সুস্থ থাকতে মেনে চলুন এই পাঁচ টোটকা, সুস্বাস্থ্য বজায় থাকবে এই সহজ উপায়

ডায়াবেটি, প্রেসার, হার্টের রোগ থেকে কিডনির সমস্যায় আক্রান্ত অনেকেই। এই সকল জটিলতার মধ্যে একটি শরীরে বাসা বাঁধা মানে শরীর ধীরে ধীরে খারাপ হতে থাকে। এবার শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই পাঁচ টোটকা। শরীর সুস্থ রাখত এই কয়টি জিনিস নিয়মিত মেনে চলুন।  

Sayanita Chakraborty | / Updated: May 08 2022, 05:30 AM IST

বয়স ৩০-র কোটা পা দিল কি না একের পর এক রোগ বাসা বাঁধে শরীরে। ডায়াবেটি, প্রেসার, হার্টের রোগ থেকে কিডনির সমস্যা। এই সকল জটিলতার মধ্যে একটি শরীরে বাসা বাঁধে মানে দিনে ৩ থেকে ৪টে ওষুধ। এভাবে শরীর ধীরে ধীরে খারাপ হতে থাকে। এবার শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই পাঁচ টোটকা। শরীর সুস্থ রাখত এই কয়টি জিনিস নিয়মিত মেনে চলুন।  
রোজ পরিমাণ বুঝে খাবার খান। অধিক পরিমাণ খাবার খাবেন না, তেমনই ডায়েটিং-এর নামে অর্ধেক খেয়ে থাকবেন না। আপনার বয়স ও ওজন অনুসারে যতটা খাবার খাওয়া দরকার ততটা খান। এতে শরীর সুস্থ থাকবে।  

নিয়মিত এক্সারসাইজ করুন। অন্তত ৩০ মিনিট হাঁটবেন। সম্ভব হলে যোগা করুন। এক্সারসাইজ করাটা অভ্যেসে পরিণত করুন। এতে শরীর সুস্থ থাকবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে, সঙ্গে যে কোনও জটিলতা থেকে মুক্তি পাবেন। রোজ নিয়ম করে এক্সারসাইজ করতে হবে সুস্থ থাকতে চাইলে।  

সুস্থ থাকতে পর্যাপ্ত জল পান করা দরকার। আমাদের শরীরে জলের ঘাটতি হলে একের পর এক জটিলতা বাড়তে থাকে। সুস্থ থাকতে রোজ অন্তত ৮ গ্লাস জল খান। এতে যে কোনও রোগ সহজে আপনার শরীর বাসা বাঁধতে পারবে না। 
 
স্ট্রেস মুক্ত জীবনযাপন করুন। স্ট্রেসের জন্য অধিকাংশ রোগ দেখা দেয়। অফিসের চাপ, সংসারের চাপ -সহ একাধিক জটিলতা রয়েছে জীবনে। এর থেকে মুক্তি পেতে রোগ মেডিটেশন করুন। স্ট্রেস মুক্ত থাকার চেষ্টা করুন। তবেই যে কোনও রোগ থেকে মুক্তি পাবেন। 

সুস্থ থাকতে রোজ ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। ঘুম কম হলে একের পর এক রোগ শরীরে বাসা বাঁধে। অনিদ্রা থেকে শারীরিক জটিলতা বৃদ্ধি পায়। সুস্থ থাকতে চাইলে অবশ্যই ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। সুস্থ থাকবেন। 

এর সঙ্গে প্রয়োজন স্বাস্থ্যকর খাবার খাওয়া। প্রচুর পরিমাণে সবজি ও ফল খান। তাছাড়া, নিয়মতি স্বাস্থ্য পরীক্ষা করুন। একেবারে বন্ধ করুন ধূমপান ও মদ্যপান। রেস্তোরাঁ ও প্যাকেটজাত দ্রব্য যতটা পারবেন কম খাবেন। এই ধরনের খাবারে অধিক নুন ও চিনি থাকে। যা শরীরের ক্ষতি করে। এবার থেকে সুস্থ থাকতে মেনে চলুন এই ৫ টোটকা। সুস্বাস্থ্য বজায় থাকবে এই সহজ উপায়

আরও পড়ুন- দ্রুত বাচ্চা চাইছেন, কীভাবে গর্ভবর্তী হবেন- জানুন সেরা ১৫টি উপায়

আরও পড়ুন- রুই মাছের মাথা দিয়ে বানান পোলাও, রইল ২৫ শে বৈশাখের স্পেশ্যাল মেনু

আরও পড়ুন- বিশেষ যত্ন নিন কার্লি চুলের, রইল চুল শুকনো করার উপায়, রইল সহজ কয়টি পন্থা


 

Share this article
click me!