নিত্যনতুন প্লাস্টিকের বোতলে জল খেতে পছন্দ করেন? এই ভুলে আক্রান্ত হতে পারেন ক্যান্সারে

বর্তমানে ছোট থেকে বড়, ক্যান্সারে আক্রান্ত হচ্ছে সব বয়সের মানুষ। সদ্য প্রকাশিত হওয়া একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে ক্যান্সারের কারণ। আমাদের বাড়িতে এমন কিছু নিত্য ব্যবহার্য উপকরণ আছে, যার থেকে ক্যান্সার আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। জেনে নিন কী কী । 

Sayanita Chakraborty | Published : Apr 26, 2022 3:28 AM IST

আধুনিক যুগের সঙ্গে মানিয়ে নিতে গিয়ে বদলেছে সকলের জীবনযাত্রা। বদলেছে খাদ্যাভ্যাস। রাত জেগে অফিস করা সঙ্গে নিত্য দিন দোকানের খাবারে অভ্যস্ত আজ সকলে। সঙ্গে সময়ের অভাবে শরীরচর্চার সময় নেই কারও। এর ফল স্বরূপ শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। এই সকল রোগের তালিকায় যেমন রয়েছে ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ। তেমনই আছে মারণ রোগ ক্যান্সার। এই রোগ ঠিক কেন হয় তা বোঝা কঠিন। বর্তমানে ছোট থেকে বড়, ক্যান্সারে আক্রান্ত হচ্ছে সব বয়সের মানুষ। সদ্য প্রকাশিত হওয়া একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে ক্যান্সারের কারণ। আমাদের বাড়িতে এমন কিছু নিত্য ব্যবহার্য উপকরণ আছে, যার থেকে ক্যান্সার আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। জেনে নিন কী কী । 

চিনি ছাড়া চা খাওয়া অসম্ভব। কিংবা ভাতের পাতে মিষ্টি চাটনি না হলে মন ভালো হয় না। জানেন কী, এই চিনি আপনার শরীরে মারাত্মক ক্ষতি করছে। এর থেকে ক্যান্সার সেলের জন্ম হতে পারে। চিনিতে স্যাকারিন জাতীয় উপাদান আছে। যা শরীরের মারাত্মক ক্ষতি করে। তাই যতটা পারবেন চিনি কম খান। আর যারা ঘুরতে ফিরতে চিনি খান, তারা এই অভ্যেস আজই ত্যাগ করুন। 

প্লাটিসের বোতল সকলের বাড়িতেই আছে। নিত্য নতুন প্লাস্টিকের বোতলে জল খেতে অনেকেই পছন্দ করে থাকেন। এই পছন্দই আপনার মারাত্মক ক্ষতি করছে। বিসফেনল নামক উপাদান দিয়ে প্লাস্টিক তৈরি হয়। যা জল কিংবা খাবারের সংস্পর্শে এসে বিষক্রিয়া তৈরি করে। এই জল পানের ফলে শরীরের ক্ষত হয়। 

ননস্টিকের পাত্রতে আমরা অনেকেই রান্না করে থাকি। তেল কম লাগে বলে ননস্টিকের পাত্র অনকেরই পছন্দের। কিন্তু জানেন কী এর থেকে ক্যান্সারের সম্ভাবনা বাড়ে। এই ধরনের পাত্রে তৈরিতে একটি বিশেষ উপাদান দিয়ে তৈরি কোটিং ব্যবহার করা হয়। যার থেকে ক্যান্সার হতে পারে। 

খাবার তেল থেকে হতে পারে ক্যান্সার। গবেষণায় দেখা গিয়েছে, ভুট্টা, সূর্যমুখী, পাম ও সয়াবিন তেলে গরম করলে অধিক পরিমাণ অ্যালডিহাইড নামক রাসায়নিক নির্গত হয়। এগুলো বিপজ্জনক উপাদান। যা শরীরে ক্যান্সার কোষ সৃষ্টি করে। 

ঘরের সুগন্ধ বজায় রাখতে এয়ার ফ্রেশনার ব্যবহার করেন? জানেন কি এর থেকে হতে পারে ক্যান্সার। এতে এমন কিছু উপাদান আছে যা শরীরে প্রবেশ করলে ক্যান্সার সেলের জন্ম দেয়। 

আরও পড়ুন- কত টাকা সস্তা হল সোনা, হু হু করে দর কমছে রূপোর, জেনে নিন হলমার্কের লেটেস্ট রেট

আরও পড়ুন- গরমকালে চোখের এই সাধারণ সমস্যাগুলো থেকে হতে পারে মৃত্যু! সাবধান থাকুন

আরও পড়ুন- পিরিয়ড হলেই তলপেটের ব্যথায় কাতরাচ্ছেন, আজই তালিকা থেকে বাদ রাখুন এই জিনিসগুলি
 

Share this article
click me!