ভিজিয়ে খাবেন নাকি কাঁচা খাবেন? জেনে নিন নিয়মিত ড্রাই ফ্রুটস খাওয়ার নিয়ম

ড্রাই ফ্রুটস শরীরের জন্য খুবই উপকারী। এটি খারাপ কোলেস্টোরলকে ভালো করে। শরীরে মেটাবলিজিমের রেট বাড়ায়। তবে সঠিন নিয়মে ড্রাই ফ্রুটস খাওয়া না গেলে শরীরে অসুস্থ হয়ে পড়তে পারে। তাই যখনই ড্রাই ফ্রুস খাবেন নিয়মগুলি মেনে চলার চেষ্টা করুন

Saborni Mitra | / Updated: Sep 11 2022, 07:09 AM IST

নিয়মিত খাবারের তালিকায় আজকাল অনেকেই ড্রাইফ্রুটস রাখেন। তালিকায় থাকে কাজু বাদাম, আমন্ড,কিসমিস, খেজুর ছাড়াও অনেক কিছুই থাকে। এগুলি মূলত সূর্যের আলোতে শুকিয়ে রাখা হয়। সেইজন্য দীর্ঘ দিন ধরেই এগুলি নষ্ট হয় না। তবে ড্রাই ফ্রুটসের মধ্যে একদমই জল থাকে না। এটি প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিমায় থাকে। যা শরীরকে তাজা রাখতে সাহায্য করে। 

ড্রাই ফ্রুটস শরীরের জন্য খুবই উপকারী। এটি খারাপ কোলেস্টোরলকে ভালো করে। শরীরে মেটাবলিজিমের রেট বাড়ায়। তবে সঠিন নিয়মে ড্রাই ফ্রুটস খাওয়া না গেলে শরীরে অসুস্থ হয়ে পড়তে পারে। তাই যখনই ড্রাই ফ্রুস খাবেন নিয়মগুলি মেনে চলার চেষ্টা করুন। 

ড্রাই ফ্রুটস খাওয়ার নিয়মঃ

ড্রাই ফ্রুটস সর্বদাই নির্দিষ্ট সময় আর নির্দিষ্ট পরিমাণে খেতে হয়। 
কাঁচা খাওয়ার পরিবার্তে ড্রাই ফ্রুটস ভিজিয়ে খেতে উপকার বেশি পাবেনষ
ড্রাই ফ্রুটসে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। আর সেই কারণে কিডনি, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল - এজাতীয় রোগে আক্রান্তদের ড্রাই ফ্রুটস খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। 
ড্রাই ফ্টুস বেশি পরিমাণে খাওয়া ঠিক নয়। কারণ এতে ফাইবার রয়েছে। আর সেই কারণে পেটের সমস্যা দেখা দিতে পারে। 
নিয়মিত অল্প পরিমাণে ড্রাই ফ্রুটস খান। পারলে অনেক রকম ফল একসঙ্গে মিশিয়ে খান। 
ড্রাই ফ্রুটস ওজন নিয়ন্ত্রণে আনতে পারে। কিন্তু অতিরিক্ত খেলে হিতে বিপরীত হতে পারে। 
ড্রাই ফ্রুটস বেশি খেলে দাঁতের সমস্যা হয়। কারণ এতে ফ্রুক্টোজ থাকে। তাই খাওয়ার পরে দাঁত ব্রাস করা উচিৎ। তা যদি না হয় তাহলে ভালো করে মুখ ধুতে হবে। 
ড্রাই ফ্রুটসে অতিরিক্ত চিনি থাকে। থাই খাওয়ার আগে একবার চিকিৎসকের পরামর্শ নিলে ভালো । 

Share this article
click me!