পুরুষদের জন্য 'অশ্বগন্ধা' যেন ধন্বন্তরীর ওষুধ - নিয়মিত সেবনে সুখি হবে বউ, বাড়বে আত্মবিশ্বাস

আপনি কি জানেন যে অশ্বগন্ধা (Ashwagandha) পুরুষদের জন্য এটি একটি অব্যর্থ ওষুধ? সব ধরনের যৌন সমস্যা করতে পারে দূর।
 

Web Desk - ANB | Published : Mar 26, 2022 11:18 AM IST / Updated: Mar 26 2022, 04:59 PM IST

অশ্বগন্ধা কতটা উপকারী জানেন? বিশেষ করে পুরুষদের জন্য তো এটি অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। এটি নিয়মিত সেবন করলে, পুরুষদের শরীরের অনেক সমস্যাই দূর করা যায়। অনেকেই দাবি করেন, অশ্বগন্ধা খেলে পুরুষদের যৌন স্বাস্থ্য (Sexual Health) নিয়েও কোনও সমস্যা থাকে না। কারণ, এটি খেলে শরীরে পুরুষ হরমোনের (Increase Male Hormones) পরিমাণ বাড়ে। আপনারও যদি হরমোন সংক্রান্ত কোনো সমস্যা (Hormonal Problem) থাকে তাহলে অবশ্যই অশ্বগন্ধা ব্যবহার করে দেখতে পারেন। তবে, তার আগে জেনে নিন এর উপকারগুলি - 

বন্ধ্যাত্বের সমস্যা দূর করে

বর্তমান সময়ে, দূষণ ও অত্যধিক দ্রুত জীবনযাপনের কারণে, অনেক পুরুষেরই বন্ধ্যাত্বের সমস্যা দেখা দেয়। অশ্বগন্ধা পুরুষদের বন্ধ্যাত্বের (Infertility) সমস্যা দূর করতে পারে বলে মনে করা হয়। এছাড়া, এটি পুরুষ হরমোন বৃদ্ধিতে কার্যকর বলে বিবেচিত হয়। এই কারণেই অশ্বগন্ধাকে পুরুষদের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। তাই, অনেক আয়ুর্বেদিক (Ayurvedic) বিশেষজ্ঞরাও পুরুষদের নিয়মিত অশ্বগন্ধা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পাবে

পরিবর্তিত জীবনশৈলির কারণে, বর্তমান সময়ে স্পার্ম কাউন্ট কমে যাওয়া বা শুক্রাণুর সংখ্য়া কমে যাওয়াটাও পুরুষদের জীবনের অন্যতম সমস্যা। এমন পরিস্থিতিতে যদি কেউ নিয়মিত অশ্বগন্ধা খায়, তাহলে তার স্পার্ম কাউন্টও বাড়তে পারে (Increase Sperm Count)। প্রসঙ্গত, শুক্রাণুর সংখ্যা হ্রাসের কারণেই বেশিরভাগ পুরুষের বন্ধ্যাত্বের সমস্যা বেড়ে যায়। এমন পরিস্থিতিতে তাদের অবশ্যই অশ্বগন্ধা ব্যবহার করা উচিত। এতে তাদের এই ধরনের সমস্যা আর হবে না।

যৌন ইচ্ছা বাড়াতে সাহায্য করে

কাজের চাপে, বর্তমান সময়ে অনেক পুরুষের মধ্যেই ক্লান্তি দেখা যায়। অতিরিক্ত মানসিক চাপে যৌনতার ইচ্ছাও কমে যায়। যার ফলে অনেকেই স্ত্রীদের সুখি রাখতে পারেন না। দেখা দেয় সাংসারিক কলহ। যৌন ইচ্ছা বাড়াতেও (Increase Sexual Desire) কিন্তু অশ্বগন্ধা খুবই উপকারী। মনে করা হয় যে, এটি খেলে পুরুষ দেহে টেস্টোস্টেরন হরমোনের ঘাটতি দূর হয়। আর এই হরমোনই পুরুষদের যৌন ইচ্ছা বৃদ্ধি করে। তাই, অশ্বগন্ধা পুরুষদের এই সমস্যা দুর করতেও ম্যাজিকের মতো কাজ করে। 

যদি, আপনার যৌন ইচ্ছা কমতে থাকে, বা উপরের সমস্যাগুলির কোনও একটি দেখা দেয়, তাহলে চিকিৎসকের পরামর্শে অশ্বগন্ধা ব্যবহার করতে পারেন। এটি বর্তমানে ক্যাপসুল ও পাউডার আকারে পাওয়া যায়। 

Share this article
click me!