ওজন কমানোর সব চেষ্টা ব্যর্থ? তাহলে নজর দিন রিভার্স ডায়েটিংয়ে

এই ডায়েটিংয়ে ওজন কমবে ঝড়ের গতিতে। ওজন কমাতে মানুষ ব্যায়াম থেকে শুরু করে ডায়েটিং পর্যন্ত অনুসরণ করে। সকলেই জানেন যে, ডায়েটিং এর কিছু প্রাথমিক নিয়ম আছে, যা মাথায় রেখে ডায়েটিং সফল হতে পারে।

Parna Sengupta | Published : Jun 12, 2022 9:10 AM IST / Updated: Jun 12 2022, 04:23 PM IST

ওজন কমানোর জন্য অনেক কিছুই তো করলেন। কিন্তু রিভার্স ডায়েটিং কী জানেন। এই ডায়েটিংয়ে ওজন কমবে ঝড়ের গতিতে। ওজন কমাতে মানুষ ব্যায়াম থেকে শুরু করে ডায়েটিং পর্যন্ত অনুসরণ করে। বাড়তি ওজন কমিয়ে ফেলতে কে না চায়। এর জন্য চলে কঠিন পরিশ্রম। সবার আগে বদল হয় খাদ্যতালিকা। এক ঝটকায় খাদ্যতালিকা থেকে বাদ পড়ে সকল পছন্দের খাবার। এর সঙ্গে চলে এক্সারসাইজ। তা সত্ত্বেও সহজে ওজন কমে না। সকলেই জানেন যে, ডায়েটিং এর কিছু প্রাথমিক নিয়ম আছে, যা মাথায় রেখে ডায়েটিং সফল হতে পারে। ডায়েটিং এর ব্যাপার স্যাপার সম্পর্কে তো সবই জানেন। কিন্তু আপনি কি রিভার্স ডায়েটিং সম্পর্কে জানেন? আসুন, জেনে নিন রিভার্স ডায়েটিং কী-

রিভার্স ডায়েটিং কি?

আপনি যখন ডায়েটে থাকেন, তখন আপনি ডায়েটে কম ক্যালোরি নেন, যাতে চর্বি নিয়ন্ত্রণে রাখা যায়, কিন্তু যখন আপনার ডায়েটিং সম্পূর্ণ হয়, তখন আপনি আবার আগের মতো ডায়েট নেওয়া শুরু করেন। ফলে হঠাৎ করেই শরীরে চর্বির পরিমাণ বাড়তে থাকে। এমন পরিস্থিতিতে রিভার্স ডায়েটিং খুবই উপকারী। রিভার্স ডায়েটিংয়ে, মূলত ধীরে ধীরে ডায়েটে ক্যালোরি যোগ করা হয় যাতে ওজন আবার বাড়তে না পারে।

রিভার্স ডায়েটিং কখন করবেন?

কেউ চাইলে ওজন নিয়ন্ত্রণে রেখে বেশি খাবার খেতে পারেন।
যদি কেউ শরীরের মেটাবলিজম বাড়াতে চায়।
যদি কেউ অল্প পরিমাণ ক্যালোরির জন্য ক্রমাগত ক্ষুধার্ত থাকে এবং তা থেকে অসুস্থ হয়ে পড়েন।
যদি কেউ খুব কম ক্যালোরি খাচ্ছেন এবং দুর্বল বোধ করছেন।

কীভাবে রিভার্স ডায়েটিং অনুসরণ করবেন

ধীরে ধীরে ক্যালোরির পরিমাণ বাড়ান।
এটি দুই সপ্তাহের জন্য করুন এবং ওজন, শরীরের কার্যকলাপ ইত্যাদির পরিবর্তনগুলি নোট করুন।
-যদি দ্বিতীয় সপ্তাহের শেষে আপনার শরীরের ওজন একই থাকে, তাহলে আরও ১০০ থেকে ১৫০ ক্যালোরি ডায়েট যোগ করুন এবং এই প্রক্রিয়াটি চালিয়ে যান যতক্ষণ না আপনি কোনও অতিরিক্ত ফ্যাট শরীরে জমতে দেখছেন। 
প্রায় তিন থেকে পাঁচ সপ্তাহের জন্য এই ভাবে খাবার খাওয়া চালিয়ে যান এবং দেখুন আপনার শরীরের ওজন বাড়ে কিনা। যদি তা হয়, তাহলে এর মানে হল আপনি বেশি ক্যালোরি খাচ্ছেন। এই ধরনের পরিস্থিতিতে, আপনার ক্যালোরি ১০০ থেকে ২০০ গ্রাম হ্রাস করা উচিত।

আরও পড়ুন- ভালো ও গভীর ঘুমের অব্যর্থ ওষুধ, শোওয়ার আগে পান করুন এই বিশেষ চা

আরও পড়ুন- কুলার থেকে এসির মত ঠাণ্ডা হাওয়া পেতে, মেনে চলুন এই ৩ উপায়

আরও পড়ুন- এই খাদ্যগুলিই বাড়ায় শুক্রাণুর সংখ্যা, দূর করে পুরুষত্বহীনতা

Share this article
click me!