এই পাঁচ উপায় মুক্তি পেতে পারেন স্ট্রেস থেকে, জেনে নিন কী করবেন

স্ট্রেস (Stress) থেকে শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। ডায়াবেটিস (Diabetes), হার্টের রোগ (Heart Disease) এর প্রধান কারণ। স্ট্রেস এমনই একটি সমস্যা যা মানসিক রাগোর কারণ হতে পারে। স্ট্রেস কমাতে চাইলে বদল করুন নিজের লাইফস্টাইল। রইল কয়টি টোটকা।

Sayanita Chakraborty | Published : Feb 13, 2022 5:26 AM IST / Updated: Feb 13 2022, 10:59 AM IST

ক্রমে বেড়ে চলেছে অফিসে কাজের চাপ (Work Pressure)। সঙ্গে সংসারের চিন্তা তো আছেই। এই সব থেকে দেখা দিচ্ছে মানসিক চাপ। আর এই স্ট্রেস (Stress) থেকে শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। ডায়াবেটিস (Diabetes), হার্টের রোগ (Heart Disease) এর প্রধান কারণ। স্ট্রেস এমনই একটি সমস্যা যা মানসিক রাগোর কারণ হতে পারে। স্ট্রেস কমাতে চাইলে বদল করুন নিজের লাইফস্টাইল। রইল কয়টি টোটকা। রোজ এই নিয়ম মেনে চললে স্ট্রেস মুক্ত জীবন পেতে পারেন। জেনে নিন কী করবেন।     

মেডিটেশন (Meditation) করলে স্ট্রেস থেকে মুক্তি মেলে। রোজ সকালে নিজের জন্য সময় বের করুন। সেই সময় মেডিটেশন করুন। এতে মানসিক চাপ থেকে মুক্তি পাবেন। মন ভালো থাকলে কাজের উদ্যোগ পাবেন। সঙ্গে গুণগত মান বাড়বে কাজের।  

মন ভালো রাখতে কিংবা স্ট্রেস (Stress) মুক্ত থাকতে বন্ধুদের সঙ্গে সময় কাটান। যতই ব্যস্ত থাকুন, নির্দিষ্ট সময় বের করুন। সপ্তাহে অন্তত ১ দিন বন্ধুদের সঙ্গে আড্ডা দিন। অথবা মনের মানুষের সঙ্গে ঘুরতে যান। মন ভালো রাখার জন্য মেনে চলুন এই টোটকা। 

নিয়মিত ব্যায়াম করুন। রোজ সকালে উঠে ব্যায়াম (Exercise) করুন। ঘুম থেকে উঠে হাঁটাহাঁটি করুন। সকালে সূর্যালোকে হাঁটুন। এতে শরীরে ভিটামিন ডি প্রবেশ করবে। এই ভিটামিন ডি শরীরের জন্য বেশ উপকারী। নিয়মিত হাঁটলে বাড়তি ওজন কমবে। ওজন নিয়ন্ত্রণে থাকলে যে কোনও রোগ থেকে মুক্তি পেতে পারেন। 

স্ট্রেস মুক্ত থাকতে গান শুনুন। বাড়িতে ফুল ভলিউমে মিউজিক চালিয়ে দিন। মন খারাপ মুহূর্তে দূর হবে। ভালো গান শুনলে মন খারাপ, একাকীত্ম্যও দূর হবে। ভালো ভালো গান আপনার এনার্জি বাড়াবে। তাই চটপট একটা প্লে লিস্ট (Play List) বানিয়ে গান চালিয়ে ফেলুন। অফিস থেকে ফিরে গান শুনুন। টেনশন থেকে মুক্তি পেতেও গান শুনতে পারেন। মিউজিক থেরাপি স্ট্রেস থেকে মুক্তি পেতে পারেন। 

সপ্তাহে একটা দিন রাখুন নিজের জন্য। যতই কাজের চাপ থাকুন, ছুটির দিনে কাজ করবেন না। অফিসে শিফটের (Shift) সময় কাজ করুন। আগে থেকে কাজে বসবেন না। যে কোনও কারণে দুশ্চিন্তা মাথায় চিন্তা আসলে, তা ভাববেন না। এতে সমস্যা বাড়বে। প্রয়োজনে ব্যাক কাউন্ট (Back Count) করুন। 

আরও পড়ুন: ভিটামিন সি-তে পরিপূর্ণ পাতিলেবুর গুণে উজ্জ্বল হবে ত্বক, রইল কয়টি প্যাকের হদিশ

আরও পড়ুন: ভ্যালেন্টাইন্স ডে-র আগে ত্বকে আনুন গোলাপি আভা, মেনে চলুন এই কয়টি টিপস

আরও পড়ুন: প্রেম সপ্তাহের আগেই ভেঙেছে সম্পর্ক, জেনে নিন নিজেকে সামলাবেন কী করে
 

Share this article
click me!