরে স্বস্তি ফিরেছে কলকাতায়।  সকাল ৯ টা ২৩ নাগাদ শহরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়ার্স। 

210


 আলিপুর আবহাওয়া দফতরের  অধিকর্তা সঞ্জীব গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরী হয়েছে। যার ফলে ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে সারা বাংলা জুড়ে। তবে নির্দিষ্ট করা হয়েছে সেই জেলাগুলিকে।

310


উত্তর বঙ্গোপসাগরের ওই নিম্নচাপটি আরও শক্তি বাড়িয়ে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলে অবস্থান করবে। যার জেরে বৃষ্টির পরিমাণ বাড়বে। সংশ্লিষ্ট এলাকায় দুর্যোগের আশঙ্কা।

410


 আলিপুর আবহাওয়া দফতরের  অধিকর্তা সঞ্জীব গঙ্গোপাধ্যায় আরও জানিয়েছেন, নিম্নচাপটির  শক্তি আরও বাড়বে। তারপর সেটি পশ্চিম দিকে অর্থাৎ পশ্চিমবঙ্গ ঝাড়খন্ড ও বিহারের উপর দিয়ে যাবে।

510

এই  নিম্নচাপের ফলে ৩০ তারিখ অবধি দক্ষিণবঙ্গে সবজায়গায় বৃষ্টি হবে।  ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম ও বর্ধমান জেলায়। যার জেরে ফের জল জমার আশঙ্কা।

610


 ২৮ জুলাই এবং ২৯ জুলাই বৃষ্টি বাড়বে। ৩০ জুলাই  ৫ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।ওই ৫ জেলা হল - পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান।

710

হাওয়া অফিস জানিয়েছে,  ২৮ জুলাই এবং ২৯ জুলাই  সমুদ্রে মৎস জীবিদের যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কারণ নিম্নচাপের জেরে সাগরে প্রবল দুর্যোগের আশঙ্কা। সমুদ্রে থাকলেও ফিরে আসতে বলা হয়েছে।

810


অপরদিকে, বৃষ্টির জন্য কলকাতার দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম থাকবে। এবং বুধবার সেই পূর্বাভাস মিলেও গিয়েছে । তবে আদ্রতা আরও নীচে নামলে আরও বেশি স্বস্তি মিলবে।
 

910

 হাওয়া অফিস জানিয়েছে,  বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩১.৫ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.১  ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।
 

1010


 অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। জলীয়বাষ্পের সর্বনিম্ন ৮১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Share this Photo Gallery
click me!
Recommended Photos