৩০ বছর পেরিয়ে গেলে মেয়েদের এই রোগের ঝুঁকি বাড়ে, জেনে নিন কীভাবে নিজের যত্ন নেবেন

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মহিলাদের শরীরে পরিবর্তন ঘটে থাকে। এই পরিবর্তন অনুযায়ী, তাদের নিজেদের যত্ন নেওয়া প্রয়োজন।
 

deblina dey | Published : Dec 25, 2021 1:36 PM IST / Updated: Dec 25 2021, 07:11 PM IST

৩০ বছর বয়সের পরে, প্রতিটি মানুষকে বয়স অনুযায়ী নিজের যত্ন নিতে হয়, আসলে বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মহিলাদের শরীরে পরিবর্তন ঘটে থাকে। এই পরিবর্তন অনুযায়ী, তাদের নিজেদের যত্ন নেওয়া প্রয়োজন। কিন্তু বর্তমান সময়ে দুর্বল জীবনযাপন ও খাদ্যাভ্যাসের কারণে তারা নানা রোগের শিকার হচ্ছে। বিশেষ করে বয়স ত্রিশ পার হওয়ার পর তাদের স্বাস্থ্য সম্পর্কে আরও সচেতন হতে হবে। আসলে হরমোনের পরিবর্তনের কারণে দৃষ্টিশক্তির ওপর প্রভাব পড়ে, অন্যদিকে চুল সাদা হয়ে যায়, ক্লান্ত হয়ে পড়ে এবং মুখে সূক্ষ্ম রেখা তৈরি হতে থাকে।
এই বয়স অতিক্রম করার সঙ্গে সঙ্গেই শরীরে পুষ্টির ঘাটতি দেখা দেয়। যার কারণে পেশীতে নমনীয়তা, হাড় দুর্বল হওয়া, শক্তি ক্ষয় ইত্যাদি হয়। এখানে আমরা আপনাকে এমন কিছু রোগের কথা বলছি, যেগুলির বয়স ৩০ অতিক্রম করার পরে এটি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আসুন জেনে নেওয়া যে এটি করে আপনি এই বয়সের পরেও সুস্থ-ফিট থাকতে পারবেন-
বন্ধ্যাত্ব: গাইনোকোলজিস্টদের মতে যে মহিলাদের মধ্যে সাধারণত ৩০ বছর বয়স অতিক্রম করার সঙ্গে সঙ্গে মা হওয়ার প্রবণতা কমতে শুরু করে। অন্যদিকে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তা আরও কমে যায়। এমন পরিস্থিতিতে নারীদের উচিত সঠিক বয়সে পরিবার পরিকল্পনা করা। 
যদি কোনও কারণে তারা এটি করতে না পারেন, তাহলে তাদের স্বাস্থ্যের সম্পূর্ণ যত্ন নেওয়া উচিত যাতে তারা বন্ধ্যাত্বের সমস্যা এড়াতে পারে। এর জন্য সঠিক খাদ্যাভ্যাস, জীবনযাত্রার সঙ্গে ভারসাম্য বজায় রেখে আপনি আপনার উর্বরতা বজায় রাখতে পারেন। ধূমপান এবং ৃঅকাল ডিম্বাশয় ব্যর্থতা: যখন ডিম্বাশয় স্বাভাবিক পরিমাণে ইস্ট্রোজেন হরমোন তৈরি করে না বা তাদের নির্ধারিত সময়ে ডিম নিঃসৃত হয় না, তখন অকাল ওভারি ব্যর্থতার ঝুঁকি থাকে। এটি তবে, আমাদের দেশে ৩০ থেকে ৪০ বছর বয়সী, অকাল ওভারিয়ান ব্যর্থতার ক্ষেত্রে ০.১ শতাংশ পর্যন্ত দেখা যায়। কিন্তু পরিবর্তিত জীবনধারা, কাজের চাপের কারণে এই বয়সের ২৫ শতাংশ নারী প্রতিনিয়ত অনিয়মিত পিরিয়ডের সমস্যায় ভোগেন।
অন্যান্য রোগ: ৩০ বছরের বেশি বয়সী মহিলাদের PCOS সম্পর্কে আরও সতর্ক হওয়া উচিত। আসলে দেরিতে বিয়ের কারণে মহিলাদের ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন হরমোনের ভারসাম্য নষ্ট হতে থাকে। PCOS রোগীদের ক্ষেত্রে, হরমোনের ভারসাম্যহীনতার কারণে ডিম্বাশয়ে ছোট ছোট সিস্ট তৈরি হয়।  সময় মতো তাদের চিকিৎসা করানো খুবই জরুরি। অন্যদিকে, ফাইব্রয়েড হল এক ধরনের পিণ্ড, যা জরায়ুতে হয়। এই পিণ্ডটি পেশী কোষ দ্বারা গঠিত, যা ক্যান্সারবিহীন। ৩০ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের ফাইব্রয়েড হওয়ার সম্ভাবনা বেশি। এইভাবে যত্ন নিন: আপনার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ইস্ট্রোজেনের মাত্রা কমে যায়, যা হাড়ের ঘনত্বকে প্রভাবিত করে। এক্ষেত্রে দুধ, দই, পনির, ব্রকলি, বাদাম ইত্যাদি খান। ৩০ বছর বয়সে পৌঁছানোর পর, মহিলাদের আয়রন সমৃদ্ধ খাবার যেমন মটর, কুমড়ার বীজ, সবুজ শাকসবজি, কিশমিশ ইত্যাদি খাওয়া উচিত। একই সময়ে, হাড়ের জন্য ভিটামিন ডি এর সঙ্গে ক্যালসিয়াম অবশ্যই গ্রহণ করতে হবে।

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

Share this article
click me!