গরমে বদহজম ও ফোলা সমস্যা এড়াতে খাবারে এই ৫টি জিনিসে বিশেষ নজর দিন

গরমে এই সমস্যা বেশির ভাগ মানুষই অনুভব করেন। স্ট্রেস হোক বা পর্যাপ্ত জল পান না করুন। এমন পরিস্থিতিতে, বদহজমের কারণে, বেশিরভাগ সময় একজন ব্যক্তির ক্ষুধা লাগে না কারণ পেট ভরা থাকে এবং তাই লোকেরা তাদের খাবার বাদ দেয়। যার কারণে ফোলা সমস্যা বেড়ে যায়। যা আপনার সমস্যা বাড়িয়ে দিতে পারে।
 

Web Desk - ANB | Published : Apr 14, 2022 8:23 AM IST

আজকাল, জীবনধারা এবং খাদ্যাভ্যাসের অবনতি ঘটেছে, যার কারণে বেশিরভাগ মানুষ বদহজমের সমস্যায় ভুগছেন। এমন পরিস্থিতিতে, ফোলাভাব এবং বদহজম এমন দুটি সমস্যা যা বেশিরভাগ লোকের মুখোমুখি হয়। বেশি তেল, মশলা খাওয়া, স্ট্রেস, ওয়ার্ক আউট না করা, জল কম খাওয়া ইত্যাদি নানা সমস্যার সৃষ্টি করে। গরমে এই সমস্যা বেশির ভাগ মানুষই অনুভব করেন। স্ট্রেস হোক বা পর্যাপ্ত জল পান না করুন। এমন পরিস্থিতিতে, বদহজমের কারণে, বেশিরভাগ সময় একজন ব্যক্তির ক্ষুধা লাগে না কারণ পেট ভরা থাকে এবং তাই লোকেরা তাদের খাবার বাদ দেয়। যার কারণে ফোলা সমস্যা বেড়ে যায়। যা আপনার সমস্যা বাড়িয়ে দিতে পারে।
এই পরিস্থিতিতে, বেশিরভাগ মানুষই বিভিন্ন ধরনের প্রতিকার খোঁজেন, যাতে বদহজমের সমস্যা দূর করা যায়। আজ আমরা আপনাদের এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার কিছু উপায় বলব। এতে আপনার বদহজমের সমস্যা দূর হবে।
১) হাইড্রেটেড থাকুন- বেশিরভাগ মানুষই কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের সমস্যায় ভুগে থাকেন। এর প্রধান কারণ শরীরে জলর অভাব। এমন পরিস্থিতিতে সারাদিন হাইড্রেটেড থাকা, অর্থাৎ পর্যাপ্ত জল পান করা খুবই জরুরি। আসুন আমরা আপনাকে বলি যে একদিনে আপনার যে কোনও ক্ষেত্রে কমপক্ষে ৪ লিটার জল পান করা উচিত এবং একই সঙ্গে আপনার এমন সবজি এবং ফল খাওয়া উচিত, যাতে জলের পরিমাণ বেশি থাকে। জলর অভাব মেটাতে শসা, লেবু, তরমুজ, আঙুরের মতো ফল খেতে পারেন।
২) আদা খান- আদার মধ্যে এমন কিছু পুষ্টি উপাদান রয়েছে যা শরীরকে কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের সমস্যা থেকে দূরে রাখে। আদা পরিপাকতন্ত্রের জন্য উপকারী প্রমাণিত হয়। এমন পরিস্থিতিতে, আপনাকে অবশ্যই দিনে অন্তত একবার আদা সেবন করতে হবে, তা সে আদা চা, আদার জল বা আদা মিছরির আকারেই হোক না কেন, তবে হজমের জন্য আদা খাওয়া খুবই গুরুত্বপূর্ণ।
৩) দই খান- দই হল একটি প্রোবায়োটিক খাবার যা ভালো ব্যাকটেরিয়া বাড়ায় এবং এই ভালো ব্যাকটেরিয়া খাবার হজম করতে হজম প্রক্রিয়া ভালো রাখতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে আপনাকে অবশ্যই খাবারে দই অন্তর্ভুক্ত করতে হবে। আপনি যখন মশলাদার খাবার খান, তখন আপনার খাবার দ্রুত হজম হয় না, যা সমস্যা বাড়ায়, এসব সমস্যা থেকে দূরে থাকতে অবশ্যই দই খান, যাতে খাবার সহজে হজম হয়। দইয়ে এমন কিছু পুষ্টি উপাদান রয়েছে যা খাবার হজম করার পাশাপাশি পেটকে ঠান্ডা করে।
৪) হাঁটা- গ্যাস এবং ফোলা সমস্যা এড়াতে আপনাকে অবশ্যই হাঁটতে হবে। হাঁটা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, তবে এটি খাবার হজমের জন্যও খুব কার্যকর বলে বিবেচিত হয়। বেশির ভাগ মানুষ খাওয়ার পর বসে বা শুয়ে থাকে, যার ফলে খাবার হজম করতে অসুবিধা হয়। এমন অবস্থায় খাওয়ার পর হাঁটুন যাতে আপনার খাবার সহজে হজম হয়।
৫) হিং খেতে ভুলবেন না- হিং-এ অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহজনক বৈশিষ্ট্য পাওয়া যায়, যা খাবার হজম করতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে হিং খাওয়া খুবই জরুরি। তা হিং জলের আকারে বা এক চিমটি হিং হলেও। খাবার হজম করার জন্য হিং খাওয়া প্রয়োজন, তাই আপনার এটি যে কোনও পরিস্থিতিতে করা উচিত।

আরও পড়ুন- এইভাবে শসা কাটলে তা কখনও তেতো হবে না, শসার তেতোভাব দূর করুন এইভাবে

আরও পড়ুন- গরমে শুকনো আমলকি খেলেও মেলে দারুন উপকার, মুক্তি পাবেন এই সমস্যাগুলি থেকে

আরও পড়ুন- চুলে হেনা করার বিষয়ে এই ভ্রান্ত ধারনাগুলো জেনে রাখা উচিত

Share this article
click me!