মনের সঙ্গে শরীর ভালো থাকে চুমু খেলে, জেনে নিন চুম্বনের উপকারীতা

কিসের মধ্যে দিয়ে শুধু যে ভালোবাসার প্রকাশ করা হয় এমন নয়, সঙ্গে কারও প্রতি বিশ্বাস, সম্মান, যত্ন, স্নেহ, সুরক্ষার অনুভূতির প্রকাশ করা হয়ে থাকে। মনের মানুষকে নিজের ভালোবাসার অনুভূতি জানাত সকলে কিস জে (Kiss Day) পালনে ব্যস্ত। জানেন কি এই চুম্বন (Kiss) মন ভালো করার সঙ্গে শরীর সুস্থ রাখে। জেনে নিন চুম্বনের উপকারীতা।  

Sayanita Chakraborty | Published : Feb 13, 2022 7:28 AM IST / Updated: Feb 13 2022, 01:01 PM IST

আজ ভ্যালেন্টাইন্স উইকের সপ্তম দিন। রোজ ডে, কিস ডে (Kiss Day), টেডি ডে (Teddy day), প্রমিস ডে (Promise day), হাগ ডে (Hug Day)-র পর এবার কিস ডে পালনের পালা। মনের মানুষের ঠোঁটে ঠোঁট রেখে ভালোবাসা ব্যক্ত করতে প্রস্তুতি নিচ্ছেন অনেকেই। কিসের মধ্যে দিয়ে শুধু যে ভালোবাসার প্রকাশ করা হয় এমন নয়, সঙ্গে কারও প্রতি বিশ্বাস, সম্মান, যত্ন, স্নেহ, সুরক্ষার অনুভূতির প্রকাশ করা হয়ে থাকে। মনের মানুষকে নিজের ভালোবাসার অনুভূতি জানাত সকলে কিস জে (Kiss Day) পালনে ব্যস্ত। জানেন কি এই চুম্বন (Kiss) মন ভালো করার সঙ্গে শরীর সুস্থ রাখে। বিজ্ঞানীদের মতে, চুম্বন মেইনস্ট্রুয়াল পেইন কমাতে সাহায্য করে। আজ কিস ডে-র দিন জেনে নিন চুম্বনের উপকারীতা।  

মানসিক চাপ কমায়

ক্রমে বেড়ে চলেছে অফিসে কাজের চাপ (Work Pressure)। সঙ্গে সংসারের চিন্তা তো আছেই। এই সব থেকে দেখা দিচ্ছে মানসিক চাপ। আর এই স্ট্রেস (Stress) থেকে শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। ডায়াবেটিস (Diabetes), হার্টের রোগ (Heart Disease) এর প্রধান কারণ। স্ট্রেস কমাতে নিয়মিত কিস করুন। চুম্বন ও আলিঙ্গন মানসিক চাপ কমায়। 

রক্তচাপ কমায় 
রক্তচাপ কমাতে সাহায্য করে চুম্বন। চুম্বন হার্টরেট বাড়িয়ে দেয়। যা শরীরে রক্তপ্রবাহ বৃদ্ধি করে এবং তার ফলে রক্তচাপ খুব দ্রুত কমে। চুমু খাওয়ার অন্যতম উপকার হল রক্তচাপ (Blood Pressures) কমায়। যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছে তারা চুমু খান। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি 
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে চুম্বন। চুম্বনের সময় লালারকম আদান প্রদান হয়। যা রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) বৃদ্ধি করে। আজ মন খুলে চুম্বন খান, এতে শরীর সুস্থ হবে। 

যৌন আকাঙ্ক্ষা বৃদ্ধি
চুম্বনের সময় বৃদ্ধি হয় যৌন (Sex) আকাঙ্ক্ষা। চুম্বন টেস্টোস্টেরন নামক সেক্স হরমোনের ক্ষরণ ঘটে। যা যৌন আকাঙ্ক্ষা বৃদ্ধি করে। সেই সঙ্গে মুখের ব্যায়াম হয় কিস খেলে। 

ক্যালোরি বার্ন করে
বিজ্ঞানিদের মতে, চুম্বন এক প্রকার ব্যায়াম (Exercise)। ক্যালোরি বার্ন করে চুম্বন। নিয়মিত চুম্বন খেলে ক্যালারি বার্ন হয়। যারা ওজন কমাতে চান তারা নিয়মিত চুমু খান। সহজে ওজন কমবে। সঙ্গে দাঁতের ক্ষয় কম হয় চুম্বন খেলে। তাই নিয়মতি চুম্বন করুন। 

আরও পড়ুন: ভিটামিন সি-তে পরিপূর্ণ পাতিলেবুর গুণে উজ্জ্বল হবে ত্বক, রইল কয়টি প্যাকের হদিশ

আরও পড়ুন: ভ্যালেন্টাইন্স ডে-র আগে ত্বকে আনুন গোলাপি আভা, মেনে চলুন এই কয়টি টিপস

আরও পড়ুন: কিস ডে-র শুভেচ্ছা জানান এই রোম্যান্টিক মেসেজে, দেখে নিন এক নজরে
 

Share this article
click me!