World's Loneliest House: 'পৃথিবীর নিঃসঙ্গ বাড়ি' ১০০ বছর ধরে আজও একাকী দাঁড়িয়ে

একটি বিশাল ডলোমাইট পর্বতমালার মাঝখানে নির্মিত এই বাড়িটি। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল এই বাড়িটি প্রায় ১০০ বছর ধরে খালি। একে 'পৃথিবীর সবচেয়ে একাকী বাড়ি'ও বলা হয়।

Web Desk - ANB | Published : Dec 12, 2021 8:54 AM IST

এই পৃথিবীতে এমন অনেক জায়গা আছে, যা খুবই আশ্চর্যজনক। কোথাও কোথাও প্রচুর মানুষ বেড়াতে গেলেও, এমন কিছু জায়গা আছে যেখানে যাওয়া বিপদমুক্ত নয়। এমনই একটি জায়গা ইতালিতেও রয়েছে, যা সারা বিশ্বের মানুষকে অবাক করে দেয়। এই জায়গাটি আসলে একটি বাড়ি, যা একটি বিশাল ডলোমাইট পর্বতমালার মাঝখানে নির্মিত। এই বাড়িটির সবচেয়ে আশ্চর্যের বিষয় হল এই বাড়িটি প্রায় ১০০ বছর ধরে খালি। একে 'পৃথিবীর সবচেয়ে একাকী বাড়ি'ও বলা হয়।
আপনি জেনে অবাক হবেন যে, এই বাড়িটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৯০০০ ফুট উচ্চতায় নির্মিত। এটা দেখার পর সবাই ভাবতে বাধ্য যে, এত উচ্চতায় এই বাড়িটি কীভাবে তৈরি হল? কেন তৈরি হল? এবং এখানে কারা থাকতো?
কথিত আছে, এই বাড়িটি প্রথম বিশ্বযুদ্ধের সময় নির্মিত হয়েছিল। অস্ট্রো-হাঙ্গেরিয়ান সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধের সময়, ইতালীয় সৈন্যরা বিশ্রামের জন্য এত উচ্চতায় এই বাড়িটি তৈরি করেছিল। তারা এই বাড়িটিকে স্টোর রুম হিসাবেও ব্যবহার করেছিল, যেখানে সৈন্যদের জন্য আনা প্রয়োজনীয় জিনিসগুলি সুরক্ষিত ও মজুত থাকতো।
সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে এই বাড়িটি তৈরি করা হয়েছে। এর নির্মাণে কাঠ, দড়ি ও তার ব্যবহার করা হয়েছে। আশ্চর্যের বিষয় হল এই বাড়িটি এখনও দাঁড়িয়ে আছে, যদিও এটি তৈরি হওয়ার পরে ১০০ বছরেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে। আর পাহাড়ের ঠিক মাঝখানে এই বাড়িটি থাকা তাই খুবই আশ্চর্যজনক।
এই বাড়ির চারপাশে পাহাড় ছাড়া আর কিছুই দেখা যায় না। এই কারণে এখানে মানুষ আসা-যাওয়া করে না। এখানে পৌঁছানোর পথটাও খুব কঠিন। এই বাড়িতে পৌঁছানোর জন্য একটি পুরানো কাঠের সেতু পার হতে হয়, যা এখানে পৌঁছানোর একমাত্র উপায়।
সবচেয়ে ভালো কথা এই বাড়িতে আসার পর মনে হবে, অন্য জগতে চলে এসেছি। যদিও বিপদের কারণে এখানে সাধারণ মানুষদের আসতে নিষেধ করা হয়। কিন্তু যারা অ্যাডভেঞ্চার পছন্দ করেন, তারা যদি এখানে যাওয়ার চিন্তা করেন, তাহলে তাদের নিজ দায়িত্বে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

 

Share this article
click me!