যে কোনও ঋতুতে আপনারও কি খুব বেশি ঘাম হয়, তাহলে পাতে রাখুন খাবারগুলি

কিছু খাবার আছে যেগুলো ঘামের সমস্যা কমাতে পারে। আসুন আমরা আপনাকে এখানে বলি যে, আপনি যখন অতিরিক্ত ঘামছেন তখন আপনার ডায়েটে কোন খাবারগুলি অন্তর্ভুক্ত করা উচিত?
 

Web Desk - ANB | Published : Jun 23, 2022 9:04 AM IST

গ্রীষ্মের সময় হোক বা অন্য যে কোনও সময়ে আপনার কি খুব ঘাম হয়! যদিও ঘাম হওয়া সাধারণ ব্যাপার। কিন্তু শরীরে বেশি ঘাম হওয়া সচরাচর সাধারন বিষয় নয়। এর একটি নয়, অনেক কারণ রয়েছে। হ্যাঁ, অতিরিক্ত ওজন, বিপি এবং ডায়াবেটিসের সমস্যাও এর পিছনে জড়িত থাকতে পারে। এমন পরিস্থিতিতে, আপনিও যদি এই সমস্যা থেকে থাকে, তবে আপনার খাদ্যাভ্যাসে এই পরিবর্তনগুলি আনতে হবে। হ্যাঁ, কিছু খাবার আছে যেগুলো ঘামের সমস্যা কমাতে পারে। আসুন আমরা আপনাকে এখানে বলি যে, আপনি যখন অতিরিক্ত ঘামছেন তখন আপনার ডায়েটে কোন খাবারগুলি অন্তর্ভুক্ত করা উচিত?

শরীরে অতিরিক্ত ঘাম হলে এই খাবারগুলো খান- 

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান-
সাধারনত এই খাবারগুলো খেলে হাড় মজবুত হয়। আর হাড় মজবুত করতে ক্যালসিয়াম প্রয়োজন। একইভাবে ক্যালসিয়ামও শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে উপকারী। এমতাবস্থায় খাদ্যতালিকায় এ ধরনের খাবার অন্তর্ভুক্ত করা উচিত। যার মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এর জন্য দুধ, দই ও তিল খেতে হবে।

সাদা তিল খান-
আপনি নিশ্চয়ই সাদা তিলের উপকারিতা শুনেছেন। চুল পড়ার সমস্যা কমানো থেকে শুরু করে ওজন কমাতে ব্যবহার করা হয়। অন্যদিকে, যদি আপনার শরীর থেকে বেশি ঘাম হয় তবে আপনার এটি খাওয়া উচিত। 

পর্যাপ্ত জল পান করুন-
অতিরিক্ত ঘামের সমস্যায় জর্জরিত মানুষ পর্যাপ্ত জল পান করুন। জল দিয়ে শরীরকে হাইড্রেটেড থাকতে দিন। যার কারণে ঘামের সমস্যা কমতে পারে, তাই দিনে মাত্র ৭ থেকে ১০ গ্লাস জল পান করুন।

আরও পড়ুন- ওজন কমা থেকে ক্যান্সারের ঝুঁকি নিয়ন্ত্রণ, অসাধারণ উপকারে ঠাসা রসালো ফল লিচু

আরও পড়ুন- কেন মহিলাদের প্রতিদিনের পাতে পেঁপে রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা, জেনে নিন এর কারণ

আরও পড়ুন- ভুলেও পুরুষদের এই উপসর্গগুলি উপেক্ষা করা উচিত নয়, ভবিষ্যতে বাড়েত পারে মারাত্মক সমস্যা

অতিরিক্ত ঘাম হলে এই জিনিসগুলো খাবেন না- 
১- ঘামের সমস্যা না বাড়াতে মশলাদার খাবার কম খেতে হবে।
২- ক্যাফেইন গ্রহণ কমিয়ে দিন। কারণ চা-কফি বা ক্যাফেইন জাতীয় পানীয় পান করার ফলে শরীরে অতিরিক্ত ঘাম হয়। 

Share this article
click me!