সুস্থ থাকতে সতর্ক থাকুন, এই কয়টি কারণে ক্যান্সার বাসা বাঁধাতে পারে আপনার শরীরে

একের পর এক কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। সুগার, প্রেসার, কিডনির রোগ আজ ঘরে ঘরে। এই সবের সঙ্গে বাড়ছে ক্যান্সার। ক্যান্সার, লিভার ক্যান্সার, প্রোস্টেট লিভার ক্যান্সার, অগ্ন্যাশয় ক্যান্সার, কোলন ক্যান্সার থেকে লিভার ক্যান্সারের মতো রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। ছোট বাচ্চা থেকে বৃদ্ধ- সব বয়সের মানুষের শরীরে এই রোগ থাবা বসাতে পারে। আজ রইল কয়টি কারণের হদিশ।

Web Desk - ANB | Published : May 1, 2022 8:35 AM IST

আধুনিক জীবনযাত্রায় মানিয়ে নিতে গিয়ে শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। একের পর এক কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। সুগার, প্রেসার, কিডনির রোগ আজ ঘরে ঘরে। এই সবের সঙ্গে বাড়ছে ক্যান্সার। এই রোগ থাবা বসাচ্ছে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ওপর। স্তন ক্যান্সার, লিভার ক্যান্সার, প্রোস্টেট লিভার ক্যান্সার, অগ্ন্যাশয় ক্যান্সার, কোলন ক্যান্সার থেকে লিভার ক্যান্সারের মতো রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। কিন্তু, কী থেকে এবং কেন হয় ক্যান্সার? এই প্রশ্ন সকলের মুখে। এই রোগের কোনও বয়স নেই। ছোট বাচ্চা থেকে বৃদ্ধ- সব বয়সের মানুষের শরীরে এই রোগ থাবা বসাতে পারে। আজ রইল কয়টি কারণের হদিশ। এই পাঁচ কারণে আক্রান্ত হতে পারেন ক্যান্সারের মতো মারণ রোগে। 

বেশ কিছু খারাপ অভ্যেসের কারণে ক্যান্সারের মতো রোগ শরীরে বাসা বাঁধতে পারে। ধূমপান, মদ্যপান করা শরীরের জন্য ক্ষতিকর। এই সকল দ্রব্য থেকে ক্ষতিকারণ উপাদান শরীরে প্রবেশ করে। তাছাড়া, অতিরিক্ত সূর্যরশ্মিতে থাকার জন্য শরীরে বাসা বাঁধতে পারে ক্যান্সার। এমনকী, অনিরাপদ যৌন মিলন এই রোগের কারণ হতে পারে। 

পরিবারিক কারণে ক্যান্সারে আক্রান্ত হতে পারেন কেউ। কারও পরিবারে কোনও ব্যক্তির ক্যান্সার থাকলে, তা জিনগত কারণে অন্য ব্যক্তির শরীরে প্রবেশ করে। এর থেকে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। সেক্ষেত্রে রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত স্ক্রিনিং করান। আগে থেকে সতর্ক থাকলে এই রোগ আপনাকে ছুঁতে পারবে না। 
 
স্বাস্থ্যের অবনতির কারণ হতে পারে ক্যান্সারের মতো মারণ রোগ। আলসারেটিভ, কোলাইটিস রোগে দীর্ঘদিন ভুগলে রোগীর ক্যান্সার হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই শরীরে কোনও রকম রোগ বাসা বাঁধলে ডাক্তারি পরামর্শ নিন। ফেলে রাখলে, তার থেকে এমন কঠিন রোগ হতে পারে। 

পরিবেশে ক্ষতিকারক রাসায়নিক থাকলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থেকে যায়। যারা রাসায়নিক কারখানার পাশে থাকেন, তাদের এমন রোগ হওয়ার সম্ভাবনা বেশি। শুধু তাই নয়, যে কোনও পরিবেশে ক্ষতি কারক রাসানিক থাকলে এমন রোগ শরীরে বাসা বাঁধতে পরে। তাই সুস্থ ও রোগ মুক্ত থাকতে চাইলে স্বাস্থ্যকর জীবনযাপন করুন। সঠিক খাদ্যগ্রহণ ও স্বাস্থ্যকর জীবনযাত্রা এই রোগ থেকে মুক্তি দিতে পারে। এই কয়টি কারণেই ক্যান্সারের মতো রোগ শরীরে বাসা বাঁধতে পারে।  

আরও পড়ুন- এই পাঁচটি লক্ষণ দেখলে সতর্ক হন, জিঙ্কের অভাব হলে দেখা দিতে পারে এমন সমস্যা

আরও পড়ুন- 'স্যার বিয়ে আটকে রয়েছে- দয়া করে পাশ করিয়ে দিন', বোর্ড পরীক্ষার খাতায় এমনই অবাক করা পাশের আর্জি

​​​​​​​আরও পড়ুন- হরমোনের ভারসম্যের অভাবে বাড়ে চুল পড়ার সমস্যা, রইল সমস্যা থেকে মুক্তির উপায়
 

Share this article
click me!