ধূমপানের আসক্তির কমাতে মেনে চলুন এই পাঁচ টোটকা, ঘরোয়া উপায় সমস্যা সমাধান হবে

 ধূমপান হৃৎপিণ্ড, লিভার ও ফুসফুসে ক্ষতি করে। তেমনই হার্ট অ্যাটাক, স্ট্রোক, ক্যান্সারের কারণ হতে পারে ধূমপান। এই কথা জানা সত্ত্বেও ধূমপান ত্যাগ করা খুব কঠিন। অনেকে এই নেশা ত্যাগ করতে পারেন না। আজ টিপস রইল এই সকল ব্যক্তিদের জন্য। ধূমপানের নেশা ত্যাগ করতে এই ৫টি টোটকা মেনে চলুন। রইল ঘরোয়া টোটকার হদিশ।  

Sayanita Chakraborty | Published : May 26, 2022 5:40 AM IST / Updated: May 26 2022, 11:14 AM IST

ধূমপান শরীরের জন্য ক্ষতিকর, এই কথা সকলেই জানি। এতে থাকা একাধিক ক্ষতিকারণ উপাদান শরীরের মারাত্মক ক্ষতি করে থাকে। ধূমপান হৃৎপিণ্ড, লিভার ও ফুসফুসে ক্ষতি করে। তেমনই হার্ট অ্যাটাক, স্ট্রোক, ক্যান্সারের কারণ হতে পারে ধূমপান। এই কথা জানা সত্ত্বেও ধূমপান ত্যাগ করা খুব কঠিন। অনেকে এই নেশা ত্যাগ করতে পারেন না। আজ টিপস রইল এই সকল ব্যক্তিদের জন্য। ধূমপানের নেশা ত্যাগ করতে এই ৫টি টোটকা মেনে চলুন। রইল ঘরোয়া টোটকার হদিশ।  

রোজ প্রচুর পরিমণে জল খান। বিশেষ করে তামার পাত্রে জল পান করুন। এতে মাদকের প্রতি আসক্তি কমবে। রোজ পর্যাপ্ত জল পান করুন। তবেই এই নেশার সমস্যা থেকে মুক্ত পেতে পারেন। 

রোজ আদা টুকরো করে চিবিয়ে খান। মুখের মধ্যে রাখুন আদার টুকরো। আদা চিবিয়ে খেলে ধূমপানের নেশা কমতে পারে। ধূমপান করতে ইচ্ছে হলে আদা চিবিয়ে খান। এতে উপকার পাবেন। 

আমলকি ও হরতকির গুণে ধূমপানের নেশা দূর হতে পারে। এই দুই উপকরণ ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি রোজ খান। এতে ধূমপানের প্রতি আসক্তি কমতে পারে। এই টোটকা মেনে চলুন। উপকার পাবেন। আয়ুর্বেদিক শাস্ত্রে এই দুই উপকরণের বিস্তর ভুমিকা রয়েছে। এবার থেকে মেনে চলুন এই নিয়ম। 

তুলসি পাতা চিবিয়ে খান। এতে কমবে ধূমপানে আসক্তি। গবেষণায় দেখা গিয়েছে, ধূমপানের প্রতি আসক্তি কমাতে বেশ উপকারী তুলসী পাতা। তাছাড়া, এই পাতায় আছে একাধিক উপকারী উপাদান। এটি চিবিয়ে খেলে গলার সমস্যা থেকে মুক্তি পাতে পারেন। ফলে, সুস্থ থাকতে ও ধূমপানের নেশা ত্যাগ করতে তুলসী পাতা খেতে পারেন। এই ঘরোয়া টোটকা বেশ উপকারী।  

জোয়ান খেতে পারেন। ধূমপান করতে ইচ্ছে হলে জোয়ান চিবিয়ে খান। এতে উপকার পাবেন। ধূমপানের ইচ্ছে কমবে। আয়ুর্বেদিক শাস্ত্র অনুসারে ধূমপানের ইচ্ছে কম হয় জোয়ান খেলে। এই টোটকা বেশ উপকারী। ধূমপানের আসক্তি পুরোপুরি ছেড়ে দেওয়া বেশ কঠিন। দিনে দিনে এই নেশা গভীর হতে থাকে। এমন অনেকে আছেন যারা প্রতিদিন সিগারেট ছাড়ার প্রতিজ্ঞা গ্রহণ করেন। কিন্তু, কিছুতেই তা করে উঠতে পারেন না। বিশেষ করে স্ট্রেস ও চিন্তার কারণে এই ধূমপান করে ফেলেন অনেকে। এবার থেকে ধূমপান ত্যাগ করতে এই ঘরোয়া টোটকা মেনে চলুন।    

আরও পড়ুন- ঢিলে পোশাক পরে মর্নিং ওয়ার্ক করছেন? হতে পারে মারাত্মক বিপদ, রইল ১০টি ভুলের হদিশ

আরও পড়ুন- লক্ষ্মীবারে সোনা কিনতে গিয়ে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্তরা, জেনে নিন ২২ ও ২৪ ক্যারেটের আজকের দর

আরও পড়ুন- নখের নকশা Long Lasting হবে এই ১০ টোটকায়, জেনে নিন কী কী করবে
 

Share this article
click me!