আপনি কি প্রতিদিন গুঁড়ো দুধ দিয়ে তৈরি চা বা কফি পান করেন? কতটা ক্ষতি হচ্ছে শরীরের

দুধের মতো গুঁড়ো দুধও পুষ্টিগুণে ভরপুর। এটি প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন যেমন ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, জিঙ্ক, পটাসিয়ামের পাশাপাশি ভিটামিন এ, ডি, ই এবং কে এর একটি ভাল উৎস।

Parna Sengupta | Published : May 31, 2022 5:23 PM IST

অফিসে পৌঁছানোর সাথে সাথে কাজ শুরু করতে চা-কফি লাগবে। এই এক কাপ আপনাকে মানসিকভাবে চাঙ্গা করতে সাহায্য করে। কিন্তু আপনার চা বা কফিতে কি গুঁড়ো দুধ ব্যবহার করা হচ্ছে? যদি হ্যাঁ, এখন আপনাকে সাবধান হতে হবে। আসলে, দীর্ঘ সময় ধরে প্রতিদিন গুঁড়ো দুধের সাথে চা বা কফি পান করা শুধুমাত্র আপনার ওজন বাড়াতে পারে না, এটি আপনার হার্টের স্বাস্থ্যের জন্যও বিপজ্জনক হতে পারে। 

প্রতিদিন দুধ আনা ও ফুটোনোর ঝামেলার কারণে আজকাল অনেকেই দুধের গুঁড়ো ব্যবহার করেন। দুধের গুঁড়োর কারণে নষ্ট হওয়া এড়াতে ফ্রিজে বা ফুটন্ত দুধ নিয়ে চিন্তা করার দরকার নেই। অনেকেই অফিসে চা বা কফিতে দুধের গুঁড়ো ব্যবহার করেন। কারণ দুধ সব জায়গায় নিয়ে যাওয়া যায় না ও দুধের গুঁড়ো বহন করাও সহজ।

এমন পরিস্থিতিতে যারা দুধের গুঁড়ো ব্যবহারে অভ্যস্ত তারা প্রতিদিন দুধের গুঁড়ো দিয়ে চা বা কফি তৈরি করতে পছন্দ করেন। কিন্তু দুধের গুঁড়ো ব্যবহার করা কি ঠিক? এটা কি আপনার স্বাস্থ্যের জন্য স্বাস্থ্যকর?

গুঁড়ো দুধ কি?

কাঁচা দুধে প্রায় ৮৭.৩ শতাংশ জল, ৩.৯ শতাংশ দুধের চর্বি এবং ৮.৮ শতাংশ প্রোটিন, দুধে চিনি, খনিজ পদার্থ ইত্যাদি রয়েছে। দুধের গুঁড়া পাওয়ার জন্য, কাঁচা দুধকে বাষ্পীভূত করা হয় যতক্ষণ না এটি তার আর্দ্রতা হারায় এবং দুধের কঠিন পদার্থ ছেড়ে যায়।

দুধের গুঁড়ো হল বাষ্পযুক্ত দুধ, যা আরও ঘনীভূত এবং প্রক্রিয়াজাত করা হয়। বাষ্পীভবনের প্রক্রিয়া চলাকালীন, কোনো ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করতে নিয়ন্ত্রিত তাপমাত্রায় দুধকে পাস্তুরিত করা হয়।

দুধের গুঁড়ো কি দুধের মতো পুষ্টিকর?

দুধের মতো গুঁড়ো দুধও পুষ্টিগুণে ভরপুর। এটি প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন যেমন ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, জিঙ্ক, পটাসিয়ামের পাশাপাশি ভিটামিন এ, ডি, ই এবং কে এর একটি ভাল উৎস। দুধের গুঁড়ো আপনার প্রতিদিনের অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি যেমন অ্যামিনো অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টের ডোজ সরবরাহ করে, যা অনেকগুলি ফাংশনের জন্য দায়ী যেমন সেলুলার বৃদ্ধি, শরীরের ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করা, ক্যালসিয়াম শোষণ ইত্যাদি।

গুঁড়ো দুধ হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে

এখন নিশ্চয়ই জেনে গেছেন যে গুঁড়ো দুধে দুধের সমান পুষ্টিগুণ রয়েছে। তবে, এটি প্রতিদিন খাওয়া উচিত নয় কারণ এতে কোলেস্টেরল এবং চিনি বেশি থাকে। এটি সঠিকভাবে সংরক্ষণ করা না হলে এটি ব্যাকটেরিয়া বিকাশ করতে পারে। গুঁড়ো দুধে কোলেস্টেরল থাকে। এই কোলেস্টেরল ধমনীর দেয়ালে লেগে থাকে এবং রক্তনালীর ক্ষতি করে। দুধের শেলফ লাইফ বাড়ানোর জন্য, এতে কৃত্রিম দুধের গুঁড়ো যোগ করা হয় যা আরও প্লাক গঠনের দিকে নিয়ে যেতে পারে, যা হৃদরোগের শুরু।

এখানে জেনে নিন গুঁড়ো দুধের সাথে চা বা কফির পার্শ্বপ্রতিক্রিয়া

১. উচ্চ কোলেস্টেরল রয়েছে
কোনো কিছুতেই কোলেস্টেরল থাকা স্বাস্থ্যের জন্য ভালো নয়। এটি হার্টের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কারণ এটি আপনার ধমনীতে জমা হতে পারে এবং রক্তকে ব্লক করতে পারে।

২. ডায়াবেটিসের ঝুঁকি থাকতে পারে
যাদের ডায়াবেটিস আছে তাদের দুধের গুঁড়া ব্যবহার করতে ভুলবেন না, কারণ এতে চিনির পরিমাণ বেশি। এমন পরিস্থিতিতে, এটি আপনার রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়িয়ে দিতে পারে, যা বেশ ক্ষতিকারক।

৩. ওজন বাড়াতে পারে
এটি উচ্চ কোলেস্টেরল, যার মানে এতে ভাল চর্বি নেই। তাই এটি আপনার ওজন বাড়াতে পারে। আপনি যদি ওজন কমানোর ডায়েটে থাকেন তবে এটি ব্যবহার করবেন না।

Share this article
click me!