নিয়মিত খান জাম থেকে বেদানার মতো চারটি সুমিষ্ট ফল, বর্ষার মরশুমে সুস্থ থাকবে লিভার

রোগ থেকে মুক্তি পেতে পারেন কয়টি ফলের গুণে। অধিকাংশই মনে করেন লিভারের রোগ একবার হলে সম্পূর্ণ বদল আনতে হয় জীবনযাত্রায়। এই ধারণা একেবারে ভুল। লিভারের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে রোজ একটি করে ফল খান। বর্ষায় লিভার সুস্থ রাখুন প্রাকৃতিক উপায়।

Sayanita Chakraborty | Published : Aug 4, 2022 2:54 AM IST

বর্ষা পড়লেই দেখা দেয় একের পর এক শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশির মতো সমস্যা তো আছেই। এর সঙ্গে অধিকাংশই ভোগেন পেটের সমস্যায়। বর্ষার সময় খাওয়া দাওয়ার একটু এদিক ওদিক হলে নয় পেট খারাপ তা না হয় পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। বর্ষার মরশুমে অনেকেই ভোগেন লিভারের সমস্যায়। লিভার সংক্রান্ত একাধিক রোগ থাবা বসায় অনেকের শরীরে। জানেন কি এই রোগ থেকে মুক্তি পেতে পারেন কয়টি ফলের গুণে। অধিকাংশই মনে করেন লিভারের রোগ একবার হলে সম্পূর্ণ বদল আনতে হয় জীবনযাত্রায়। এই ধারণা একেবারে ভুল। লিভারের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে রোজ একটি করে ফল খান। বর্ষায় লিভার সুস্থ রাখুন প্রাকৃতিক উপায়। জেনে নিন কী কী খাবেন।

খেতে পারেন জাম। গবেষণা অনুসারে, জামে রয়েছে ফাইটোকেমিক্যাল। যা হেপটিক প্রদাহ ও অক্সিডেটিঊ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে। এটি লিভার রাখে সুস্থ। খেতে পারেন এই ফল। 

খেতে পারেন প্লাম (Plums) ফল। নন অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন প্লাম ফলের গুণে। এতে রয়েছে দ্রবণীয় ফইবার। যা লিভারে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে এবং কোলেস্টেরল থেকে উৎপন্ন পিত্তকে শোষণ করে। 

খেতে পারেন বেদানা। অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন ও খনিজতে পরিপূর্ণ বেদানা। এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ও ক্রিপ্টোনাইট ফ্রি রাডিকেল ধ্বংস করে। যারা নিয়মিত বেদেনা খান তাদের লিভারের সমস্যা কম হয়। তেমনই রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকে। তাই নিয়ম করে এই ফল খান। 

খেতে পারেন করলা। এটি শরীরের জন্য খুবই উপকারী। এটি লিভারের বিভিন্ন সমস্যা সমাধানে সাহায্য করে। ইন্টারন্যাশনাল জার্নাল অফ ভিটামিন অ্যান্ড নিউট্রিশন এর প্রকাশিত রিপোর্ট অনুসারে, এতে থাকে একাধিক যৌগ লিভারে থাকা এনজাইমের অ্যান্টিঅক্সিডেন্ট ক্রিয়াকলাপকে শক্তিশালী করে। এটি মূত্রাশয়ের কাজও সঠিক করে। 

শরীরিক ভাবে সুস্থ থাকতে ভরসা করুন স্বাস্থ্যকর খাবারের ওপর। রোজ সবজি ও ফল খান। এতে প্রোটিন থেকে ক্যালসিয়াম, ভিটামিন থেকে একাধিক খনিজ থাকে। যা শরীর সুস্থ রাখে। আর লিভার ভালো রাখতে এই কয়টি ফল খেতে পারেন। বর্ষার মরশুমে শরীর থাকবে সুস্থ। দূর হবে যে কোনও শারীরিক জটিলতা। মেনে চলুন এই বিশেষ কয়টি নিয়ম। 

আরও পড়ুন- ওজন কমাতে নিয়মিত খান এই বিশেষ জুস, আনারসের গুণে মাত্র ২ সপ্তাহে কমবে ওজন

আরও পড়ুন- ৯৭ বছর পরে দেখা মিলল হারিয়ে যাওয়া ফুলের , নতুন করে উৎসহ সংরক্ষণবীদদের মধ্যে

আরও পড়ুন- স্বামীর পায়ের কাছে প্রণিথা, দক্ষিণী অভিনেত্রীর বিরুদ্ধে চটে লাল নেট দুনিয়া!
 

Share this article
click me!