সাবধান! ভুলেও এইভাবে খাবার খাবেন না, পুষ্টিগুণ সম্পন্ন খাবার খেলেও বদ হজম হয়ে যাবে

সোশ্যাল মিডিয়ায় এক বিশেষজ্ঞ পুষ্টিবিদ ভক্তি কাপুর স্লাইড শোয়ের মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন কী ভাবে ধীরে সুস্থ খাবার খেলে উপকার পাবেন। ইনস্টাগ্রামে তিনি একটি ভিডিও পোস্ট করেছেন। 

Saborni Mitra | Published : Apr 21, 2022 11:55 AM IST / Updated: Apr 21 2022, 05:28 PM IST

আপনি কি জানের খাবার খাওয়ার সময়ও একটি শৃঙ্খলা মেনে চলা জরুরি। তা না হলেও আমরা যতই পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাই না কেন উপকারই হয় না। কিন্তু নিয়ম মেনে যদি খাবার খাওয়া হয় তাহলে আপনি উপকার পাবেন। বিশেষজ্ঞদের কথায় সবসময়ই ধীরে সুস্থ খাবারের স্বাদ উপভোগ করে খাবার খাওয়া জরুরি। ধীরে সুস্থ খাবার খেলে তবেই হজম শক্তি বাড়ে। 

সোশ্যাল মিডিয়ায় এক বিশেষজ্ঞ পুষ্টিবিদ ভক্তি কাপুর স্লাইড শোয়ের মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন কী ভাবে ধীরে সুস্থ খাবার খেলে উপকার পাবেন। ইনস্টাগ্রামে তিনি একটি ভিডিও পোস্ট করেছেন। ক্যাপশানে তিনি লিখেছেন,  শারীরিক সুস্থতা বজায় রাখতে হজম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমস্যা হল, আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে আসা সমস্ত চাপের সঙ্গে আমরা সরাক্ষণ লড়াই করি। সেইজন্য সর্বদা খাবার হজমে সমস্যা হয়। তাই খেতে বসার আগে একটু শান্ত ও মনে শাস্তির প্রয়োজন হয়। তারপরই স্লাইড শোয়ের মাধ্যমে তিনি বলেছেন, 
১. খাবার টেবিলে বসে খাবার খাওয়ার একটি একটি প্রার্থনার ব্যবস্থা করুন। 
২. খাওয়া শুরু করার পরে আপনি যে হাতে খাবেন না সেই হাতে একটি কার্টিলারি বা কাঁটা চামচ রাখুন। 
৩. আপনি যখন খাবার চিবাবেন কখন কাঁটা চামচটি নিচে নামিয়ে রাখুন।
৪. স্যান্ডুইচ বা প্যাকেটের খাবার সময় ধীরে সুস্থে সেই প্যাকেটটি খুলুন। 
৫. চিবানোর সময় শ্বাস নিন
৬. চিবানোর সময় খাবারের স্বাদ তরিয়ে তরিয়ে উপভোগ করুন।
৭. খাবারটি সর্বদাই ভক্তি ভরে খান

বিশেষজ্ঞদের কথায় আমাদের স্নায়ুতন্ত্রগুলি বেশ কয়েকটি ভাগেবিভক্ত। সেগুলিরও বিশ্রাম, সময় চাই। তাই দ্রুত খাওয়া দাওয়া করলে হজমের সমস্যা দেখা দেয়। 

তবে এটি নিছকই একটি বিশেষজ্ঞের মন্তব্য। বিশেষজ্ঞের এই টিপস আপনি মেনে চলতে পারেন। কিন্তু আপনার যদি সমস্যা থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। কারণ সোশ্যাল মিডিয়ায় বিশেষজ্ঞের এই টিপস সকলেরই জন্য । কারও যদি অনেক সমস্যা থেকে থাকে তাহলে তা টিপস ফলো করলেই চলবে না। তার জন্য প্রয়োজন চিকিৎসা আর ওষুধের। 
তবে হজম বাড়ানোর জন্য প্রয়োজন ব্যায়ম, হাঁটার। এড়িয়ে চলুন জাঙ্ক ফুড। মন ভয়ালো রাখুন। আপনি কী জানেন মন খারাপ  থাকলেও খাবার হজম হয় না। তার খাবার জায়গা পরিচ্ছন্ন রাখুন। 

কালোজাদুর মন্দিরে ১১টি লেবুর বলি,অভিনব পুজো প্রধানমন্ত্রী মোদীর নির্বাচনী কেন্দ্র বারাণসীতে

মঙ্গলের আলুর মত চাঁদ ঢাকা দিল সূর্যকে, দেখুন নাসার রোভারের পাঠান ছোট্ট একটি ভিডিও

মঙ্গলের আলুর মত চাঁদ ঢাকা দিল সূর্যকে, দেখুন নাসার রোভারের পাঠান ছোট্ট একটি ভিডিও

Share this article
click me!