IHU Virus: ওমিক্রনের পর IHU, উদ্বেগ বাড়াচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট, ফ্রান্সে মিলল এই ভাইরাসের খোঁজ

ওমিক্রনের পর IHU ভাইরাস উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের। সম্প্রতি, এই ভাইরাসের হদিশ মিলেছে ফ্রান্সের এর নাগরিকের শরীরে। ফ্রান্সের (France) ক্যামিরুন থেকে আসা এক ব্যক্তির শরীরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছে। বর্তমানে ফ্রান্সে ১২ জন IHU-তে আক্রান্ত। তবে, এই রোগের উপসর্গ কী কী কিংবা রোগ কতটা তাড়াতাড়ি মানব দেশে সংক্রমণ করে, এই সব বিষয়ে তথ্য মেলেনি।

Sayanita Chakraborty | Published : Jan 4, 2022 10:11 AM IST / Updated: Jan 04 2022, 03:44 PM IST

প্রায় দু বছর হল, করোনার (Corona) জেড়ে নাজেহাল বিশ্ববাসী। এই রোগ একে একে প্রভাব বিস্তার করেছে বিশ্বের প্রতিটি কোণায়। করোনা প্রাণ কেড়েছে লক্ষ লক্ষ মানুষের। তেমনই, এই রোগে আক্রান্ত হয়েছে অগুন্তি মানুষ। করোনার প্রকোপে ব্যর্থ হয়েছে জন জীবন। বন্ধ হয়েছে স্কুল-কলেজ-অফিস-কাছারি। এমনকী, ক্ষতির সম্মুখীন হয়েছেন ব্যবসায়ীরা। তবে, মাঝে পরিস্থিতি সামান্য হলেও বদলেছিল। করোনার ভ্যাকসিন (Vaccine) আবিষ্কারের পর এই রোগের প্রকোপ কিছুটা হলেও কমেছিল। কিন্তু, সুখের দিন বেশিদিন থাকল না। এখন বিশ্বজুড়ে মানুষ আক্রান্ত হচ্ছেন ওমিক্রন ভাইরাসের (Omicron Virus)। বহু মানুষ আক্রান্ত হচ্ছেন ওমিক্রনে। যখন ওমিক্রনের চিকিৎসা করতে হিমশিম অবস্থা চিকিৎসকদের, তখন মিলল করোনার আরও এক নতুন ভ্যারিয়েন্টের হদিশ। সম্প্রতি, হদিশ মিলেছে IHU ভাইরাসের। 

ওমিক্রনের পর IHU ভাইরাস উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের। সম্প্রতি, এই ভাইরাসের হদিশ মিলেছে ফ্রান্সের এর নাগরিকের শরীরে। ফ্রান্সের (France) ক্যামিরুন থেকে আসা এক ব্যক্তির শরীরে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছে। বর্তমানে ফ্রান্সে ১২ জন IHU-তে আক্রান্ত। তবে, এই রোগের উপসর্গ কী কী কিংবা রোগ কতটা তাড়াতাড়ি মানব দেশে সংক্রমণ করে, এই সব বিষয়ে তথ্য মেলেনি। গবেষণা চলছে এই সকল বিষয়ে। তবে, এটা যে শক্তিশালী ওমিক্রনের থেকে শক্তিশালী স্ট্রেন, তা আন্দাজ করছেন চিকিৎসকরা। 

আরও পড়ুন: Omicron Symptoms: আপনি কি ওমিক্রন আক্রান্ত, এই দুটি উপসর্গ থাকলেই সাবধান হয়ে যান

আরও পড়ুন: দেশে বাড়ছে ওমিক্রনের দাপট, এই ৫ Health Gadgets বাড়িতে থাকলে মিলবে বিশেষ সুবিধা

বিশেষজ্ঞরা জানিয়ছেন, IHU ভাইরাস ঘন ঘন রূপ পরিবর্তন করে। এই ভাইরাসের গতি প্রকৃতি নিয়ে পরীক্ষা চলছে। তবে, এখনই IHU নিয়ে চিন্তার কিছু নেই বলে জানানো হয়েছে বিশেষজ্ঞদের তরফ থেকে। এদিকে, ফ্রান্সের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ক্যামিরুন একটি ছোট জায়গা। সেখান থেকে আসা এক ব্যক্তির শরীরে মিলেছে এই ভাইরাস। তবে, এটা প্রথম কেস কি না তা জানা যায়নি। 
 
এদিকে রাজ্যে ক্রমে বাড়ছে করোনা ভাইরাসের (Virus) সংক্রমণ। মাত্র এক সপ্তাহে ৬ হাজারের গণ্ডি ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যআ। গত ২৪ ঘন্টায় সংক্রমণ হয়েছে ৬ হাজারের ওপর। রবিবারের তুলনায় দৈনিক সংক্রমণ সামান্য কমেছে ঠিকই। কিন্তু, এতে স্বস্তি মেলেনি। এদিকে জানা গিয়েছে, রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি মানুষ করোনায় (Corona) আক্রান্ত হয়ছে শুধু কলকাতায়। শুধু কলকাতাতেই সংক্রমণ ৩ হাজারের কাছাকাছি। সঙ্গে পাল্লা দিয়ে হাওয়া, হুগলি, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের সংক্রমণ বাড়ছে। এদিকে করোনায় মৃত্যু হয়েছে ৬টি জেলার বাসিন্দার। কলকাতায় মৃত্যু হয়েছে ১ জনের। 
 

Share this article
click me!