বক্ষযুগলের আকার নিয়ে চিন্তা, এবার সুন্দর গঠন হাতের মুঠোয়, রইল ঘরোয়া টিপস

বয়সের সঙ্গে সঙ্গে স্তন ঝুলে যাওয়া খুবই স্বাভাবিক বিষয়। কিন্তু, অনেক সময় খুব কম বয়সেই অনেকের স্তন ঝুলে যায়। যা অনেকেরই চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। তবে এটা নিয়ে চিন্তার কোনও কারণ নেই। এখন আপনার হাতেই রয়েছে এর সমাধান।

Asianet News Bangla | Published : Aug 9, 2021 4:41 PM IST / Updated: Aug 10 2021, 09:41 PM IST

মেয়েদের বক্ষদেশেই থাকে সৌন্দর্য্যের গহীন রহস্য। আর সেই স্তনের আকার যদি ঠিক না হয় তাহলে খুবই খারাপ দেখতে লাগে। কোনও পোশাকই যেন সঠিকভাবে ফিট হয় না। আর স্তন যদি ঝুলে যায় তাহলে তো আর কোনও কথাই নেই। সব পোশাকই যেন তখন বড্ড বেমানান লাগে। কিন্তু, বয়সের সঙ্গে সঙ্গে স্তন ঝুলে যাওয়া খুবই স্বাভাবিক বিষয়। কিন্তু, অনেক সময় খুব কম বয়সেই অনেকের স্তন ঝুলে যায়। যা অনেকেরই চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। তবে এটা নিয়ে চিন্তার কোনও কারণ নেই। এখন আপনার হাতেই রয়েছে এর সমাধান। শুধু কয়েকটি পদ্ধতি মেনে পেয়ে যান সুডৌল স্তন। 

ডিমের কুসুম এবং শসার প্যাক
একটি ডিমের কুসুম এবং ৩ টেবিল চামচ শসার রস মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিতে হবে। স্নান করার আধ ঘণ্টা আগে এই প্যাক স্তনের চারপাশে ভালো করে লাগিয়ে রাখুন। তারপর স্নান করার সময় ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে একটা সপ্তাহ টানা এই কাজ করুন। দেখবেন পার্থক্য আপনি নিজেই বুঝতে পারছেন। 

 

সঠিক ব্রা পরা
বয়ঃসন্ধির পর থেকেই মেয়েদের চেহারার পরিবর্তন হতে শুরু করে। তাই সেই সময় থেকেই তাদের স্তনের যত্ন রাখা প্রয়োজন। তা না হলে বয়সের সঙ্গে সঙ্গে স্তন ঝুলে যেতে পারে। তাই অবশ্যই ওই সময় থেকেই সন্তানকে ব্রা পরান। তার চেহারা ও শরীরের সঙ্গে মানানসই ব্রা পরাবেন। তাহলে দেখবেন স্তনের আকারও সঠিক থাকবে। এছাড়া ঢিলেঢালা ব্রা কখনওই পরাবেন না। এতে স্তন ঝুলে যাওয়ার মতো সমস্যা তৈরি হয়। প্রয়োজনে বাড়িতেও তাকে ব্রা পরান। তবে শোয়ার সময় একেবারেই পরাবেন না। আর বড়রাও সঠিক ব্রা বেছে নিন। পুশআপ ব্রা সবথেকে ভালো। এতে স্তনের আকার ঠিক থাকে। 

সঠিক খাবার
স্তনের আকার ঠিক রাখার জন্য খাবারের দিকে অবশ্যই নজর দিন। কারণ খাবারের মধ্যেই লুকিয়ে থাকে যে কোনও রোগের সমাধান। ব্রেস্ট টাইট করার জন্য পর্যাপ্ত প্রোটিনের প্রয়োজন হয়। তাই আপনার খাবারের তালিকায় অবশ্যই প্রোটিন জাতীয় খাবার খান। এছাড়াও প্রচুর পরিমাণে সবজি খান। এগুলি আপনার ঝুলে যাওয়া স্তন আবার সঠিক শেপে ফিরিয়ে দেবে। 

বরফ ঘষা 
আপনার ঝুলে যাওয়া স্তন ঠিক করে এই প্রক্রিয়া খুবই কার্যকরী। প্রতিদিন বরফ নিয়ে আপনার স্তনের চারপাশে ১ থেকে ২ মিনিট ঘষুন। এটি আপনার স্তনের পেশী শক্ত করতে এবং এর আশেপাশের সেলুলাইটের সাথে লড়াই করতে সহায়তা করবে। এর ফলে খুব কম দিনেই সডৌল স্তন ফিরে পাবেন আপনি। 

 

ম্যাসাজ করুন
অলিভ ওয়েল কিংবা অ্যালোভেরা জেল দিয়ে প্রতিদিন ৫ থেকে ৬ মিনিট ম্যাসাজ করুন আপনার স্তনের চারপাশে। এতে পেশীগুলি শক্ত হবে। যা রক্ত সঞ্চালন বাড়িয়ে তুলবে। আ এর ফলে ফের আপনি সডৌল স্তন ফিরে পাবেন। 

প্রচুর জল খান ও ধূমপান ত্যাগ করুন
ধূমপানের ফলে অনেক সময় স্তন ঝুলে যায়। কোষের ইলাস্টেন ভেঙে যায় ধূমপান করলে। আর এই কারণেই স্তন ঝুলে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া প্রচুর পরিমাণে জল খান। প্রতিদিন কমপক্ষে ৪ লিটার  জল খান। শরীরে জলের অভাব দেখা দিলে তার প্রভাব পড়ে ত্বকে। ফলে বয়সের আগেই অনেক সময় ত্বক ঝুলে যায়। সেই কারণে জল অবশ্যই বেশি করে খান। এর ফলে আপনার শরীরে কোনও রোগও বাসা বাঁধতে পারবে না। 

 

যোগাসন করুন
যে কোনও ক্ষেত্রে যোগাসনের কোনও বিকল্প হয় না। তাই সুডৌল স্তন ফিরে পেতে সবচেয়ে সহজ এবং কার্যকরী হলো পুশ আপ। এছাড়াও চেস্ট প্রেস, ডাম্বল ফ্লাইস, টি-প্লাঙ্কস, এলবো স্কুইজ করতে পারেন। প্রতিদিন এই আসনের ফলে সঠিক চেহারা ও সুডৌলের অধিকারী হয়ে উঠবেন আপনি। 

Share this article
click me!