ঘরের খাবার থেকেও বাড়তে পারে গ্যাস্ট্রিকের সমস্যা, ভুলেও খাবেন না এই পাঁচটি খাবার

খাওয়া-দাওয়ার সামান্য পরিবর্তন হলেই দেখা দেয় এমন সমস্যা। সমস্যা থেকে বাঁচতে ওষুধ খেলেই হবে না। খাদ্যতালিকায় বদল আনুন। গ্যাসের সমস্যা শুধু দোকানের তেল-মশলা জাতীয় খাবার থেকে হয় এমন নয়। বাড়ির খাবার থেকেও হতে পারে গ্যাসের সমস্যা। যারা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন, তারা ভুলেও এই পাঁচটি খাবার খাবেন না। 

Sayanita Chakraborty | Published : May 3, 2022 7:21 AM IST

কখনও গরমের দাবদাহে হাঁসফাঁস অবস্থা, আবার কখনও বৃষ্টি। গরম পড়লেই একের পর এক শারীরিক জটিলতা দেখা দেয়। কখনও পেটের সমস্যা, কখনও বমি ভাব তো কখনও সর্দি-কাশি-জ্বর। এই সময় গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন অনেকেই। খাওয়া-দাওয়ার সামান্য পরিবর্তন হলেই দেখা দেয় এমন সমস্যা। সমস্যা থেকে বাঁচতে ওষুধ খেলেই হবে না। খাদ্যতালিকায় বদল আনুন। গ্যাসের সমস্যা শুধু দোকানের তেল-মশলা জাতীয় খাবার থেকে হয় এমন নয়। বাড়ির খাবার থেকেও হতে পারে গ্যাসের সমস্যা। যারা গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন, তারা ভুলেও এই পাঁচটি খাবার খাবেন না। 

খাদ্যতালিকা থেকে বাদ দিন এঁচোড়। এঁচোড় দিয়ে প্রায়শই সুস্বাদু পদ রেঁধে থাকেন অনেকে। কিন্তু, এই পদ গ্যাস্ট্রিকের রোগীদের জন্য মোটেও ভালো নয়। এতে ভিটামিন সি, সোডিয়াম, পটাশিয়ামের মতো উপকারী উপাদান থাকে। যা শরীরের একাধিক ঘাটতি পূরণ করে। তবে, এটি গ্যাস্ট্রিকের রোগীদের জন্য মোটেও উপকারী নয়। 

মুলো খাবেন না এই ধরনের রোগীরা। মূলত শীতের সময় মুলো পাওয়া যায়। তবে, আজকাল সারা বছরই সব রকম সবজি পাওয়া যাচ্ছে। কিন্তু, যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছএ, তারা ভুলেও মুলো খাবেন না। এতে সমস্যা বাড়তে পারে। 

ছোলা খেলে বাড়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। সঙ্গে বাড়তে থাকে গ্যাস্ট্রিকের সমস্যা। এমনকী, যারা হজমের সমস্যাতে প্রায়শই ভোগেন তারাও ছোলা এড়িয়ে চলুন। এটি হজম ও গ্যাসের সমস্যা বাড়িয়ে দেয়। 
কচু খাওয়া একেবারেই উচিত নয়। কচুতে এমন কিছু উপাদান থাকে যা গ্যাস্ট্রিকের সমস্যা বাড়িয়ে দেয়। এমনকী, পেট খারাপ থাকলেও খাবেন না এই কচু। কচু দিয়ে তরকারি রেঁধে থাকেন অনেকে। তবে, এই খাবার গ্যাস্ট্রিকের রোগীদের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। সঙ্গে এর থেকে বাড়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যা। 

ভুলেও রাজমা খাবেন না গ্যাস্ট্রিকের রোগীরা। এতে প্রচুর পরিমাণে প্রোটিন ফ্যাসিওলিন থাকে। যাতে অনেকের অ্যালার্জিও হতে পারে। তাছাড়া এতে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার থাকে। যা পাচনতন্ত্র সুস্থ রাখে। তবে, এই খাবার গ্যাস্ট্রিকের রোগীদের জন্য মোটেও নিরাপদ নয়। এটি বেশি খেলে গ্যাস ও পেট ফাঁপার সমস্যা দেখা দেয়। তাই গ্যাস্ট্রিকের রোগীরা অবশ্যই বিশেষ গুরুত্ব দেবেন খাদ্যতালিকায়। মনে রাখবেন ঘরের খাবার থেকেও বাড়তে পারে গ্যাস্ট্রিকের সমস্যা। তাই ভুলেও খাবেন না এই পাঁচটি খাবার।

আরও পড়ুন- ক্রমে পাতলা হচ্ছে ভ্রু-এর রোম? এই ১০ উপায় মাত্র ৭ দিনে সমস্যা থেকে মুক্তি পান

আরও পড়ুন- রোগ প্রতিরোধ ক্ষমতা গঠন থেকে ক্যান্সার দূর হবে সয়া স্যসের গুণে, রইল গুণের খোঁজ

​​​​​​​আরও পড়ুন- কেন খুন হতে হল মালদহ ইংরেজবাজারের বাসিন্দা কলেজ ছাত্রী সুতপাকে, পিছনে রয়েছে কোন কারণ 

 
 

Share this article
click me!