জোয়ান ব্লাড সুগার নিয়ন্ত্রণ করবে, জেনে নিন সঠিক ব্যবহারের উপায়

শুধু বয়স্কদের নয়, তরুণরাও এই রোগের এর কবলে পড়ছে। এমন অবস্থায় এসব রোগীদের খাওয়া-দাওয়ার প্রতি বিশেষ যত্ন নিতে হয়। তবে আজ থেকেই এই বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।
 

Web Desk - ANB | Published : May 3, 2022 8:38 AM IST

পরিবর্তিত জীবনধারার কারণে ডায়াবেটিকের সংখ্যা ক্রমাগত বাড়ছে। অনিয়নিত ডায়েট বা খাওয়া-দাওয়া এবং মানসিক চাপ এর প্রধান কারণ এই রোগ। এখন এই রোগটি সাধারণ হয়ে উঠেছে। অবস্থা এমন যে, শুধু বয়স্কদের নয়, তরুণরাও এই রোগের এর কবলে পড়ছে। এমন অবস্থায় এসব রোগীদের খাওয়া-দাওয়ার প্রতি বিশেষ যত্ন নিতে হয়। তবে আজ থেকেই এই বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।
আপনি কি জানেন যে রান্না ঘরে আজওয়ান বা জোয়ান ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সক্ষম? এটি যে কারোর রান্নাঘরে সহজেই পাওয়া যাবে, তাহলে চলুন জেনে নেওয়া যাক জোয়ানের ঘরোয়া প্রতিকারের সাহায্যে কীভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়। 
জোয়ানে রয়েছে এই পুষ্টিগুণ- 
আসুন আমরা আপনাকে বলি যে জোয়ানতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের মতো অনেক পুষ্টি রয়েছে। এর পাশাপাশি এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা আপনার শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। অতএব, এটি বিশ্বাস করা হয় যে রোগীদের খাবার খাওয়ার পরে আজওয়াইন খাওয়া উচিত। এই ঘরোয়া উপায়টি নিয়মিত গ্রহণ করলে শরীর রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে অভ্যস্ত হয়ে যায়। 

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

এভাবে জোয়ান খান 
প্রথমত, আপনি খাওয়ার পরে সরাসরি জোয়ান খেতে পারেন। 
এ ছাড়া রোগীকে ১০ মিলি তিলের তেলে ৩ গ্রাম ক্যারাম বীজ মেশাতে হবে। এর পর দিনে তিনবার সেবন করুন। 
এর পাশাপাশি পান করতে পারেন আজওয়াইন চা। মনে রাখবেন এই চা খাওয়ার প্রায় আধা ঘন্টা পরে খাওয়া উচিত। আপনি অবশ্যই এটি থেকে উপকৃত হবেন। 

Share this article
click me!