Asianet News BanglaAsianet News Bangla

Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

জানলে অবাক হবেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয় চা। শীতের সময় শরীর গরম রাখার এটাই সবচেয়ে সহজ উপায়। ঠান্ডা আবহাওয়ায় এটি একটি দুর্দান্ত পানীয় বিকল্প। চলুন জেনে নিই মসলাযুক্ত চায়ের উপকারিতা।

masala tea in winter gives lots of health benefits BDD
Author
Kolkata, First Published Dec 23, 2021, 3:50 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতের সময়ে এক কাপ চা মানে স্বর্গীয় এখ সুখ। বিশেষজ্ঞরা মনে করেন, শীতে এক কাপ মসলাযুক্ত চা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। তবে তখনই এটা উপযোগী হবে যখন আপনি পুরোপুরি সুস্থ হবেন। আপনি কয়েকটি মশলা এবং ভেষজ যোগ করে আপনার নিয়মিত চাকে একটি স্বাস্থ্যকর পানীয় তৈরি করতে পারেন।
জানলে অবাক হবেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয় চা। শীতের সময় শরীর গরম রাখার এটাই সবচেয়ে সহজ উপায়। ঠান্ডা আবহাওয়ায় এটি একটি দুর্দান্ত পানীয় বিকল্প। চলুন জেনে নিই মসলাযুক্ত চায়ের উপকারিতা।
চা-তে মশলা এবং ভেষজ দেওয়ার স্বাস্থ্য সুবিধা
সকালে এক কাপ গরম মশলা চা পান করলে শরীরে প্রয়োজনীয় উষ্ণতা পাওয়া যায়। দারুচিনি, লবঙ্গ, এলাচ, জায়ফল, জাফরান, আদার মতো মশলা শরীরে যথেষ্ট তাপ দেয়। এটি বিপাক এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সকালে এবং খাবারের পরে মশলাদার চা পান করা খুব উপকারী। এটি ভারী চর্বিযুক্ত খাবার খাওয়ার পরে হজমের উন্নতিতে সহায়তা করে। আপনার চায়ে মৌরি, ক্যারাম বীজের মতো মশলা যোগ করলে পাচনতন্ত্র সুস্থ থাকে। সকালে মসলা চা পান করলে টক্সিন দূর করতে সাহায্য করে। শরীর পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট দিয়ে পুষ্ট হয়।
রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য উপকারী
আপনার চায়ে মশলা এবং ভেষজ যেমন জায়ফল, দারুচিনি, এলাচ বা শুকনো আদা যোগ করা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। এটি ফ্লু, জ্বর, মৌসুমি অ্যালার্জি দূর করে। মশলায় অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।
এনার্জী বৃদ্ধিকারী
আপনার চায়ে মশলা যোগ করা শুধুমাত্র একটি লোভনীয় সুগন্ধই নয় কিন্তু এনার্জী বাড়াতেও সাহায্য করতে পারে। এটি হজমের জন্য খুবই উপকারী এবং শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের করে দিতে সাহায্য করে। এবং কাজে এনার্জীর মাত্রা বাড়ায়।
ওজন কমানোর জন্য
চায়ে মশলা মিশিয়ে সকালে চুমুক দিলে তা ওজন কমাতে সাহায্য করে। মৌরি, লবঙ্গ, দারুচিনি এবং জায়ফলের মতো মশলা ওজন কমানোর প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে সাহায্য করতে পারে। এছাড়াও, এই মশলাগুলি চর্বি পোড়াতে এবং ক্ষুধা কমাতে সাহায্য করে। এছাড়াও, মশলা এবং ভেষজগুলিও হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।
ব্যাথা কমাতে সাহায্য করে।
হলুদ এবং লবঙ্গের মতো মশলাগুলি ব্যাথা কমাতে সাহায্য করে। এই উপাদানে থাকা বৈশিষ্ট্যগুলি প্রদাহের সঙ্গে লড়াই করতে, ব্যথা এবং ক্ষত নিরাময়ে সহায়তা করে। এটি ব্যথানাশক ওষুধের বিকল্প হিসেবে কাজ করে।

আরও পড়ুন- রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Follow Us:
Download App:
  • android
  • ios