ঘুমিয়ে ঘুমিয়ে কমবে ওজন, রইল ওজন কমানোর এক অভিনব পদ্ধতির হদিশ, জেনে নিন কী করবেন

ওজন কমাতে গিয়ে কোন পদ্ধতি অনুসরণ করবেন কোন পদ্ধতি মেনে চললে মিলবে উপকার, তা অনেকেই ঠিক করে উঠতে পারেন না। এই কারণে অনেকে অধিক এক্সারসাইজ করেন তো কেউ ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। আবার ওজন কমাতে মেনে চলুন বিশেষ পদ্ধতি। ঘুমিয়ে ঘুমিয়ে কমবে ওজন। রোজ ঘুমানোর আগে এই কয়টি কাজ করুন। দ্রুত মিলবে উপকার। জেনে নিন কীভাবে।  

Web Desk - ANB | Published : Oct 18, 2022 4:03 AM IST

বাড়তি মেদ কমিয়ে ফেলতে আমরা সকলে মরিয়া। বাড়তি মেদ সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। সঙ্গে তৈরি করে একাধিক শারীরিক জটিলতা। তাই শুধু সৌন্দর্য বৃদ্ধির কারণে ওজন কমাতে হবে এমন নয়। সঙ্গে শরীর সুস্থ রাখতেও ওজন কমানো প্রয়োজন। এদিকে ওজন কমাতে গিয়ে কোন পদ্ধতি অনুসরণ করবেন কোন পদ্ধতি মেনে চললে মিলবে উপকার, তা অনেকেই ঠিক করে উঠতে পারেন না। এই কারণে অনেকে অধিক এক্সারসাইজ করেন তো কেউ ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। আবার ওজন কমাতে মেনে চলুন বিশেষ পদ্ধতি। ঘুমিয়ে ঘুমিয়ে কমবে ওজন। রোজ ঘুমানোর আগে এই কয়টি কাজ করুন। দ্রুত মিলবে উপকার। জেনে নিন কীভাবে।  

রাতের খাবার খাওয়ার প্রায় ৩ থেকে ৪ ঘন্টা পর ঘুমান। অধিকাংশ রাতের খাবার খেয়ে ঘুমাতে চলে যায়। এই ভুল আর নয়। রাতে ঘুমাতে যাওয়ার প্রায় ৩ থেকে ৪ ঘন্টা আগে খাবার খেয়ে নিন। এবার বাকি কাজ করুন। এতে খাবার হজম হয়ে যাবে। ফলে বিপাকী ক্রিয় ঠিক থাকবে। এতে ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকবে না। 

ঘুমানোর আগে গ্রিন টি খেতে পারেম। ওজন কমাতে চাইলে মেনে চলুন এই পদ্ধতি। দ্রুত মিলবে উপকার। এতে ফ্ল্যাভোনয়েড নামক একটি উপাদান থাকে। যা বিপাক বৃদ্ধিতে সাহায্য করে। এতে ওজন বাড়ার সম্ভাবনা তো কমবেই সঙ্গে কমবে বাড়তি মেদ। তাই রোগ গ্রিন টি পান করুন ঘুমাতে যাওয়ার আঘে। 

রাতে ঘুমাতে যাওয়ার ঠিক ১ ঘন্টা আগে প্রোটিন শেক পান করুন। এটি হজম ক্ষমতা উন্নত করে। শরীর রাখে সুস্থ। তবে, ডায়াবেটিস, কিডনি ও থাইরয়েডের মতো রোগে আক্রান্ত হলে এই প্রোটিন শেক খাওয়ার আগে চিকিৎকের পরামর্শ নিন। 

তেমনই বাড়তি মেদ কমাতে সারাদিন প্রচুর পরিমাণে জল খান। অধিকাংশ ডিডাইড্রেশনের সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেলে মেনে চলুন বিশেষ টিপস। প্রচুর পরিমাণে জল পানে তা ডিটক্সের কাজ করবে। এতে শরীর থাকবে সুস্থ। ডিডাইড্রেশনের সমস্যা দেখা দেবে না। ফলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকবে কম। আর ব্রেকফাস্ট কখনোই স্কিপ করবেন না। গবেষণায় দেখা গিয়েছে, ব্রেকফাস্ট স্কিপ করলে ওজন বৃদ্ধি ঘটে। এছাড়াও ওজন কমাতে এই অভিনব পদ্ধতি অনুসরণ করুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই কাজ করলে মিলবে উপকার।   
 

আরও পড়ুন- ডায়েট থেকে এক্সারসাইজের ফাঁকে নিয়ম করে এই ছোট্ট কাজটি করলেই ওজন কমবে তড়তড়িয়ে, জেনে নিন বিশদে

আরও পড়ুন- Weight Loss tips: স্ন্যাক্স হিসেবে এই ৫টি খাবার খেতেই পারেন ক্যালোরির পরিমাণ ১০০র নিচে

আরও পড়ুন- ওষুধ, ডায়েট নাকি ব্যায়াম? কীভাবে ওজন কমালে দীর্ঘমেয়াদী উপকার পাবেন

Read more Articles on
Share this article
click me!