এই পাঁচ কারণে সারাদিন ক্লান্ত লাগতে পারে, জেনে নিন অজান্তে কোন রোগ বাসা বাঁধল

অনেকেই অল্প কাজ করেই সময় ক্লান্ত লাগে। একটুতেই হাঁপিয়ে ওঠেন। জানেন কি, এর পিছনে রয়েছে একাধিক কারণ। এই পাঁচটি কারণে এমন ক্লান্তি বোধ হতে পারে।   

Sayanita Chakraborty | Published : Jul 22, 2022 6:52 AM IST

সারাদিন থাকে চরম ব্যস্ততা। অফিস ও সংসার এক সঙ্গে সামলাতে হয়। এর মাঝে নিজের জন্য তেমন সময় নেই। ঘুম ভাঙে ঘড়ির অ্যালার্মে আর সারাদিন সেই ঘড়ির কাঁটা ধরে দৌঁড়ে চলা। এর মাঝে শরীর খাবার লাগলে সব দিকে বিপদ। অনেকেই অল্প কাজ করেই সময় ক্লান্ত লাগে। একটুতেই হাঁপিয়ে ওঠেন। জানেন কি, এর পিছনে রয়েছে একাধিক কারণ। এই পাঁচটি কারণে এমন ক্লান্তি বোধ হতে পারে।   

আয়রনের অভাবে ক্লান্ত লাগতে পারে। সারাদিন ক্লান্তি বোধ করলে, কিংবা ঘুম পেলে বুঝবেন শরীরে কোনও ঘাটতি রয়েছে। আয়রনে অভাব হলে সঠিক খাদ্যাভ্যাস ও ওষুধে শরীর সুস্থ হতে পারে। তাই সব সময় সতর্ক থাকুন। 

ঘুমের অভাবে ক্লান্তি বোধ হতে পারে। রোজ ৮ ঘন্টা ঘুমান। রাতে সঠিক ঘুম না হলে সারাদিন এমন ক্লান্ত লাগা স্বাভাবিক। অলসতা, হাঁপানি ও ঘুমিয়ে পড়ার মতো সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে সঠিক সময় ঘুমান। ঘুম ঠিক না হলে সারাদিন অস্বস্তি বোধ হয় যেমন তেমনই দেখা দিতে পারে একাধিক শারীরিক জটিলতা। 

মানসিক চাপের কারণে হলে পারে এমন ক্লান্তি বোধ। যে কোনও সময় মানসিক চাপ অনুভূত হলে চিকিৎসকের পরামর্শ নিন। কিংবা মেডিটেশন করুন। এতে মানসিক চাপ কমবে তেমনই দূর হবে ক্লান্তি বোধ।  
অস্বাস্থ্যকর খাবারের কারণে এমন অলস বোধ দেখা যায়। অস্বাস্থ্যকর খাবার খেলে শারীরিক জটিলতা বৃদ্ধি পাবে। ডায়েটে রাখুন সঠিক খাবার। এমন খাবার রাখুন যা শরীরের সকল ঘাটতি পূরণ হবে। তাহলেই দূর হবে ক্লান্তি বোধ।   

ডিহাইড্রেশনের সমস্যা থাকলে দেখা দিতে পারে ক্লান্তি ভাব। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খান। পর্যাপ্ত জল খেলে দূর হবে জটিলতা। অধিকাংশ মানুষ ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে জল খান। এতে দূর হবে ক্লান্তি ভাব। 

খুব বেশি ব্যায়াম করলে ক্লান্তি বোধ করতে পারেন। অধিক ব্যায়াম করবেন না। এতে শারীরিক জটিলতা বৃদ্ধি পাবে। সুস্থ থাকতে চাইলে অধিক ব্যায়াম করবেন না। অধিক ব্যায়াম করলে সারাদিন ক্লান্ত লাগতে পারে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। ভুলেও মাত্রাতিরিক্ত ব্যায়াম করবেন না। এতে সমস্যা বাড়তে পারে। বিশেষজ্ঞদের মতে, এই পাঁচ কারণে সারাদিন ক্লান্ত লাগতে পারে। 

 

আরও পড়ুন- শুক্রবারে সোনায় সোহাগা, ৫০ হাজারের অনেকটাই নীচে নামল সোনার দাম, জানুন কলকাতার দর

আরও পড়ুন- এই তিন কারণে ভুলেও গর্ভাবস্থায় খাবেন না বেগুণ, হতে পারে গর্ভস্থ বাচ্চার মারাত্মক ক্ষতি

আরও পড়ুন- জীবনযাত্রায় আনুন সহজ এই সাত পরিবর্তন, মুক্তি পাবেন অ্যাসিডিটির সমস্যা থেকে

Share this article
click me!